হিজবুল্লাহ, হামাস ও ইসলামিক জিহাদ নেতাদের বৈঠক, যুদ্ধ জয়ে করণীয় নিয়ে আলোচনা

ইসরায়েলের সঙ্গে চলমান যুদ্ধের মধ্যেই ফিলিস্তিনের সংগঠন হামাস ও ইসলামিক জিহাদের শীর্ষ নেতারা লেবাননের সংগঠন হিজবুল্লাহ প্রধান হাসান নাসারাল্লাহর সঙ্গে বৈঠক করেছেন।
হিজবুল্লাহ প্রধান হাসান নাসারাল্লাহর সঙ্গে হামাসের উপ-প্রধান সালেহ আল-আরুরি ও ইসলামিক জিহাদ নেতা জিয়াদ নাখালেহর বৈঠক। ছবি: এএফপি

ইসরায়েলের সঙ্গে চলমান যুদ্ধের মধ্যেই ফিলিস্তিনের সংগঠন হামাস ও ইসলামিক জিহাদের শীর্ষ নেতারা লেবাননের সংগঠন হিজবুল্লাহ প্রধান হাসান নাসারাল্লাহর সঙ্গে বৈঠক করেছেন।

আজ বুধবার হিজবুল্লাহর এক বিবৃতির বরাত দিয়ে এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এএফপি জানায়, হামাস ও ইসলামিক জিহাদের শীর্ষ নেতারা ইসরায়েলের সঙ্গে তাদের যুদ্ধে 'প্রকৃত বিজয়' অর্জনের বিষয়ে হাসান নাসারাল্লাহর সঙ্গে আলোচনা করেছেন।

হাসান নাসারাল্লাহর সঙ্গে হামাসের উপ-প্রধান সালেহ আল-আরুরি ও ইসলামিক জিহাদ নেতা জিয়াদ নাখালেহর এই বৈঠক কখন ও কোথায় হয়েছে তা জানায়নি হিজবুল্লাহ। তবে বলছে, লেবাননের একটি অজ্ঞাত স্থানে এই বৈঠক হয়।

একদিকে গাজায় হামাস ও সহযোগী ফিলিস্তিনি সংগঠনগুলোর সঙ্গে যুদ্ধ, অন্যদিকে লেবানন সীমান্তে হিজবুল্লাহর সঙ্গে ইসরায়েলের গোলা বিনিময়ের মধ্যেই এই বৈঠকের খবর পাওয়া গেল।

এএফপি বলছে, হামাস, ইসলামিক জিহাদ ও হিজবুল্লাহ ইরান-সমর্থিত ইসরায়েলবিরোধী 'প্রতিরোধ অক্ষশক্তির অংশ'।

হিজবুল্লাহ বিবৃতিতে জানায়, নেতারা ইসরায়েলের 'নৃশংস আগ্রাসন' বন্ধ করতে এবং প্রতিরোধ অক্ষশক্তির এই সংকটময় মুহূর্তে প্রকৃত বিজয় অর্জনের জন্য কী করা উচিত তা নিয়ে আলোচনা করেছেন।

তারা 'অপারেশন আল-আকসা ফ্লাড' শুরুর পর থেকে গাজা উপত্যকায় ঘটে যাওয়া ঘটনাপ্রবাহ নিয়ে আলোচনার পাশাপাশি নিজেদের মধ্যে আরও সমন্বয়ের ব্যাপারেও একমত হয়েছেন।

এ ছাড়াও, বৈঠকে লেবানন-ইসরায়েলে সীমান্তে গোলা বিনিময়ের বিষয়েও আলোচনা হয়েছে বলে বিবৃতিতে জানিয়েছে হিজবুল্লাহ।

এদিকে গত রোববার ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র জনাথন কনরিকস হুঁশিয়ারি দিয়ে বলেছেন, 'হিজবুল্লাহ খুব–খুব বিপজ্জনক খেলা খেলছে। তারা পরিস্থিতি উত্তেজনাপূর্ণ করে তুলছে এবং আমরা প্রতিদিন আরও বেশি হামলার ঘটনা দেখছি।'

Comments