সীতাকুণ্ডের চন্দ্রনাথ ধামে শিবচতুর্দশী মেলা

শিবচতুর্দশী মেলা উপলক্ষে প্রতি বছরের মতো এবারও চট্টগ্রামের সীতাকুণ্ডে চন্দ্রনাথ ধামে দেশের বিভিন্ন জেলার পাশাপাশি বিদেশ থেকে হাজারো হিন্দু পুণ্যার্থী সমবেত হয়েছেন। গতকাল শুক্রবার থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী এই মেলা।
চন্দ্রনাথ পাহাড়
সীতাকুণ্ডের চন্দ্রনাথ পাহাড়ের চূড়ায় শিবমন্দিরে পূণ্যার্থীদের ভিড়। ছবি: স্টার

শিবচতুর্দশী মেলা উপলক্ষে প্রতি বছরের মতো এবারও চট্টগ্রামের সীতাকুণ্ডে চন্দ্রনাথ ধামে দেশের বিভিন্ন জেলার পাশাপাশি বিদেশ থেকে হাজারো হিন্দু পুণ্যার্থী সমবেত হয়েছেন। গতকাল শুক্রবার থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী এই মেলা।

সীতাকুণ্ড শিবচতুর্দশী মেলা কমিটি প্রতি বছর ফাল্গুন মাসের শিবচতুর্দশী তিথিতে চন্দ্রনাথ ধামে শিব পূজা উপলক্ষে মেলার আয়োজন করে।

ভক্তরা ব্রত (ধর্মীয় আচার), বিশেষ প্রার্থনা ও পূজার মাধ্যমে দিনটি পালন করে। অনেক ভক্ত মহাশিবরাত্রিতে সারা রাত জেগে প্রার্থনা ও ব্রত পালন করেন। 

সীতাকুণ্ড মেলা কমিটির সাধারণ সম্পাদক বাবুল কান্তি শর্মা জানান, এবারের তিথি শুরু হচ্ছে শনিবার সন্ধ্যা ৬টা ৩৫ মিনিট ৪৫ সেকেন্ডে।

তিনি বলেন, আশা করা হচ্ছে এ বছর তিন দিনে মেলায় প্রায় ২০ লাখ ভক্তের সমাগম হবে।

যোগাযোগ করা হলে, সীতাকুণ্ড রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার সৈকত দেবনাথ বলেন, তিনটি আন্তনগর ট্রেন—ঢাকা মেইল, বিজয় এক্সপ্রেস এবং মেঘনা এক্সপ্রেস—বিভিন্ন জেলা থেকে আসা তীর্থযাত্রীদের নামানোর জন্য শনিবার সীতাকুণ্ড স্টেশনে থেমেছে।

তীর্থযাত্রীরা পাহাড়ের দীর্ঘ পথ পাড়ি দিয়ে চন্দ্রনাথ পাহাড়ের চূড়ায় অবস্থিত চন্দ্রনাথ মন্দিরে পৌঁছে তাদের ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করবেন। আয়োজকরা জানান, তীর্থযাত্রীরা ৩ হাজার ৫০০টি সিঁড়ির ধাপ বেয়ে প্রায় ১ হাজার ২৫০ ফুট উঁচু পাহাড়ের চূড়ায় উঠে মূল মন্দিরে পূজা দেন।

মেলা উপলক্ষে এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। এ ব্যাপারে সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তোফায়েল আহমেদ বলেন, মেলার আশপাশে তিন স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

মেলা কমিটির সাধারণ সম্পাদক বাবুল কান্তি শর্মা বলেন, আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ, র‍্যাব ও আনসারসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পর্যাপ্ত সংখ্যক সদস্য মোতায়েন করা হয়েছে।"

ক্লোজ সার্কিট ক্যামেরা দিয়ে পুরো এলাকায় নজরদারি চালানো হচ্ছে। মেলায় প্রাথমিক চিকিৎসা ক্যাম্পও স্থাপন করা হয়েছে।

মেলা কমিটির সভাপতি সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহাদাত হোসেন বলেন, ১৭ ফেব্রুয়ারি থেকে ১৯ ফেব্রুয়ারির মধ্যে ধর্মীয় অনুষ্ঠানের সময়সূচি থাকলেও বিপুল মানুষের উপস্থিতিতে মেলা আরও কয়েকদিন বাড়বে।

তিনি বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের ছাড়াও দুইজন নির্বাহী ম্যাজিস্ট্রেট আইনশৃঙ্খলা রক্ষায় মেলায় দায়িত্ব পালন করছেন।

Comments

The Daily Star  | English

S Alam’s tax file shows no foreign income

S Alam Group owner Mohammed Saiful Alam’s 2022-2023 tax file is a puzzle. In that tax year, he declared personal assets worth Tk 2,532 crore, but did not show any personal bank loans from Bangladesh or his foreign income.

4h ago