উপজেলা নির্বাচন

প্রথম ধাপের চেয়ারম্যান প্রার্থীদের ৭০ শতাংশ ব্যবসায়ী: টিআইবি

প্রার্থীদের হলফনামা বিশ্লেষণ করে এসব তথ্য জানানো হয়
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। ছবি: স্টার

উপজেলা নির্বাচনে প্রার্থী হিসেবে ব্যবসায়ীদের সংখ্যা বেড়েছে বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

টিআইবি জানিয়েছে, প্রথম ধাপের উপজেলা নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত নারী চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান প্রার্থী হিসেবে ৫৬ শতাংশই ব্যবসায়ী।

১৪৪টি উপজেলায় প্রার্থীদের নির্বাচন কমিশনে জমা দেওয়া হলফনামা বিশ্লেষণ করে প্রতিবেদন প্রকাশকালে টিআইবি আজ সোমবার এ তথ্য জানায়।

টিআইবি পরিচালক মোহাম্মদ তৌহিদুল ইসলাম প্রতিবেদন উপস্থাপন করে বলেন, ২০১৯ সালের উপজেলা নির্বাচনে একই উপজেলায় ৫৩ শতাংশ প্রার্থী ব্যবসায়ী ছিলেন।

তিনি বলেন, ২০১৪ সালের উপজেলা নির্বাচনে এসব উপজেলায় ৪৮ শতাংশ প্রার্থী ছিলেন ব্যবসায়ী।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৪ সালের নির্বাচনে ১৭২৩ জন, ২০১৯ সালের নির্বাচনে ১৪৬৭ জন এবং এবারের নির্বাচনে ১৬০৬ জন প্রার্থী রয়েছেন।

টিআইবি জানিয়েছে, এবারের উপজেলা নির্বাচনে প্রথম ধাপের চেয়ারম্যান প্রার্থীদের ৭০ শতাংশ, ভাইস চেয়ারম্যান পদে ৬৯ শতাংশ এবং সংরক্ষিত নারী ভাইস চেয়ারম্যান প্রার্থীদের ২৪ শতাংশ ব্যবসায়ী।

প্রতিবেদনে আরও বলা হয়, ৯৪ জন চেয়ারম্যান, ১৭ জন মহিলা ভাইস চেয়ারম্যান ও ৬ জন মহিলা ভাইস চেয়ারম্যানসহ মোট ১১৭ জন প্রার্থীর প্রত্যেকের এক কোটি টাকা বা তার বেশি মূল্যের অস্থাবর সম্পদ রয়েছে।।

এই ধরনের প্রার্থীর সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়েছে বলেও জানায় টিআইবি।

২০১৯ সালের নির্বাচনে মোট ৪৫ জন প্রার্থীর এক কোটি টাকা বা তার বেশি মূল্যের অস্থাবর সম্পদ ছিল। ২০১৪ সালে ছিল ৩৪ জনের।

Comments