অপরাধ ও বিচার

চাঁদা না দিলে নির্মাণকাজ বন্ধ করার হুমকি, অভিযোগ পবিপ্রবি ছাত্রলীগ সভাপতির বিরুদ্ধে

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি) ছাত্রলীগের সভাপতি আরাফাত ইসলাম সাগর এবং তার অনুসারীদের বিরুদ্ধে চাঁদাবাজি, মারধর এবং প্রাণনাশের হুমকির অভিযোগ উঠেছে।
পবিপ্রবি
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক। ফাইল ফটো

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি) ছাত্রলীগের সভাপতি আরাফাত ইসলাম সাগর এবং তার অনুসারীদের বিরুদ্ধে চাঁদাবাজি, মারধর এবং প্রাণনাশের হুমকির অভিযোগ উঠেছে।

বিশ্ববিদ্যালয়ে নির্মাণাধীন শেখ রাসেল হল ও শেখ হাসিনা হলের ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে সংবাদ সম্মেলন করে এই অভিযোগ তোলা হয়েছে।

ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রকল্প ব্যবস্থাপক এনামুল হক বুধবার রাতে দুমকি প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে বলেন, 'ছাত্রলীগ নেতারা মঙ্গলবার রাতে তার কাছে চাঁদা দাবি করেন। এর আগেও তারা চাঁদা নিয়েছেন। এখন আরও চাঁদা দাবি করছেন। চাঁদা না দিলে নির্মাণ কাজ বন্ধসহ শ্রমিকদের ওপর হামলা করার হুমকি দিয়েছেন।'

ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স আমির ইঞ্জিনিয়ারিং করপোরেশনের প্রকল্প ব্যবস্থাপক এনামুল নিরাপত্তা চেয়ে বুধবার রাতে দুমকি থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন। বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে লিখিত অভিযোগ দেন তিনি।

সংবাদ সম্মেলনে এনামুল বলেন, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আরাফাত ইসলাম সাগর ও তার অনুসারীরা প্রায়ই তার কাছে চাঁদার জন্য আসেন। চাঁদা না দিলে কাজ বন্ধ করে দেওয়াসহ বিভিন্ন হুমকি দেন তারা। সম্প্রতি তিনি তাদের চাঁদাও দিয়েছেন। এখন তারা আরও টাকা দাবি করছেন।

তিনি আরও বলেন, মঙ্গলবার রাতে নির্মাণাধীন শেখ রাসেল হলের সামনে থেকে ছাত্রলীগ সভাপতির অনুসারী গোলাম রাব্বানী সুহৃদ, ইমরান হোসেনসহ ছয়-সাত জন ছাত্রলীগ নেতা একটি ভ্যানে করে জোর করে নির্মাণ কাজের রড নিয়ে যাচ্ছিলেন। প্রকল্পের সুপারভাইজার সালাউদ্দিন সিকদার কথা বলতে গেলে তারা বলেন যে ছাত্রলীগ সভাপতি তাদেরকে রড নিয়ে যেতে বলছেন। খবর পেয়ে এনামুল ঘটনাস্থলে গিয়ে ছাত্রলীগ নেতাদের রড নিতে বাধা দেন। এতে ক্ষিপ্ত হয়ে ছাত্রলীগ নেতা গোলাম রাব্বানী সুহৃদ এনামুল, সালাউদ্দিনসহ নির্মাণ শ্রমিকদের মারধর করেন। তারা এনামুলের মোবাইল ফোন ছিনিয়ে নিয়ে যান। মারধরে আহত সালাউদ্দিনকে দুমকি স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়েছে।

গত কয়েকদিন আগের একটি ভিডিওতে দেখা যায় চাঁদার জন্য প্রজেক্ট ম্যানেজার এনামুলকে গালিগালাজ করছেন ছাত্রলীগ নেতা আরাফাত ইসলাম সাগর। সাগরকে বলতে শোনা যায়, কত টাকা দিয়েছে? পাশে থাকা ছাত্রলীগের আরেক নেতা বলেন ৩ লাখ ৬২ হাজার দিয়েছে।

অভিযোগের ব্যাপারে জানতে চাইলে আরাফাত ইসলাম সাগরের অনুসারী গোলাম রাব্বানী সুহৃদ বলেন, 'এই অভিযোগ মিথ্যা ও ভিত্তিহীন। ঠিকাদারি প্রতিষ্ঠানের গাড়ির অবৈধ নম্বর প্লেট, বেপরোয়াভাবে গাড়ি চালানো, মেয়েদেরকে উত্যক্ত করাসহ নানা অনিয়মের বিষয়ে কথা বলতে গেলে ম্যানেজার এনামুল আমাদের মারতে উদ্যত হন। আত্মরক্ষার জন্য হলে অন্যদের ফোন করা হলে তারা পালিয়ে যান।'

অভিযোগ অস্বীকার করে পবিপ্রবি শাখা ছাত্রলীগের সভাপতি সাগর বলেন, 'আমি ঘটনার সময় ক্যাম্পাসের বাইরে ছিলাম। নির্বাচনের আগে এ ধরনের অভিযোগ তুলে ছাত্রলীগকে বিতর্কিত করার চেষ্টা করা হচ্ছে।'

দুমকি থানার ওসি মোহাম্মদ আবদুল হান্নান বলেন, চাঁদা দাবির ব্যাপারে লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

পবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত লিখিত অভিযোগ পাওয়ার কথা নিশ্চিত করে বলেন, বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটিতে বিষয়টি তোলা হবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Comments

The Daily Star  | English

Dhaka, Beijing to ink 20 MoUs but loan deal unlikely

Dhaka and Beijing will sign around 20 MoUs, including some on trade and economic cooperations, during Prime Minister Sheikh Hasina’s visit to China that begins today.

5h ago