থ্রেডসে ৫ দিনে ১০ কোটি ব্যবহারকারী, চ্যাটজিপিটির রেকর্ড ভঙ্গ

১০ কোটি গ্রাহক পেতে চ্যাটজিপিটির ২ মাস, টিকটকের ৯ মাস ও ইনস্টাগ্রামের আড়াই বছর সময় লেগেছিল।
গুগলের প্লেস্টোর ও অ্যাপলের অ্যাপস্টোরে থ্রেডস চালুর ৫ দিনের মাথায় ব্যবহারকারীর সংখ্যা ১০ কোটি ছাড়িয়েছে। প্রতিকী ছবি: এএফপি
গুগলের প্লেস্টোর ও অ্যাপলের অ্যাপস্টোরে থ্রেডস চালুর ৫ দিনের মাথায় ব্যবহারকারীর সংখ্যা ১০ কোটি ছাড়িয়েছে। প্রতিকী ছবি: এএফপি

টুইটারের বিকল্প ও প্রতিদ্বন্দ্বী হিসেবে থ্রেডস অ্যাপ বাজারে এনেছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। গুগলের প্লেস্টোর ও অ্যাপলের অ্যাপস্টোরে এটি চালুর ৫ দিনের মাথায় ব্যবহারকারীদের সংখ্যা ১০ কোটি ছাড়িয়েছে।

আজ সোমবার বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, সবচেয়ে দ্রুত ব্যবহারকারীর সংখ্যা বেড়ে যাওয়ার দিক দিয়ে থ্রেডস কৃত্রিম বুদ্ধিমত্তার প্ল্যাটফর্ম চ্যাটজিপিটিকে ছাড়িয়ে নতুন রেকর্ড গড়েছে। 

১০ কোটি গ্রাহক পেতে চ্যাটজিপিটির ২ মাস, টিকটকের ৯ মাস ও ইনস্টাগ্রামের আড়াই বছর সময় লেগেছিল।

বুধবার ১০০ দেশে অ্যাপটি চালু হয়। তবে এখনো আইনি জটিলতার কারণে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে এই সেবা পাওয়া যাচ্ছে না।

ধারণা করা হয়, টুইটারের নিয়মিত ব্যবহারকারীর সংখ্যা ২০ কোটির আশেপাশে। তবে গত বছর ইলন মাস্ক এই প্ল্যাটফর্মটি কিনে নেওয়ার পর থেকেই একের পর এক কারিগরি সমস্যায় টুইটারের ব্যবহারকারীরা ভোগান্তিতে পড়েছেন।

ইলন মাস্কের কিছু বিতর্কিত সিদ্ধান্তের কারণে অনেক টুইটার ব্যবহারকারী এই প্ল্যাটফর্ম থেকে ধীরে ধীরে মুখ ফিরিয়ে নিচ্ছেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এ পর্যন্ত টুইটারের বিকল্প হিসেবে বেশ কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম চালু হয়েছে, কিন্তু কোনোটিই টুইটারের প্রতি উল্লেখযোগ্য কোন চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে পারেনি।

থ্রেডসের জন্য একটি বড় সুবিধা হচ্ছে, ইনস্টাগ্রামের লগইন পাসওয়ার্ড দিয়েই এটি ব্যবহার করা যায়। পাশাপাশি, ২ প্ল্যাটফর্মের মধ্যে সংযুক্তিও রয়েছে। উল্লেখ্য ইনস্টাগ্রামের নিয়মিত গ্রাহকের সংখ্যা ১০০ কোটি।

অনলাইন ডেটা সেবা কুইভার কোয়ানটিটেটিভ জানিয়েছে, থ্রেডস সোমবার বাংলাদেশ সময় দুপুর ১টায় ১০ কোটি ব্যবহারকারীর মাইলফলক ছুঁয়েছে।

ইতোমধ্যে ইলন মাস্ক মেটাকে গোপন তথ্য চুরির অভিযোগে মামলা করার হুমকি দিয়েছে। মেটা এসব অভিযোগ অস্বীকার করেছে।

বেশ কিছুদিন ধরে ইলন মাস্কের সঙ্গে মেটার মার্ক জাকারবার্গের দ্বন্দ্ব চলছে। সম্প্রতি তারা একে অন্যের বিপক্ষে খালি হাতে লড়াই করার কথাও জানান।

 

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

9h ago