টুইটারের 'প্রতিদ্বন্দ্বী' থ্রেডসের যত ফিচার

থ্রেডস এখনো ইউরোপীয় ইউনিয়নে চালু হয়নি। আপাতত এই অ্যাপে সর্বোচ্চ ৫০০ শব্দের মধ্যে পোস্ট লিখা যায়। অ্যাপটিতে এমন অনেক ফিচার রয়েছে, যা টুইটারের মতোই।
টুইটার ও থ্রেডস এর লোগো। প্রতিকী ছবি: রয়টার্স
টুইটার ও থ্রেডস এর লোগো। প্রতিকী ছবি: রয়টার্স

মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেছেন, জনপ্রিয়তার দিক থেকে টুইটারকে ছাড়িয়ে যাওয়াই হচ্ছে তার প্রতিষ্ঠানের সদ্য উন্মোচিত অ্যাপ 'থ্রেডস' এর লক্ষ্য। বিশেষজ্ঞরা বলছেন, টুইটারের সাম্প্রতিক অনেক পরিবর্তন পছন্দ করছেন না, এমন ব্যবহারকারীরা মেটার এই অ্যাপটির দিকে ঝুঁকতে পারে। 

থ্রেডস এখনো ইউরোপীয় ইউনিয়নে চালু হয়নি। আপাতত এই অ্যাপে সর্বোচ্চ ৫০০ শব্দের মধ্যে পোস্ট লিখা যায়। অ্যাপটিতে এমন অনেক ফিচার রয়েছে, যা টুইটারের মতোই।

জাকারবার্গ বলেছেন, চালু হওয়ার প্রথম ৪ ঘন্টায় ৫০ লাখ ব্যবহারকারী অ্যাপটিতে সাইন আপ করেছেন।

তিনি বলেছেন, প্ল্যাটফর্মটিকে 'বন্ধুত্বপূর্ণ' রাখার ইচ্ছা তাদের, যা এর 'সাফল্যের মূল চাবিকাঠি হবে'।

থ্রেডস, টুইটারকে ছাড়িয়ে যেতে পারবে কি না, এ প্রশ্নের জবাবে জাকারবার্গ বলেন, 'এরকম হতে কিছু সময় লাগবে। কিন্তু আমার মতে এমন একটি প্ল্যাটফর্ম থাকা উচিৎ, যেখানে ১০০ কোটিরও বেশি মানুষ থাকবে এবং উন্মুক্ত আলোচনা করা যাবে। টুইটারের সে সুযোগ ছিল, কিন্তু তারা সে সুযোগের সদ্ব্যবহার করতে পারেনি। আশা করি আমরা পারব।'

থ্রেডস অ্যাপ গ্রাহকদের যে পরিমাণ তথ্য সংগ্রহ করে, তা নিয়ে ইতিমধ্যে সমালোচনা শুরু হয়েছে। অ্যাপল অ্যাপ স্টোরের তথ্য অনুসারে মেটার নতুন এই অ্যাপটি গ্রাহকের স্বাস্থ্য, আর্থিক এবং অন্যান্য ব্রাউজিং তথ্য সংগ্রহ করে।

বাংলাদেশসহ বিশ্বের ১০০টি দেশে এখন থ্রেডস অ্যাপটি ব্যবহার করা যাচ্ছে। তবে নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের আইন নিয়ে দ্বিধা ও উদ্বেগ থাকায় এখনো ইউনোপীয় ইউনিয়নে এটি চালু হয়নি।

প্রাথমিক ভার্সন

ফেসবুক ও ইনস্টাগ্রামের স্বত্তাধিকারী প্রতিষ্ঠান মেটা বলেছে, থ্রেডস অ্যাপটি এখনো প্রাথমিক অবস্থায় আছে। ভবিষ্যতে এতে আরও অনেক ফিচার যোগ করা হবে, যার মধ্যে থাকবে স্বল্প পরিচিত সামাজিক যগাযোগ মাধ্যম মাস্টোডনের মতো একে অপরের সঙ্গে যোগাযোগ করার ক্ষমতা।

থ্রেডস উন্মোচন করার আগে মেটা বলেছিল, 'আমাদের উদ্দেশ্য হচ্ছে ইনস্টাগ্রামের সবচেয়ে ভালো দিকটি গ্রহণ করা এবং সেটিকে ট্রেক্সটে প্রসারিত করা'।

থ্রেডস যদিও একটি আলাদা অ্যাপ, তবে ইনস্টাগ্রাম একাউন্টের সাহায্যে এতে সাইন আপ করা যাবে। 

ইলন মাস্ক টুইটারের দায়িত্ব নেওয়ার পর একের পর এক পরিবর্তন আনতে শুরু করেন, যা অনেকেই পছন্দ করেনি। তখন টুইটারের বিকল্প খুঁজতে শুরু করেন অনেক গ্রাহক। মাস্টোডন ও ব্লুস্কাইয়ের মতো কিছু বিকল্প আছে, কিন্তু সেগুলো উল্লেখযোগ্যসংখ্যক গ্রাহক টানতে ব্যর্থ হয়েছে।

এদিক থেকে থ্রেডসের খুব ভালো সম্ভাবনা আছে, কারণ এটি ইনস্টাগ্রামের সঙ্গে সংযুক্ত। ছবি শেয়ারের এই প্ল্যাটফর্মটি ইতোমধ্যে কোটি কোটি ব্যবহারকারীর কাছে খুবই জনপ্রিয়, বিশেষ করে তরুণদের মধ্যে।  

থ্রেডস এর ফিচার  

থ্রেডসের মাধ্যমে ইনস্টাগ্রামের পোস্ট করা যাবে, অথবা উল্টোটাও করা যাবে- ইনস্টাগ্রাম থেকে থ্রেডসে পোস্ট করা যাবে। টেক্সটের পাশাপাশি ছবি ও আপাতত ৫ মিনিট দৈর্ঘ্যের ভিডিও শেয়ার করা যাবে।

তবে প্রথমদিকে থ্রেডস অ্যাপ ব্যবহার করেছেন, এমন অনেকেই অ্যাপটিতে ছবি আপলোড করতে সমস্যার কথা জানিয়েছেন।

ব্যবহারকারীরা যাদেরকে ফলো করেন কিংবা তাদের আইডিতে রিকমেন্ডেড পোস্টের ফিড দেখতে পাবেন, মেটা যার নাম দিয়েছে 'থ্রেডস'।

কে মেনশন দিতে পারবে, নির্দিষ্ট শব্দযুক্ত পোস্ট ফিল্টার করা- এসবের নিয়ন্ত্রণ থাকবে ব্যবহারকারীর হাতে।

আনফলো, ব্লকিং, নির্দিষ্ট আইডির বিরুদ্ধে রিপোর্ট বা নিয়ন্ত্রণও করা যাবে। গ্রাহক ইনস্টাগ্রামে কোনো একাউন্ট ব্লক করলে ওই একাউন্টের সঙ্গে সংযুক্ত থ্রেডস একাউন্টও ওই গ্রাহকের জন্য স্বয়ংক্রিয়ভাবে ব্লক হয়ে যাবে।

অনেকে এটিকে 'টুইটার কিলার' হিসেবে বর্ণনা করেছেন।

সম্প্রতি ইলন মাস্ক একজন টুইটার ব্যবহারকারী দিনে সর্বোচ্চ কতটি টুইট দেখতে পারবেন, তা নির্দিষ্ট করে দিয়েছেন।

গ্রাহকদেরকে টুইটারের স্বসক্রিপশন কিনতে বাধ্য করতে এটি মাস্কের সর্বশেষ উদ্যোগ।

টুইটার আরও ঘোষনা করেছে যে এর জনপ্রিয় ড্যাশবোর্ড টুইটার ডেক ব্যবহার করতেও অর্থের প্রয়োজন হবে।

মাস্ক দায়িত্ব নেওয়া পর অনেক টুইটার ব্যবহারকারীই টুইটারের বিভিন্ন পরিবর্তন নিয়ে প্রকাশ্যে অসন্তোষ প্রকাশ করেছেন। তাদরে জন্য মেটার 'থ্রেডস' ভালো বিকল্প হতে পারে বলে মনে করছেন অনেকে।

সূত্র: বিবিসি

গ্রন্থনা: আহমেদ হিমেল

 

Comments