ভিলার মাঠে এত জোরে আওয়াজ কখনও শোনেননি এমিলিয়ানো

তীব্র শব্দে মাঝে মাঝে আর্জেন্টাইন গোলরক্ষকের কান রীতিমতো ঝালাপালা হয়ে যাচ্ছিল!
ছবি: এএফপি

অ্যাস্টন ভিলায় চার বছরের বেশি সময়ে দেড়শর বেশি ম্যাচ খেলেছেন এমিলিয়ানো মার্তিনেজ। তবে বায়ার্ন মিউনিখের বিপক্ষে গ্যালারিতে স্বাগতিক দর্শকদের যে উন্মাদনা দেখেছেন, এমন কিছুর অভিজ্ঞতা আগে হয়নি তার। মাঝে মাঝে তীব্র শব্দে আর্জেন্টাইন গোলরক্ষকের কান রীতিমতো ঝালাপালা হয়ে যাচ্ছিল!

বুধবার রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে নিজেদের মাঠে ছয়বারের শিরোপাধারী বায়ার্নকে ১-০ গোলে হারিয়েছে ভিলা। ম্যাচের ৭৯তম মিনিটে ভিলা পার্কে ব্যবধান গড়ে দেন কলম্বিয়ান ফরোয়ার্ড জন দুরান। তবে ইংলিশ প্রিমিয়ার লিগের দলটির পূর্ণ পয়েন্ট প্রাপ্তিতে এমিলিয়ানোর ছিল গুরুত্বপূর্ণ ভূমিকা। সব মিলিয়ে শক্তিশালী প্রতিপক্ষের বিরুদ্ধে সাতটি সেভ করে গোলপোস্ট অক্ষত রাখেন তিনি।

ম্যাচের পর গণমাধ্যমকে ৩২ বছর বয়সী এমিলিয়ানো জানান, এমন উত্তাল গ্যালারি স্রেফ অবিশ্বাস্য লাগছিল তার কাছে, 'সত্যি বলতে, এটা অবিশ্বাস্য। এই ক্লাবে যোগ দেওয়ার পর থেকে ভিলা পার্কে এত জোরে আওয়াজ কখনও শুনিনি। কখনও কখনও তো আমার কান ব্যথা করছিল। এটি এমন একটি ক্লাব যারা সামনে এগিয়ে যাচ্ছে। আমার এই ফুটবল ক্লাবে থাকতে চাওয়ার মূল কারণ এটি। আমি এখানে খেলতে ভালোবাসি। আমি ভক্তদের ভালোবাসি। তাদের জন্যও এটি একটি দারুণ জয়।'

১৯৮১-৮২ মৌসুমে জার্মান পরাশক্তি বায়ার্নকে হারিয়েই একমাত্র চ্যাম্পিয়ন্স লিগ শিরপাটি (তখন পরিচিত ছিল ইউরোপিয়ান কাপ নামে) জিতেছিল ভিলা। ৪২ বছরের ব্যবধানে ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরের মঞ্চে দুই দলের সাক্ষাতে এমিলিয়ানো ছিলেন দুর্দান্ত। প্রথমার্ধে মাইকেল ওলিসকে হতাশ করার পর সার্জ গ্যানাব্রির শট খুব কাছ থেকে রুখে দেন। আর দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে তাকে ফাঁকি দিতে পারেনি হ্যারি কেইনের হেড।

চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের পয়েন্ট তালিকায় সেরা আটে থেকে সরাসরি নকআউট পর্বে জায়গা পেতে চান এমিলিয়ানো, 'এখনও অনেক কিছু অর্জনের বাকি আছে। আমরা সেরা আটে থাকার যোগ্যতা অর্জন করতে চাই। আমরা প্রতিবার একটি করে পদক্ষপ গ্রহণ করব। ঘরের মাঠে পরের ম্যাচে আমাদের প্রতিপক্ষ বোলোনিয়া। সেদিন আমরা আরও কিছুটা স্বস্তিতে থাকব। তবে আমরা প্রতিটি ম্যাচ জেতার জন্য এসেছি।'

নতুন কাঠামোর ৩৬ দলের এবারের চ্যাম্পিয়ন্স লিগে দুই ম্যাচে পূর্ণ ৬ পয়েন্ট পেয়েছে ভিলা। উনাই এমেরির শিষ্যরা গোল পার্থক্য রয়েছে পয়েন্ট তালিকার ছয় নম্বরে। আগের ম্যাচে সুইস ক্লাব ইয়াং বয়েজের মাঠে ৩-০ গোলে জিতেছিল তারা।

Comments

The Daily Star  | English

Wage growth still below inflation

Unskilled workers wage grew 8.01% in September this year when inflation was 9.92%

1h ago