কোপা আমেরিকার সেরা একাদশে মেসিসহ আর্জেন্টিনার পাঁচজন

সবশেষ কোপায় তিনি পাঁচ ম্যাচ খেলে একটি করে গোল ও অ্যাসিস্ট করেন। আর্জেন্টাইন অধিনায়ককে অবশ্য আসরজুড়েই চোটের সঙ্গে লড়াই করতে হয়।
Lionel Messi

কোপা আমেরিকার ২০২৪ সালের আসর শেষ হয়েছে গত ১৫ জুলাই। এর দুই সপ্তাহের বেশি সময় পর ঘোষণা করা হয়েছে প্রতিযোগিতাটির সেরা একাদশ। ব্যক্তিগত পারফরম্যান্সে সেভাবে উজ্জ্বল না থাকলেও সেখানে জায়গা করে নিয়েছেন লিওনেল মেসি।

বুধবার দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থার (কনমেবল) ঘোষিত সেরা একাদশে মেসিসহ আর্জেন্টিনার পাঁচ ফুবলার আছেন। যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত সবশেষ কোপায় তিনি পাঁচ ম্যাচ খেলে একটি করে গোল ও অ্যাসিস্ট করেন। আর্জেন্টাইন অধিনায়ককে অবশ্য আসরজুড়েই চোটের সঙ্গে লড়াই করতে হয়।

মায়ামিতে অতিরিক্ত সময়ে গড়ানো ফাইনালে কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় আলবিসেলেস্তেরা। লিওনেল স্কালোনির শিষ্যরা এই প্রতিযোগিতায় তারা রেকর্ড ১৬তম শিরোপার স্বাদ নেয়। সেরা একাদশে দ্বিতীয় সর্বোচ্চ দুজন খেলোয়াড় আছেন কলম্বিয়ার। এছাড়া, কানাডা, উরুগুয়ে ও ইকুয়েডর থেকে একজন করে সুযোগ পেয়েছেন।

ছবি: কনমেবল

৪-৩-৩ ফরমেশনে বাছাই করা একাদশের আক্রমণভাগে মেসির সঙ্গী স্বদেশি লাউতারো মার্তিনেজ ও ব্রাজিলের রাফিনহা। ৫ গোল করে আসরের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জেতেন লাউতারো। মাঝমাঠে আছেন কোপার সেরা ফুটবলার নির্বাচিত হওয়া কলম্বিয়ার হামেস রদ্রিগেজ। তার সঙ্গীরা দুজন হলেন উরুগুয়ের মানুয়েল উগার্তে ও আর্জেন্টিনার রদ্রিগো দি পল।

রক্ষনভাগের রাখা হয়েছে কানাডার অ্যালিস্টার জনসন, কলম্বিয়ান দেভিনসন সানচেজ, আর্জেন্টিনার ক্রিস্তিয়ান রোমেরো ও ইকুয়েডরের পিয়েরো হিনকাপিয়েকে। গোলরক্ষকের ভূমিকায় অনুমিতভাবেই রয়েছেন আর্জেন্টিনার এমিলিয়ানো মার্তিনেজ। তিনি জেতেন কোপার সেরা গোলরক্ষকের পুরস্কার।

২০২৪ কোপা আমেরিকার সেরা একাদশ:

এমিলিয়ানো মার্তিনেজ (আর্জেন্টিনা), অ্যালিস্টার জনসন (কানাডা), দেভিনসন সানচেজ (কলম্বিয়া), ক্রিস্তিয়ান রোমেরো (আর্জেন্টিনা), পিয়েরো হিনকাপিয়ে (ইকুয়েডর), রদ্রিগো দি পল (আর্জেন্টিনা), মানুয়েল উগার্তে (উরুগুয়ে), হামেস রদ্রিগেজ (কলম্বিয়া), লিওনেল মেসি (আর্জেন্টিনা), লাউতারো মার্তিনেজ (আর্জেন্টিনা) ও রাফিনহা (ব্রাজিল)।

Comments