‘জস ইজ দ্য বস’

নবম উইকেট জুটিতে আবেশ খানকে নিয়ে ১৫ বলে ম্যাচ জেতানো ৩৮ রানের জুটি গড়েন জস বাটলার। ওই ১৫ বলের সবগুলোই খেলেছেন তিনি। টেল এন্ডার আবেশকে আগলে একা বের শেষ করেছেন কাজ। গোটা ইনিংস জুড়েই বাটলারের একা নায়ক হওয়ার গল্প।
Jos Butler

নবম উইকেট জুটিতে আবেশ খানকে নিয়ে ১৫ বলে ম্যাচ জেতানো ৩৮ রানের জুটি গড়েন জস বাটলার। ওই ১৫ বলের সবগুলোই খেলেছেন তিনি। টেল এন্ডার আবেশকে আগলে একা বের শেষ করেছেন কাজ। গোটা ইনিংস জুড়েই বাটলারের একা নায়ক হওয়ার গল্প। অবিশ্বাস্য রান তাড়ায় দুর্দান্ত সেঞ্চুরিতে আলোড়ন তোলা ডানহাতি ব্যাটারের জন্য রাজস্থান রয়্যালস অধিনায়ক সঞ্জু স্যামসনের একটাই কথা, 'জস ইজ দ্য বস।'

মঙ্গলবার ইডেন গার্ডেনে আইপিএলের ইতিহাসে যৌথ সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড গড়ে জিতে রাজস্থান। শেষ বলে মেলায় ২২৪ রানের সমীকরণ।

দলের ২২৪ রানের মধ্যে বাটলারের একারই ১০৭। ৬০ বলের ইনিংসে ৬ চারের সঙ্গে ইংল্যান্ড সাদা বলের অধিনায়ক মেরেছেন ৬ ছক্কা। তিনি ছাড়া আর ফিফটিও নাই কারো। রিয়ান পরাগের ১৪ বলে ৩৪, রভম্যান পাওয়েলের ১৩ বলে ২৬ রানের অবদান ছিলো। তবে বাটলার ছিলেন নিজের দিনে অনন্য।

পুরো ইনিংসটা যেন এগিয়েছেন হিসেব করে। কখন হাল না ছেড়ে জেতার আশা টিকিয়ে এগিয়ে নিয়েছেন দলকে।

শেষ ৩ ওভার জেতার জন্য ৪৬ রান দরকার ছিল রাজস্থানের। স্বীকৃত ব্যাটার বলতে ছিলেন কেবল তিনি। ওই ৪৬ রানের ৪০ রানই এনেছেন তিনি একা, বাকি ৬ রান অতিরিক্ত থেকে।

বাটলারের সঙ্গে নবম উইকেট জুটিতে থাকা আবেশের যেন বিশ্বাসই হচ্ছে না। ম্যাচ শেষে বাটলারকে স্রেফ স্যালুট দিতে থাকলেন তিনি।

অধিনায়ক স্যামসনের উচ্ছ্বাস স্বাভাবিকভাবে বেশি। তার মতে বাটলার বস, 'জস যখন ব্যাট করে বোলাররা চাপে থাকে। এই কারণে তাকে বিশ্বের অন্যতম সেরা ব্যাটার বলা হয়। জস ইজ দ্য বস।'

'আইপিএল বস। আমি এর বেশি কিছু ব্যাখ্যা করতে পারব না।'

ম্যাচ শেষে ডাগআউটে ফেরার পর সতীর্থদের সঙ্গে উদযাপন সেরে বিসিসিআইর ভিডিওতে বাটলার বলেন, কখনোই নেতিবাচক চিন্তা মাথায় ঢুকতে দেননি তিনি,  'আমার মনে হয় রোলারকোস্টারের মতন ছিলো। বিশ্বাসটা ধরে রেখেছি। শেষ ৩ ওভারে নেতিবাচক কোন চিন্তা মাথায় আসতে দেইনি। ভেবেছি আমি আছি, আমি এটা করতে পারব।

আইপিএলের এবারের আসরে দ্বিতীয় সেঞ্চুরি করলেন বাটলার। সব মিলিয়ে আইপিএলে তার সেঞ্চুরি সংখ্যা ৭টি। তার উপরে আছেন কেবল বিরাট কোহলি (৮ সেঞ্চুরি)। 

Comments