ট্রাম্পের বিরুদ্ধে কলম ধরলেন অ্যাঞ্জেলিনা জোলি

সাতটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে ভ্রমণে ট্রাম্পের নিষেধাজ্ঞা নিয়ে নিউইয়র্ক টাইমসে একটি নিবন্ধ লিখেছেন হলিউডের জনপ্রিয় অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। নিবন্ধে ট্রাম্পের নির্বাহী আদেশের কঠোর সমালোচনা করেছেন তিনি।
ছবি: এএফপি

সাতটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে ভ্রমণে নিষেধাজ্ঞা নিয়ে নিউইয়র্ক টাইমসে একটি নিবন্ধ লিখেছেন হলিউডের জনপ্রিয় অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। নিবন্ধে ট্রাম্পের নিষেধাজ্ঞা সংক্রান্ত নির্বাহী আদেশের কঠোর সমালোচনা করেছেন তিনি।

জোলির অভিনেতা বাবা জোনাথন ভিনসেন্ট ট্রাম্পের পক্ষে কথা বললেও জোলি তাঁর লেখায় ট্রাম্পকে সতর্ক করেছেন এই বলে যে, যেকোনো আদেশ “ঘটনার ভিত্তিতে হওয়া উচিত, অযথা ভয়ের ওপর ভিত্তি করে নয়।”

গত ২ ফেব্রুয়ারি প্রকাশিত লেখাটিতে ৪১ বছর বয়সী এই মানবতাবাদী প্রেসিডেন্টের প্রতি ভর্ৎসনা জানিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।

“যুক্তরাষ্ট্রের জনগণ বিশ্বাস করে ধর্ম, সংস্কৃতি, জাতীয়তা, দেশ-- সব কিছুর ওপরে মানবাধিকার। এই বিশ্বাস রক্ষা করার জন্য তাঁরা রক্ত দিয়েছেন।”

জোলি আরও লিখেছেন, “সাময়িকভাবে শরণার্থীদের পুনর্বাসনের সিদ্ধান্ত বাতিল এবং যুক্তরাষ্ট্র ভ্রমণে যে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে তা সারা বিশ্বে আমাদের বন্ধুদের আহত করেছে।”

জোলির তিনটি সন্তান বিভিন্ন দেশ থেকে দত্তক হিসেবে নেওয়া হয়েছে। লেখায় তাই তিনি সন্তানদের ভবিষ্যৎ নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন।

“আমি জোর দিয়ে বলতে চাই আমাদের দেশ তাদের সবার জন্য নিরাপদ থাকুক। একটি সহানুভূতিশীল রাষ্ট্র হিসেবে আমেরিকায় যেসব শরণার্থী শিশু আশ্রয় পাওয়ার যোগ্য তাদেরকে সেই অধিকার দেওয়া হোক,” লিখেছেন জোলি।

Comments

The Daily Star  | English

Islamic banks see rise in gross default loan

The banks’ unclassified rescheduled loan also rose, according to Financial Stability Report 2023

49m ago