ঝড়-বৃষ্টিতে বৈদ্যুতিক সামগ্রী সুরক্ষায় যা করবেন

এ ধরনের বিপর্যয় থেকে যন্ত্রগুলোকে বাঁচাতে কিছু সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া যেতে পারে।
বজ্রপাত
ছবি: হুমায়েদ উল্লাহ

ঝড়, ভারি বৃষ্টিপাত কিংবা বজ্রপাতের মতো প্রাকৃতিক দুর্যোগ বলে কয়ে আসে না। এগুলোর কারণে নিত্যপ্রয়োজনীয় বৈদ্যুতিক যন্ত্রসামগ্রীর বড়সড় ক্ষতি হয়ে যেতে পারে। এ ধরনের বিপর্যয় থেকে যন্ত্রগুলোকে বাঁচাতে কিছু সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া যেতে পারে।

প্লাগ খুলে রাখুন  

ঝড়-বৃষ্টির সময় যন্ত্রাংশের প্লাগ খুলে রাখা একটি অত্যাবশ্যকীয় সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে বিবেচিত হয়। শুধু তাই নয়, এটি বজ্রপাতের হাত থেকে যন্ত্রসামগ্রী নিরাপদ রাখার জন্য সবচেয়ে নির্ভরযোগ্য উপায়।

ঝড়বৃষ্টির সময়ে যন্ত্রাংশের প্লাগ লাগানো থাকলে বজ্রপাতজনিত পাওয়ার সার্জের ফলে যন্ত্রাংশের বিরাট ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। বৈদ্যুতিক লাইনে বজ্রপাত হওয়ার ফলে লাইনের সঙ্গে প্লাগ দিয়ে সংযুক্ত যন্ত্রপাতি পুড়ে যেতে পারে।

পুরো বাসা সার্জ প্রোটেকটর দ্বারা সংরক্ষিত থাকলেও, এতে সম্পূর্ণ ঝুঁকিমুক্ত হওয়া যায় না। বজ্রপাতের ফলে সংঘটিত পাওয়ার সার্জ থেকে বৈদ্যুতিক বর্তনী (সার্কিট) ওভারলোড হয়ে আগুন লেগে যেতে পারে।

এ ধরনের পরিস্থিতিতে প্লাগ খুলে রাখলে যন্ত্রাংশগুলো বর্তনী থেকে বিচ্ছিন্ন থাকে। ফলে আশপাশে বজ্রপাত হয়ে বাড়ির ওয়্যারিংয়ের (বিদ্যুৎ সংযোগ) ক্ষয়ক্ষতি হলেও, আপনার ঘরের যন্ত্রাংশগুলো থাকে অক্ষত।

প্লাগ-ইন অ্যান্ড সার্জ প্রোটেক্টর

পাওয়ার স্ট্রিপের মত দেখতে এ যন্ত্রাংশটির কাজ হলো বজ্রপাতের কবল থেকে বৈদ্যুতিক যন্ত্রপাতিকে রক্ষা করা। একইভাবে, যখন পুরো বাসার বৈদ্যুতিক সংযোগব্যবস্থা সার্জ প্রোটেকশান ডিভাইস দিয়ে সংরক্ষিত থাকে, তখন সেটা দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে নিরাপদ বিদ্যুৎ চলাচলের জন্য একটি রক্ষাকবচ হিসাবে কাজ করে।

তবে সার্জ প্রোটেক্টর কেনার আগে অবশ্যই কোনো অভিজ্ঞ বিদ্যুৎমিস্ত্রীর পরামর্শ এবং অনলাইনে একটু ঘাঁটাঘাঁটি করে নিতে হবে যে কোনটি আপনার জন্য ভালো হবে।

বজ্রপাতের ফলে একটি সার্কিটের অনেকগুলো যন্ত্র একসঙ্গে নষ্ট হয়ে যেতে পারে। সার্জ প্রটেকশন এক্ষেত্রে সুরক্ষা হিসেবে কাজ করে। ইলেকট্রিক যন্ত্রগুলোকে পাওয়ার সার্জ থেকে বাঁচাতে এই যন্ত্রগুলো ব্যবহার করা যায়।

ভবনের সুরক্ষা এবং ইন্স্যুরেন্স

সব ধরনের ব্যবস্থা নেওয়া হলেও যেকোনোভাবেই দুর্ঘটনা ঘটতে পরে। ভবন মালিকের সঙ্গে কথা বলে নিজেদের ভবন ও এপার্টমেন্টের ইলেকট্রিক সিকিউরিটি সম্পর্কে নিশ্চিত হয়ে নিন। যদিও ভবনে বজ্রপাত নিরোধে একটি রড বা কন্ডাকটর ব্যবহার করা হয়, তবে এই সুরক্ষা ব্যবস্থাগুলো নেওয়া ভালো। এই ইলেকট্রিক ডিভাইসগুলোর সঙ্গে ওয়ারেন্টি ও ইনস্যুরেন্সের ব্যবস্থাও থাকে।

শুধু ইলেকট্রিক ডিভাইসের সুরক্ষা নয়, ঝড়বৃষ্টির হাত থেকে নিজেরা এবং বাড়িঘর সুরক্ষিত রাখা জরুরি। ঝড়ের সময়ে বৈদ্যুতিক যন্ত্রগুলো প্লাগ থেকে খুলে রাখলে বড়সড় দুর্ঘটনার হাত থেকে বাঁচা যায় এবং যন্ত্রগুলো ভালো থাকে। তাই আগে থেকে ব্যবস্থা নিয়ে এসব দুর্ঘটনা প্রতিরোধ করা যেতে পারে।

অনুবাদ করেছেন  সৈয়দা সুবাহ আলম

 

Comments

The Daily Star  | English

S Alam’s tax file shows no foreign income

S Alam Group owner Mohammed Saiful Alam’s 2022-2023 tax file is a puzzle. In that tax year, he declared personal assets worth Tk 2,532 crore, but did not show any personal bank loans from Bangladesh or his foreign income.

24m ago