মিলগেট মূল্য চালের বস্তায় লেখা থাকতে হবে: খাদ্যমন্ত্রী

চালের দাম নিয়ে কারসাজি বন্ধে মিলগেট মূল্য চালের বস্তায় লেখার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।
কুষ্টিয়া জেলা প্রশাসকের কার্যালয়ে চালকল মালিক, চাল ব্যবসায়ী ও সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকে বক্তব্য দেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। ছবি: সংগৃহীত

চালের দাম নিয়ে কারসাজি বন্ধে মিলগেট মূল্য চালের বস্তায় লেখার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

আজ বুধবার বিকেলে কুষ্টিয়া জেলা প্রশাসকের কার্যালয়ে চালকল মালিক, চাল ব্যবসায়ী ও সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, মিলগেট থেকে যখন চাল সরবরাহ করা হবে, তখন বস্তার গায়ে যেন সরবরাহের তারিখ ও মূল্য লেখা থাকে। এটা এক সপ্তাহের মধ্যে কার্যকর করা হবে।

সরু চালের অন্যতম বড় মোকাম কুষ্টিয়ার খাজানগরে চালকল মালিকদের অবৈধ মজুদের একটি কৌশল দেখেছেন বলে জানান সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, একটা মিলই তিন-চারটা লাইসেন্স নিয়ে ব্যবসা করছে। কিন্তু কোন লাইসেন্সের কোন গোডাউন, কার কত ক্যাপাসিটি এটি চিহ্নিত করা নেই। এটা বন্ধ করতে হবে। নাহলে ওইগুলো জোড়া দিয়ে বলবে, আমার চার মিলের ক্যাপাসিটি। প্রত্যেক লাইসেন্সের বিপরীতে পৃথক গোডাউন ও অফিস থাকতে হবে।

বৈঠকে চাল ব্যবসায়ী ছাড়াও খাদ্য মন্ত্রণালয়ের সচিব ইসমাইল হোসেন, কুষ্টিয়ার জেলা প্রশাসক এহেতেশাম রেজা, পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও জেলা খাদ্য নিয়ন্ত্রক অফিসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে খাদ্যমন্ত্রী কুষ্টিয়ার খাজানগরে চালের মোকামগুলোতে যান। অবৈধ মজুত বা কোনো অনিয়ম হচ্ছে কিনা তা খতিয়ে দেখেন।

এ ব্যাপারে খাদ্য সচিব ইসমাইল হোসেন জানান, ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। দুটি মিল সিলগালা করা হয়েছে। এসব মিলের মজুত, তাদের অনুমোদিত পরিমাণের সঙ্গে সঙ্গতিপূর্ণ কিনা তা মিলিয়ে দেখা হবে।

 

Comments

The Daily Star  | English
PM Sheikh Hasina

Govt to seek extradition of Hasina

Prosecutors of the International Crimes Tribunal have already been appointed and the authorities have made other visible progress for the trial of the ones accused of crimes against humanity during the July students protest

46m ago