ক্রিকেট বিশ্বকাপের আগে বাড়েনি টেলিভিশন বিক্রি

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, ২০২২-২৩ অর্থবছরে ভোক্তা মূল্য সূচক ৯ দশমিক ০২ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা গত ১২ বছরের মধ্যে সর্বোচ্চ গড় মূল্যস্ফীতির হার।
ক্রিকেট বিশ্বকাপের আগে বাড়েনি টেলিভিশন বিক্রি
ছবি: প্রবীর দাস/স্টার

দুদিন পরেই বসবে ক্রিকেটের সবচেয়ে বড় আসর আইসিসি ক্রিকেট বিশ্বকাপ। সাধারণত এ সময় টেলিভিশনের চাহিদা ও বিক্রি বাড়ে। তবে, চলতি বছরের সেপ্টেম্বরে টেলিভিশনের বিক্রি কমেছে। গত বছরের একই সময়ের চেয়ে সেপ্টেম্বরে বিক্রি কমেছে ৩০ শতাংশ।

বিশ্লেষকরা বলছেন, দেশে চলমান উচ্চ মূল্যস্ফীতিতে জীবনযাত্রার ব্যয় বেড়েছে। তাই মানুষ খরচের ব্যাপারে খুবই সাবধানী। এ কারণে টেলিভিশনের বিক্রি কমেছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, ২০২২-২৩ অর্থবছরে ভোক্তা মূল্য সূচক ৯ দশমিক ০২ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা গত ১২ বছরের মধ্যে সর্বোচ্চ গড় মূল্যস্ফীতির হার।

তাই এ সময় নতুন টেলিভিশন কিনে খেলা দেখা ক্রিকেটপ্রেমীদের জীবনযাত্রার ব্যয় আরও বাড়াবে।

দেশীয় ইলেকট্রনিক্স বাজারে ওয়ালটন গ্রুপ, ট্রান্সকম ডিজিটাল, র‌্যাংগস ইমার্ট, বেস্ট ইলেকট্রনিক্স, মাইওয়ান ইলেকট্রনিক্স ইন্ডাস্ট্রিজ, যমুনা ইলেকট্রনিক্স, ভিশন ইলেকট্রনিক্স, এস্কয়ার ইলেকট্রনিক্স ও ইলেক্ট্রা ইন্টারন্যাশনাল ইত্যাদি প্রতিষ্ঠানের আধিপত্য আছে।

এছাড়া বাংলাদেশে বাজারে স্যামসাং, এলজি, জেনারেল, শার্প, ওয়ার্লপুলের মতো বিদেশি কোম্পানির পণ্যও বেশ জনপ্রিয়।

ট্রান্সকম ডিজিটালের হেড অব বিজনেস রিতেশ রঞ্জন বলেন, 'ঈদুল আযহার পরের তিন মাসে বিশেষ করে সেপ্টেম্বরে শুধু টিভি নয়, সামগ্রিক ইলেকট্রনিক হোম অ্যাপ্লায়েন্স বিক্রি কম ছিল।'

তিনি বলেন, মূল্যস্ফীতির চাপে টিভির বিক্রি খুব ভালো ছিল না। এছাড়া ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়নের কারণে গত এক বছরে টিভির দাম প্রায় ৩২ শতাংশ বেড়েছে। তবে, প্রিমিয়াম টিভি বিশেষ করে ৫৫ ইঞ্চির বেশি স্ক্রিনের টিভির বিক্রি সাধারণ টিভির তুলনায় কিছুটা ভালো ছিল।'

'ট্রান্সকম ডিজিটাল গ্রাহকদের নগদ ছাড়, উপহার ও বিশ্বকাপের টিকিট অফার করছে। বাংলাদেশ-পাকিস্তান ম্যাচের টিকিট জেতা ও এক রাতের হোটেলে থাকার সুবিধা থাকবে,' বলেন তিনি।

এই অফারটি শুধুমাত্র ট্রান্সটেক ও রোওয়া ব্র্যান্ডের জন্য উল্লেখ করে তিনি জানান, তারা টুর্নামেন্ট চলাকালীন অন্তত ১০ শতাংশ বিক্রি বৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন।

জাপানি ইলেকট্রনিক ব্র্যান্ড জেনারেল ও শার্পের একমাত্র পরিবেশক এস্কয়ার ইলেকট্রনিক্সের মহাব্যবস্থাপক মনজুরুল করিম জানান, ক্রিকেট বিশ্বকাপ উপলক্ষে তারা এখনো ক্যাম্পেইন বা অফার দেয়নি।

তিনি বলেন, 'দেশের অর্থনীতি স্থিতিশীল না হওয়ায় বাজার পরিস্থিতি অনুকূল নয়। এছাড়া কাস্টমসে বিলম্বের কারণে বন্দরে পণ্য আটকে থাকে। এ জন্য প্রয়োজনের তুলনায় পণ্য ঘাটতিও আছে।'

'গ্রাহকের হাতে পর্যাপ্ত অর্থ না থাকায় প্রায় ১১ মাস আগে ২০২২ ফিফা বিশ্বকাপের সময় রেকর্ড পরিমাণ টিভি বিক্রি হয়নি। ফুটবল বিশ্বকাপ দেখার তুলনায় ক্রিকেট বিশ্বকাপ দেখতে টিভি কেনার সম্ভাবনা কম,' যোগ করেন তিনি।

যমুনা ইলেকট্রনিক্সের ডিরেক্টর (মার্কেটিং) সলিম উল্লাহ বলেন, আইসিসি বিশ্বকাপ চলাকালে গ্রাহকদের আকৃষ্ট করতে তারা সব টিভিতে ৪৫ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক দিচ্ছে। কিন্তু, চলমান অর্থনৈতিক সংকটে বিক্রি সন্তোষজনক নয়। তাছাড়া গত ফুটবল বিশ্বকাপের সময়ও অনেকে টিভি কিনেছিলেন। এ জন্য ক্রিকেট বিশ্বকাপের সময় টিভির বিক্রি বাড়বে না।

দেশের সবচেয়ে জনপ্রিয় বিদেশি ব্র্যান্ডগুলোর মধ্যে একটি স্যামসাংয়ের বিক্রির ক্ষেত্রে একই ধরনের দৃশ্যই দেখা গেছে।

স্যামসাং বাংলাদেশের প্রোডাক্ট প্ল্যানিং বিভাগের প্রধান ব্যবস্থাপক শরিফুল ইসলাম বলেন, 'পরিমাণের দিক থেকে টিভি বিক্রির পরিমাণ কমলেও গুণগত মানের দিক থেকে বেড়েছে। তার মতে, ৪৩ ইঞ্চির কম স্ক্রিনের টিভির বিক্রি প্রায় ৪০ শতাংশ কমেছে, কিন্তু ৫৫ ইঞ্চির বেশি স্ক্রিনযুক্ত প্রিমিয়াম টিভির বিক্রি ডাবল ডিজিটে বেড়েছে।'

'এর অর্থ মধ্যম আয়ের মানুষের মধ্যে টিভির চাহিদা কম এবং উচ্চ মধ্যম আয়ের ও প্রিমিয়াম পণ্য পছন্দকারীদের চলমান অর্থনৈতিক সংকটেও টিভি কেনার সক্ষমতা আছে,' বলেন তিনি।

বড় পর্দার টিভি বিক্রি বাড়ায় তারা খুশি উল্লেখ করে তিনি বলেন, 'ক্রিকেট বিশ্বকাপ উপলক্ষে নতুন চালু হওয়া সি-সিরিজের টিভিতে ২০ হাজার টাকা পর্যন্ত ক্যাশব্যাক দিচ্ছে স্যামসাং। অন্যান্য টিভির জন্য ক্রেতারা স্পোর্টস পণ্যদ্রব্যসহ একটি গিফট বক্স পাবেন।'

Comments

The Daily Star  | English

Dengue danger not over yet

As rain and thunderstorms are expected in various parts of the country over the next few days, experts warn that the dengue season could extend further this year.

1h ago