স্কুলছাত্রীদের বিষপ্রয়োগ ক্ষমার অযোগ্য: খামেনি

গত নভেম্বর থেকে দেশটির ১ হাজারেরও বেশি স্কুলছাত্রী বিষক্রিয়ায় আক্রান্ত হয়েছে। তাদের একটি বড় অংশ অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে।
আয়াতুল্লাহ খামেনি। ছবি: রয়টার্স

ইরানজুড়ে বিভিন্ন স্কুলের ছাত্রীদের বিষপ্রয়োগের ঘটনাকে 'ক্ষমার অযোগ্য' বলে মন্তব্য করেছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি।

আজ সোমবার তিনি বলেন, 'কর্তৃপক্ষের উচিত শিক্ষার্থীদের বিষপ্রয়োগের বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা। স্কুলছাত্রীদের বিষপ্রয়োগ একটি ক্ষমার অযোগ্য অপরাধ। এটি ইচ্ছাকৃত হয়ে থাকলে এর শাস্তি হওয়া উচিত মৃত্যুদণ্ড।'

ইরানের রাষ্ট্রীয় টিভি চ্যানেলের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।  

স্কুলছাত্রীদের বিষপ্রয়োগ নিয়ে জনগণের মধ্যে তৈরি হওয়া ক্ষোভের মধ্যে এ কথা বললেন খামেনি।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এবং কর্মকর্তাদের তথ্য অনুসারে, গত নভেম্বর থেকে দেশটির ১ হাজারেরও বেশি স্কুলছাত্রী বিষক্রিয়ায় আক্রান্ত হয়েছে। তাদের একটি বড় অংশ অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। অনেক রাজনীতিবিদ নারীশিক্ষার বিরোধিতাকারী ধর্মীয় দলগুলোকে দায়ী করেছেন এ ঘটনার জন্য।

'সঠিক নিয়মে হিজাব না পরায়' ইরানের পুলিশের হাতে আটক মাহসা আমিনির (২২) মৃত্যু এবং এ ঘটনাকে ঘিরে কয়েক মাস বিক্ষোভের পর এ বিষপ্রয়োগের ঘটনা শুরু হয়। গত নভেম্বর মাসে শিয়াদের পবিত্র শহর কোমে প্রথম বিষপ্রয়োগের ঘটনা ঘটে। এরপর ইরানের ৩১টি প্রদেশের মধ্যে ২৫টিতে এ ধরনের ঘটনা ঘটতে থাকে। সন্দেহ তৈরি হয় কট্টরপন্থী ইসলামি দলগুলোর ওপর। 

মাহসা আমিনির মৃত্যুর পর ছড়িয়ে পড়া বিক্ষোভে ইরানের স্কুলছাত্রীরা যোগ দিয়েছিল। এর শোধ নিতেই এই বিষপ্রয়োগ বলে অভিযোগ তুলেছেন মানবাধিকারকর্মীরা।

এদিকে নতুন বিক্ষোভ তৈরি হওয়ার আশঙ্কায় ইরান সরকার কর্তৃপক্ষ বিষপ্রয়োগের ঘটনাকে গুরুত্ব দিচ্ছে। এ ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চলছে। যদিও ফলাফলের বিস্তারিত তথ্য এখনও দেওয়া হয়নি।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, বরুজার্ড শহরে একটি ছেলেদের স্কুলেও বিষক্রিয়ায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

Comments

The Daily Star  | English

Outsourcing workers block Shahbagh for job nationalisation

Outsourcing employees of government institutions blocked Shahbagh intersection in Dhaka this morning, demanding nationalisation of their jobs

1h ago