শনির আখড়া-যাত্রাবাড়ীতে ধাওয়া-পাল্টা ধাওয়া, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক দেড় ঘণ্টা অবরুদ্ধ

স্থানীয় বাসিন্দারা আজ বৃহস্পতিবার সকাল ৭টা থেকে সাড়ে ৮টা পর্যন্ত ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে রাখেন। মেয়র হানিফ ফ্লাইওভার থেকে শনির আখড়া পর্যন্ত লাঠিসোঁটা হাতে তাদের মিছিল করতে দেখা যায়।
শনির আখড়া-যাত্রাবাড়ীতে ধাওয়া-পাল্টা ধাওয়া, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক দেড় ঘণ্টা অবরুদ্ধ
আজ বৃহস্পতিবার সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক দেড় ঘণ্টা অবরোধ করে রাখেন স্থানীয় বাসিন্দারা | ছবি: আনিসুর রহমান/স্টার

রাজধানীর শনির আখড়া ও যাত্রাবাড়ী এলাকায় বন্ধ রয়েছে যান চলাচল।

কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের পাশাপাশি শনির আখড়া এলাকার স্থানীয় বাসিন্দারা আজ বৃহস্পতিবার সকাল ৭টা থেকে সাড়ে ৮টা পর্যন্ত ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে রাখেন। মেয়র হানিফ ফ্লাইওভার থেকে শনির আখড়া পর্যন্ত লাঠিসোঁটা হাতে তাদের মিছিল করতে দেখা যায়।

এদিন 'শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশ-বিজিবি-র‍্যাব ও সোয়াটের ন্যক্কারজনক হামলা, খুনের প্রতিবাদ, খুনিদের বিচার, সন্ত্রাসমুক্ত ক্যাম্পাস নিশ্চিত করা এবং কোটাব্যবস্থার যৌক্তিক সংস্কারের দাবিতে' কমপ্লিট শাটডাউন (সর্বাত্মক অবরোধ) পালন করছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

হাসপাতাল, গণমাধ্যমসহ অন্যান্য জরুরি সেবা ছাড়া এই কর্মসূচি চলাকালে সব কিছু বন্ধ থাকবে—ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।
 
রাজধানীর শনির আখড়া থেকে দ্য ডেইলি স্টারের প্রতিবেদক জানিয়েছেন, সকাল ৮টায় থেকে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। সকাল ১০টা পর্যন্ত পরিস্থিতির উন্নতি লক্ষ করা যায়নি। সড়কে ব্যারিকেড থাকায় বাসগুলো আটকে গেছে।

যাত্রাবাড়ী মোড়ে সকাল ৯টা ২৫ মিনিট থেকে প্রায় ১৫-২০ মিনিট পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের ধাওয়া-পাল্টা ধাওয়া চলে। এর পরেও কোটা সংস্কার দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের বাস চলাচলে বাধা দিতে দেখা যায়। তাদের সঙ্গে যোগ দেন ওই এলাকার সাধারণ মানুষ।

পুরান ঢাকা ঘুরে দ্য ডেইলি স্টারের প্রতিবেদক জানিয়েছেন, ভিক্টোরিয়া পার্ক এলাকা থেকে রাজধানীর বিভিন্ন গন্তব্যে তানজিল, বিহঙ্গ, ভিক্টরসহ ছয়টি কোম্পানির বাস চলাচল করে। বৃহস্পতিবার ভোর থেকে সকাল ৯টা পর্যন্ত যান চলাচল স্বাভাবিকের চেয়ে অনেক কম ছিল। তবে এর পরে যান চলাচল কিছুটা বেড়েছে।

তাঁতী বাজার এলাকার পেয়ারা বিক্রেতা জসিম উদ্দিন ডেইলি স্টারকে জানান, অন্যদিনের তুলনায় সকালে গাড়ি কম চলছে।

পুরান ঢাকার রায় সাহেব বাজার, ভিক্টোরিয়া পার্ক, ধোলাই খাল, তাঁতী বাজার ও নয়া বাজার এলাকা ঘুরে সকাল সাড়ে ৯টা পর্যন্ত আন্দোলনকারী বা আওয়ামী লীগ নেতাকর্মীদের উপস্থিতি দেখা যায়নি।

এছাড়া সকাল ১০টার আগ পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয় এলাকায় আন্দোলনকারী ছাত্রদের উপস্থিতি দেখা যায়নি। তবে ভিক্টোরিয়া পার্ক এলাকায় পুলিশের উপস্থিতি দেখা গেছে।

Comments

The Daily Star  | English

Yunus’ economic gambit paying off

Two months ago, as Professor Muhammad Yunus waded into Bangladesh’s unprecedented political turmoil, he inherited economic chaos by default.

4h ago