গর্ভকালীন ডায়াবেটিসে কি সন্তানের ক্ষতি হতে পারে

জানিয়েছেন বারডেম জেনারেল হাসপাতালের ডায়াবেটিস ও হরমোন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ফারিয়া আফসানা।
গর্ভকালীন ডায়াবেটিস
ছবি: সংগৃহীত

আগে না থাকলেও গর্ভাবস্থায় কারো কারো ডায়াবেটিস দেখা দেয়। অনেকেরই প্রশ্ন থাকে এ ডায়াবেটিস সন্তান প্রসবের পর সেরে যায় কি না অথবা গর্ভাবস্থায় ডায়াবেটিস থাকলে সন্তান ক্ষতিগ্রস্ত হয় কি না।

এ প্রশ্নগুলোর উত্তর জানিয়েছেন বারডেম জেনারেল হাসপাতালের ডায়াবেটিস ও হরমোন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ফারিয়া আফসানা

গর্ভকালীন ডায়াবেটিস সন্তান প্রসবের পর সেরে যায় কি না

ডা. ফারিয়া আফসানা বলেন, বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, গর্ভকালীন ডায়াবেটিস থাকলে সন্তান প্রসবের পর যখন প্লাসেন্টা সেপারেট হয়, তখনই ব্লাড সুগার নেমে যায়। এর কারণ হলো এই সময় রক্তে গ্লুকোজের মাত্রা বাড়ে। প্লাসেন্টা থেকে যে হরমোনগুলো তৈরি হয় সেগুলো ইনসুলিনকে কাজ করতে দেয় না। সুতরাং সেটি যখন শরীর থেকে আলাদা হয়ে যায় তখন ইনসুলিন তার কার্যক্ষমতা ফেরত পায়, ব্লাড সুগার কোনো এজেন্ট ছাড়াই ভালো থাকে।

কিন্তু সবক্ষেত্রে এটা হয় না। কিছু কিছু অন্ত:সত্ত্বা নারীর ক্ষেত্রে দেখা যায়, গর্ভকালীন ডায়াবেটিস সন্তান প্রসবের পরেও রয়ে যায়। এই সংখ্যাটাও অনেক বেশি বলে জানান এই চিকিৎসক।

সন্তান প্রসবের ছয় সপ্তাহ পরে টেস্ট করে নিশ্চিত হতে হবে ডায়াবেটিস সেরে গেছে কি না। ওই টেস্টে যদি ডায়াবেটিস নেগেটিভ আসে তাহলেই বলা যাবে যে গর্ভকালীন ডায়াবেটিস এখন আর নেই।

ডা. ফারিয়া আফসানা বলেন, সবার ক্ষেত্রে একই রকম ঘটনা ঘটে না। সাধারণভাবে পর্যবেক্ষণ করে দেখা গেছে, যাদের গর্ভকালীন ইনসুলিন লাগে না, শুধু খাবার বা ব্যবস্থা নিয়ন্ত্রণের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণ হয়ে যায় বা খুব অল্প ডোজের ইনসুলিন লাগে সাধারণত সন্তান প্রসবের পর তারা স্বাভাবিক হয়ে যান। আর যাদের গর্ভাবস্থায় অনেক হাই ডোজের ইনসুলিন লাগে তাদের সন্তান প্রসবের পরেও ইনসুলিন নিতে হয়। তাদের ক্ষেত্রে গর্ভাবস্থার ডায়াবেটিস পরে পুরোপুরি ডায়াবেটিস হয়ে যায়।

গর্ভাবস্থায় ডায়াবেটিস থাকলে সন্তান ক্ষতিগ্রস্ত হয় কি না

গর্ভকালীন ডায়াবেটিসে মায়ের মতো সন্তানেরও ঝুঁকি আছে জানান ডা. ফারিয়া আফসানা। সেক্ষেত্রে ডায়াবেটিস খুব ভালোভাবে নিয়ন্ত্রণে রাখলে ঝুঁকি কমবে।

মায়ের ঝুঁকি প্রসঙ্গে তিনি জানান, গর্ভপাত হতে পারে, যেকোনো সময় হঠাৎ করে রক্তপাত শুরু হয়ে যেতে পারে, সন্তান প্রসবের সময় বাচ্চা আটকে যেতে পারে। ফলে নরমাল ডেলিভারি না হতে পারে, অতিরিক্ত রক্তক্ষরণ হতে পারে।

আর সন্তানের বিভিন্ন জন্মগত ত্রুটি হতে পারে। মায়ের অনিয়ন্ত্রিত ডায়াবেটিস থাকলে অনেক বড় সাইজের বাচ্চা হয়, ফলে প্রসবের সময় সমস্যা তৈরি হতে পারে। জন্মের পর শিশুর হাইপোগ্লাইসেমিয়া বা লো ব্লাড সুগার হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। এ ছাড়াও বিভিন্ন ইলেক্ট্রোলাইট লবণের কম-বেশি হতে পারে।

এ ক্ষেত্রে বাচ্চা ডায়াবেটিস নিয়ে জন্ম নেবে কি না এটা অনেকেরই প্রশ্ন।

ডা. ফারিয়া বলেন, 'মায়ের ডায়াবেটিস থাকলে বাচ্চা ডায়াবেটিস নিয়ে জন্মগ্রহণ করবে তা নয়। তবে, ধরে নিন এক নারীর দুটি সন্তান। তার প্রথম গর্ভধারণের সময় গর্ভকালীন ডায়াবেটিস ছিল না, আর দ্বিতীয়বার গর্ভধারণের সময় গর্ভকালীন ডায়াবেটিস ছিল। তাহলে দ্বিতীয় সন্তানের ভবিষ্যতে বড় হয়ে ডায়াবেটিস হওয়ার ঝুঁকি অনেক বেশি।'

 

Comments