খাওয়ার মাঝখানে অথবা পরপরই কি পানি খাওয়া উচিত?

এ বিষয়ে আমাদের পরামর্শ দিয়েছেন মিরপুর জেনারেল হসপিটাল অ্যান্ড ডায়াগনোস্টিক সেন্টারের পুষ্টিবিদ তারানা জান্নাত মুমু।
খাওয়ার মাঝখানে পানি
ছবি: সংগৃহীত

পানির অপর নাম জীবন। শরীরের জন্য পানি একটি অপরিহার্য উপাদান। খাবার হজম, শরীরের বিপাক হার নিয়ন্ত্রণ, ইলেকট্রোলাইট ব্যালেন্স ইত্যাদি শরীরের সব কাজেই পানি প্রয়োজন। আমাদের দেহের প্রায় ৭০ ভাগই পানি। সুস্থ থাকতে অবশ্যই পর্যাপ্ত পানি খেতে হবে। তবে এ পানি খাওয়াই শারীরিক সমস্যার সৃষ্টি করতে পারে যদি পানি খাওয়ার সঠিক নিয়ম না জানেন।

অনেকের মনেই একটা প্রশ্ন আছে যে খাবার খাওয়ার মাঝে পানি খাওয়া ভালো নাকি খাবার খাওয়ার পর। পর হলেও কতক্ষণ পর তাও জানতে চান অনেকে। এ বিষয়ে আমাদের পরামর্শ দিয়েছেন মিরপুর জেনারেল হসপিটাল অ্যান্ড ডায়াগনোস্টিক সেন্টারের পুষ্টিবিদ তারানা জান্নাত মুমু

তিনি বলেন, একজন সুস্থ মানুষের দিনে অন্তত দেড় থেকে দুই লিটার পানি খাওয়া উচিত। সারাদিনে অল্প অল্প করে খেয়ে পানির চাহিদা পূরণ করতে হবে। তবে বেশিরভাগ মানুষই খাওয়ার সময় বা খাওয়া শেষে বেশি পানি খেয়ে নেন। অন্য সময় পানি খাওয়ার কথা মনে থাকে না। কিন্তু খাওয়ার সময় বেশি পানি খাওয়া ঠিক নয়। 

খাবার খাওয়ার সময় অনেক সময় যখন ঝাল লাগে অথবা খাবার গলায় আটকে তখন অল্প পানি খেতে হবে। এরকম বিষয় ছাড়া খাওয়ার সময় গ্লাস ভরে পানি খেয়ে ফেলা ঠিক নয়। কারণ এ সময় পানি খেলে হজমক্রিয়ায় ব্যাঘাত ঘটতে পারে। খাবার খাওয়া শুরু করলে পরিপাক করার জন্য বিভিন্ন এনজাইম, হরমোন নিঃসৃত হয়। এ সময় বেশি পানি বা পানীয় খেলে এ উপাদানগুলো পানির সঙ্গে মিশে যায়। ফলে খাবার ভালোভাবে পরিপাক হতে পারে না। এ কারণে পুষ্টির শোষণ হ্রাস পায়। আবার অসম্পূর্ণ বিপাকের কারণে শরীরে বিষাক্ত পদার্থ জমতে পারে। এ ছাড়াও পাকস্থলী বেশি ভরাট হয়ে অস্বস্তি হতে পারে এবং পানি খেয়ে পেট ভরে গেলে খাবার খাওয়ার ইচ্ছা চলে যেতে পারে।

আবার আমাদের অভ্যাস খাবার শেষ করার সঙ্গে সঙ্গেই এক-দুই গ্লাস পানি খেয়ে ফেলা। এটি করাও ঠিক নয়। খাদ্যতালিকায় অনেক ধরনের খাবার থাকে। ভাতের সঙ্গে মাছ, মুরগি, সবজি ইত্যাদি খাওয়া হয়। এসব খাওয়ার পরপরই পানি খেলে খাবারে থাকা চর্বিতে দ্রবণীয় ভিটামিনগুলো (ভিটামিন এ,কে,ডি) শরীর থেকে বের হয়ে যায়। ফলে ভিটামিনের অভাব দেখা দিতে পারে। এ ছাড়া খাবার খাওয়ার পর সেগুলো সম্পূর্ণ হজম হওয়ার জন্য পাকস্থলী থেকে গ্যাস্ট্রিক রস, প্যানক্রিয়াস থেকে অ্যামাইলেজ, লাইপেজ, প্রোটিয়েজ ইত্যাদি এনজাইম নিঃসৃত হয়। খাওয়ার পরপরই পানি খাওয়া হলে এসব এনজাইমের কাজ বাধাগ্রস্ত হয়। ফলে খাবার ঠিকভাবে হজম হয় না। তখন পুষ্টির ঘাটতি দেখা দিতে পারে।

এখন মনে প্রশ্ন আসতে পারে খাবার খাওয়ার সময়, খাবার খাওয়ার পরপরই যখন পানি খাওয়া যাবে না, তাহলে পানি কখন খেলে খাবার হজমে সাহায্য করবে?

পানি খেতে হবে খাবার শেষ করার অন্তত ২৫-৩০ মিনিট পর। এতে খাবার ভালোভাবে হজম হয়।

যাদের অ্যাসিডিটির সমস্যা আছে তারা সকালে ঘুম থেকে উঠে পানি খাবেন এবং খাওয়ার ৩০ মিনিট আগে ও খাবার খাওয়ার ৩০ মিনিট পর পানি খেলে উপকৃত হবেন।

যারা শরীরের বাড়তি ওজন কমাতে চান তারা খাবার খাওয়ার কিছুক্ষণ আগে পানি খেতে পারেন। এতে পেট ভরা থাকবে এবং খাবার গ্রহণের চাহিদা কমবে। ফলে ওজনও তাড়াতাড়ি কমতে থাকবে। খাবার খাওয়ার পর কিছুক্ষণ হাঁটাহাঁটি করে ৩০ মিনিট পানি খেলে খাবারও পরিপূর্ণভাবে হজম হবে।

 

Comments