ভাতের বদলে কী খাবেন

জানিয়েছেন ইউএস বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ক্লিনিক্যাল পুষ্টিবিদ মাহফুজা নাসরীন শম্পা।
ভাতের বদলে কী খাবেন
ছবি: সংগৃহীত

ভাত আমাদের দেশের প্রধান খাবার। অনেকে প্রায় তিন বেলাই ভাত খেয়ে থাকেন। কিন্তু ওজন বেড়ে যাওয়া, ডায়াবেটিস ইত্যাদি সমস্যার কারণে অনেক সময় ভাত খাওয়ার পরিমাণ কমাতে বলেন চিকিৎসক ও পুষ্টিবিদরা। সেক্ষেত্রে অনেকেই বুঝতে পারেন না ভাতের পরিবর্তে কী খাওয়া যায়।

এ বিষয়ে জানিয়েছেন ইউএস বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ক্লিনিক্যাল পুষ্টিবিদ মাহফুজা নাসরীন শম্পা

মাহফুজা নাসরীন শম্পা বলেন, ভাত শর্করা জাতীয় খাদ্য। প্রতিদিন ভাত বেশি পরিমাণে খেতে থাকলে শরীরে শর্করার মাত্রা বেড়ে যাবে। ১০০ গ্রাম সাদা ভাতে ক্যালরির পরিমাণ প্রায় ১২০ এবং কার্বোহাইড্রেটের পরিমাণ প্রায় ২৫ গ্রাম। প্রতিদিন কায়িক শ্রম, ব্যায়ামের মাধ্যমে এই ক্যালরি খরচ করে ফেলতে পারলে সমস্যা নেই। তবে যদি কায়িক শ্রম না করে সারাদিন শুয়ে-বসে থাকেন, তবে ধীরে ধীরে ওজন বাড়তে পারে। আবার যারা ডায়াবেটিসে আক্রান্ত তাদের ভাত গ্রহণের পরিমাণ কমাতে হবে। কারণ সাদা ভাতের গ্লাইসেমিক ইনডেক্স অনেকটাই বেশি। আবার অনেকের দেখা যায় সবসময় ভাত খেতে ভালো লাগে না। তারা অন্য কিছু খেতে চান।

ভাতের পরিবর্তে একজন ব্যক্তি কী খাবেন সেটা নির্ভর করবে তার শরীরের অবস্থার ওপর। একজন সুস্থ ব্যক্তি ভাতের পরিবর্তে অনেক ধরনের খাবার খেতে পারেন। সেটি হতে পারে রুটি, মুড়ি, খই, সাবু, পাস্তা, চিড়া, ওটস, মিষ্টি আলু বা অন্যান্য আলু। 

কিন্তু ওজন কমানোর জন্য ভাত খাওয়া বাদ দিলে কমপ্লেক্স কার্বহাইড্রেট, হোল গ্রেইন্স জাতীয় খাবার যেমন ওটস, লাল আটার রুটি, লাল চিড়া এ ধরনের খাবার খেতে হবে। ওজন কমানোর ক্ষেত্রে এই ধরনের কার্বোহাইড্রেট গ্রহণের পাশাপাশি প্রোটিন যেমন মাছ, মাংস, ডিম ইত্যাদি এবং ফ্যাট জাতীয় খাবার খাদ্যতালিকায় রাখতে হবে। পাশাপাশি বিভিন্ন শাকসবজি স্বাস্থ্যসম্মতভাবে রান্না করে খেতে হবে। 

যাদের হাই ব্লাডপ্রেসার আছে তারা ভাতের পরিবর্তে মুড়ি খাবেন না। তবে খই, চিড়া খেতে পারেন।

ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের ক্ষেত্রে ভাতের পরিমাণ কমাতে বলা হয় বেশি। তারা ভাতের পরিবর্তে লাল আটার রুটি, ওটস খাবেন। চালের আটা রুটির, সুজি, সাবু, মুড়ি এগুলো খেলে ডায়াবেটিস বেড়ে যায়। এ ছাড়া যে যে ধরনের খাবার ধীরে ধীরে রক্তের শর্করা বাড়ায় সেগুলো গ্রহণ করতে হবে। একজন ডায়াবেটিস রোগী অল্প পরিমাণ ভাত খেতে পারেন। ভাতের পরিবর্তে যদি অন্য কিছু খেতে চান সেক্ষেত্রে রোগী যে পরিমাণ ভাত খেতে পারবেন তার পরিবর্তে পরিমাণ অনুযায়ী অন্য খাবার দিতে হবে। যেমন এক কাপ ভাতের পরিবর্তে মাঝারি একটি আলু খেতে পারবেন। তবে এভাবে খাবার পরিবর্তনের ক্ষেত্রে চিকিৎসক বা পুষ্টিবিদের পরামর্শ নেওয়া ভালো।

 

Comments

The Daily Star  | English

Battery-run rickshaw drivers set fire to police box in Kalshi

Battery-run rickshaw drivers set fire to a police box in the Kalshi area this evening following a clash with law enforcers in Mirpur-10 area

1h ago