গাজায় ইসরায়েলি বিমান হামলায় ২ ফিলিস্তিনি সাংবাদিক নিহত, আহত ১

একটি ভিডিওতে দেখা যায়, প্রেস লেখাযুক্ত নীল রঙের বুলেটপ্রুফ পোশাক পরা সাংবাদিক সাবাহকে একটি স্ট্রেচারে করে নিয়ে যাওয়া হচ্ছে। অন্যান্য সাংবাদিকরা তাকে ঘিরে আছেন।
গাজা শহরে ন্যাশনাল ব্যাংক ভবনে ইসরায়েলি বিমান হামলার পর ছড়িয়ে যাওয়া আগুন ও ধোঁয়া। ছবি: এএফপি

গাজার পশ্চিমাঞ্চলে একটি আবাসিক ভবনে ইসরায়েলি বিমান হামলায় ২ স্থানীয় সাংবাদিক নিহত ও অপর একজন আহত হয়েছেন।

হামাসের নিয়ন্ত্রিত মিডিয়া অফিসের বিবৃতির বরাত দিয়ে আজ মঙ্গলবার সিএনএন এ তথ্য জানিয়েছে।

নিহত সাংবাদিকরা হলেন-সাইদ আল তাওয়েল ও মোহাম্মদ সাবাহ।

হামলার হুমকিতে থাকা একটি বিল্ডিং খালি করার সংবাদ সংগ্রহের সময় বিমান হামলায় তারা নিহত হন। ওই ভবনে কয়েকটি মিডিয়া হাউসের কার্যালয় ছিল বলে জানা গেছে।

মিডিয়া অফিসের প্রধান সালামা মারুফের সই করা এ বিবৃতিতে বলা হয়, ওই দুজনের সঙ্গে থাকা আরেক সাংবাদিক হিশাম আল-নাওয়াজাকে আহত অবস্থায় উদ্ধার করে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে।

আল-তাওয়েল ও সাবাহর নিরাপত্তা সরঞ্জাম এবং সাংবাদিকের পরিচয়পত্র ছিল। 

বিবৃতিতে বলা হয়, 'আমরা সাংবাদিকদের এ হামলার বিষয়ে সতর্ক করেছিলাম। বিশেষ করে বেশ কয়েকটি মিডিয়া সদরদপ্তরকে ভবন থেকে সরিয়ে নেওয়ার জন্য সতর্ক করা হয়েছিল।'

তবে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর সঙ্গে যোগাযোগ করা হলে তারা সিএনএনকে জানায়, তারা এ খবর শুনেছে। এ বিষয়ে তথ্য পেলে জানানো হবে।

সিএনএনের হাতে আসা একটি ভিডিওতে দেখা যায়, প্রেস লেখাযুক্ত নীল রঙের বুলেটপ্রুফ পোশাক পরা সাংবাদিক সাবাহকে একটি স্ট্রেচারে করে নিয়ে যাওয়া হচ্ছে। অন্যান্য সাংবাদিকরা তাকে ঘিরে আছেন।

গত শনিবার ইসরায়েলে অতর্কিতে রকেট হামলা চালায় ফিলিস্তিনি সংগঠন হামাস। পাল্টা জবাবে বিমান হামলা শুরু করে ইসরায়েলি সেনাবাহিনী।

সেদিনই গাজায় সংবাদ সংগ্রহের সময় ৩ ফিলিস্তিনি সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে বলে এপির প্রতিবেদনে জানানো হয়েছে।

তাদের মধ্যে ফটোগ্রাফার ইব্রাহিম মোহাম্মদ লাফি ও রিপোর্টার মোহাম্মদ জারঘউনের পরিচয় নিশ্চিত করা গেছে। তবে সিপিজে জানিয়েছে, ফ্রিল্যান্স রিপোর্টার মোহাম্মদ এল-সালহিও সেদিন নিহত হয়েছেন।

 

Comments

The Daily Star  | English

Political parties want road map to polls

Leaders of major political parties yesterday asked Chief Adviser Prof Muhammad Yunus for a road map to reforms and the next general election.

4h ago