ইসরায়েল ৪৮ ঘণ্টার মধ্যে গাজায় স্থল হামলা শুরু করতে পারে

যুক্তরাষ্ট্রে অবস্থিত ইসরায়েলি দূতাবাসের মুখপাত্রকে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি কোনো মন্তব্য করেননি। কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, সামরিক সিদ্ধান্তের সঙ্গে দূতাবাসের কোনো সংযুক্তি নেই।
হামাস ইসরায়েল যুদ্ধ
গাজার কাছাকাছি জায়গায় ইসরায়েলের ট্যাংকবহর। ছবি: রয়টার্স

গাজার কাছে এক লাখ রিজার্ভ সেনা মোতায়েনের কথা জানিয়েছে ইসরায়েল। অন্যদিকে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ইসরায়েল গাজা উপত্যকায় স্থল হামলা শুরু করতে পারে বলে বাইডেন প্রশাসনের সূত্রের বরাতে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

যুক্তরাষ্ট্রে অবস্থিত ইসরায়েলি দূতাবাসের মুখপাত্রকে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি কোনো মন্তব্য করেননি। কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, সামরিক সিদ্ধান্তের সঙ্গে দূতাবাসের কোনো সংযুক্তি নেই।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, ইসরায়েল তাদের আকাশ হামলা প্রতিরক্ষা ব্যবস্থা 'আয়রন ডোমের' প্রতিরক্ষামূলক ক্ষেপণাস্ত্রের মজুত বাড়ানোর উদ্যোগ নিয়েছে। এছাড়াও, বাড়তি গোলাবারুদ সরবরাহের নির্দেশও দিয়েছে সেনাবাহিনী।

পাশাপাশি, হিজবুল্লাহ ও লেবাননের অন্যান্য সশস্ত্র দলের সম্ভাব্য হামলা ঠেকাতে গোয়েন্দাবাহিনীর সহায়তা চেয়েছে সেনাবাহিনী।

অপরদিকে ইসরায়েলের সামরিক বাহিনীর মুখপাত্র জানান, তার দেশ হামাসের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যেতে গাজার কাছে এক লাখ রিজার্ভ সেনা জমায়েত করেছে। আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

মুখপাত্র জনাথান কনরিকাস সামাজিকযোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার) পোস্ট করা ভিডিওতে বলেন, 'আমরা এক লাখ রিজার্ভ সেনা জমায়েত করেছি, যারা বর্তমানে ইসরায়েলের দক্ষিণাঞ্চলে অবস্থান করছেন।'

'আমাদের দায়িত্ব হচ্ছে এই যুদ্ধের অবসান ঘটানো। হামাসের যাতে আর কখনো ইসরায়েলের বেসামরিক ব্যক্তিদের জীবনকে ঝুঁকিতে ফেলার মতো সামরিক সক্ষমতা না থাকে, সেটা আমরা নিশ্চিত করব', যোগ করেন তিনি।

তিনি আরও বলেন, 'এছাড়াও, আমরা এটাও নিশ্চিত করব যাতে হামাস গাজা উপত্যকা শাসন করতে না পারে।'

Comments

The Daily Star  | English
Bangla Blockade

'Bangla Blockade': Students block Shahbagh intersection protesting quota system

Science Lab, Agargaon intersections also blocked; students in Barishal, Savar wage similar movement

1h ago