পটুয়াখালীতে প্রস্তুত ৭০৩ আশ্রয়কেন্দ্র, ৩৫ মুজিব কিল্লা

দুর্যোগ মোকাবিলায় ৭৩০ মেট্রিক টন চাল, ১০ লাখ টাকার শিশু খাদ‌্য ও ১০ লাখ টাকার গোখাদ‌্য প্রস্তুত রাখা হয়েছে। এ ছাড়া শুকনা খাবার র‌য়ে‌ছে ১৫০০ প‌্যা‌কেট। নগদ টাকা র‌য়ে‌ছে ২৪ লাখ ৭ হাজার টাকা ৫০০ টাকা। এ
ছবি: স্টার

ঘূ‌র্ণিঝড় 'রিমাল' মোকা‌বিলায় পটুয়াখালীতে প্রস্তুত ৭০৩টি আশ্রয়কেন্দ্র ও ৩৫টি মুজিব কিল্লা।

আজ শনিবার দুপুর ১১টার দিকে জেলা প্রশাসকের দরবার হলে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির প্রস্তু‌তিমূলক জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। ওই সভায় জেলা প্রশাসক নুর কুতুবুল আলম এ তথ্য জানান।

তিনি আরও জানান, দুর্যোগ মোকাবিলায় ৭৩০ মেট্রিক টন চাল, ১০ লাখ টাকার শিশু খাদ‌্য ও ১০ লাখ টাকার গোখাদ‌্য প্রস্তুত রাখা হয়েছে। এ ছাড়া শুকনা খাবার র‌য়ে‌ছে ১৫০০ প‌্যা‌কেট। নগদ টাকা র‌য়ে‌ছে ২৪ লাখ ৭ হাজার টাকা ৫০০ টাকা। এছাড়া জেলায় মোট ৭৬টি মেডিকেল টিম গঠন করা হয়েছে পর্যাপ্ত পরিমাণ স্যালাইন, ঔষধ ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট সংরক্ষিত রয়েছে।

এ সময় মানুষকে সচেতন ও দুর্যোগে উদ্ধারকাজ পরিচালনার জন্য রেডক্রিসেন্ট ও সিপিপির ৯ হাজার স্বেচ্ছাসেবককে প্রস্তুত থাকাসহ বিদ্যুৎ বিভাগ সড়ক বিভাগ ফায়ার সার্ভিসকে দিকনির্দেশনা দেন জেলা প্রশাসক।

জেলা প্রশাসক নুর কুতুবুল আলমের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান হাফিজুর রহমানসহ বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তরের কর্মকর্তা, সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

এদিকে জেলায় ১৩০০ কিলোমিটার বেড়িবাঁধের মধ্যে ১০ কিলোমিটার ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। দুর্যোগের সময় কোথাও ভাঙ্গন দেখা দিলে তা মেরামতের জন্য ১৬ হাজার জিও ব্যাগ রয়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

বরগুনার পাথরঘাটা কোস্ট গার্ড সূত্রে জানা গেছে, দক্ষিণ জোনের কন্টিনজেন্ট কমান্ডার এম ফিরোজ্জামানের নেতৃত্বে পাথরঘাটা পৌর শহরের লঞ্চঘাটসহ উপকূলের ঝুঁকিপূর্ণ বিভিন্ন এলাকায় সচেতনতামূলক মাইকিং শুরু হয়েছে।

Comments

The Daily Star  | English

Bangladeshi expatriates in Lebanon urged to stay safe amid escalating conflict

Bangladesh Embassy in Lebanon has requested Bangladeshi expatriates living in that country to stay safe amid an ongoing war situation there

1h ago