যেসব কারণে বাড়ছে গরমের অস্বস্তি, আজ তাপমাত্রা বাড়তে পারে ৩ ডিগ্রি পর্যন্ত

আগামী ৩ জুন পর্যন্ত দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।
যেসব কারণে বাড়ছে গরমের অস্বস্তি, আজ তাপমাত্রা বাড়তে পারে ৩ ডিগ্রি পর্যন্ত
স্টার ফাইল ফটো | ছবি: এমরান হোসেন/স্টার

ঢাকার আবহাওয়া গতকালের তুলনা কিছুটা স্বস্তিদায়ক হলেও বিকেল নাগাদ গরম বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

পূর্বাভাস অনুসারে, সারা দেশেই দিনের তাপমাত্রা এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে যেতে পারে।

গতকাল সকালে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ২৫ ডিগ্রি সেলসিয়াস। তবে বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ৯৬ শতাংশ থাকায় রোদের সঙ্গে সঙ্গে বাড়তে শুরু করে গরমের অস্বস্তিকর অনুভূতি।

আজ বুধবার সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৯ শতাংশ। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৫ দশমিক আট ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক দ্য ডেইলি স্টারকে বলেন, 'ঘূর্ণিঝড়ের কারণে বাতাসে আর্দ্রতা বেড়ে গেছে। আবার ঝড়ের পরে ব্যাপক বৃষ্টিপাত হয়ে মাটি আর্দ্র হয়েছে, সেখান থেকেও বাতাসে আর্দ্রতা যোগ হচ্ছে। মেঘ কেটে গিয়ে আকাশ পরিষ্কার হয়ে যাচ্ছে, ফলে সূর্য কিরণ সরাসরি পড়ছে। আবার বাতাসের গতিও কমে গেছে।

'এসব কারণে তাপমাত্রা কম থাকলেও গরমের অস্বস্তিকর অনুভূতি বেড়ে গেছে। আজও সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠা-নামা করতে পারে। তবে অনুভূত হবে ৩৮ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াসের মতো,' যোগ করেন তিনি।

আবুল কালাম মল্লিক আরও বলেন, 'বাতাসের গতি বাড়লে গরম কম অনুভূত হবে।'

আগামী ৩ জুন পর্যন্ত দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে বলে জানান এই আবহাওয়াবিদ।

গতকাল ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক চার ডিগ্রি সেলসিয়াস।

ঘূর্ণিঝড় পরবর্তী প্রভাব কেটেছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সিলেট অতিক্রম করার পরে স্থল নিম্নচাপটি আরও দুর্বল হয়ে আসাম এলাকা লঘুচাপ আকারে অবস্থান করছেন।

উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা না থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে সংকেত নামিয়ে ফেলতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

তবে ময়মনসিংহ ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ-দক্ষিণপশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে দমকা বাতাস বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে হতে পারে বজ্রসহ বৃষ্টি।

দুর্ঘটনা এড়াতে এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

Comments