আফ্রিকার ৫ দেশ থেকে ব্যবসা গুটাচ্ছে স্ট্যানচার্ট

সাব-সাহারান অঞ্চলের ৫ দেশ থেকে নিজেদের ব্যবসা নাইজেরিয়ার অ্যাকসেস ব্যাংকের কাছে বিক্রি করে দেওয়ার বিষয়ে চুক্তিতে পৌঁছেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড।
স্ট্যানচার্ট
ছবি: রয়টার্স ফাইল ফটো

আফ্রিকার মধ্য, দক্ষিণ ও পূর্বাঞ্চলের ৫ দেশ থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে লন্ডনভিত্তিক স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।

গতকাল শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সাব-সাহারান অঞ্চলের ৫ দেশ থেকে নিজেদের ব্যবসা নাইজেরিয়ার অ্যাকসেস ব্যাংকের কাছে বিক্রি করে দেওয়ার বিষয়ে চুক্তিতে পৌঁছেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড।

ব্যবসা সরিয়ে নেওয়ার বিষয়ে গত বছর স্ট্যান্ডার্ড চার্টার্ডের ঘোষণা অনুসারেই এ উদ্যোগ নেওয়া হয়েছে উল্লেখ করে প্রতিবেদনে আরও বলা হয়, অ্যাঙ্গোলা, ক্যামেরুন, গাম্বিয়া ও সিয়েরা লিওন থেকে প্রতিষ্ঠানটির ব্যবসা অ্যাকসেসের কাছে বিক্রি করে দেওয়া হচ্ছে।

এ ছাড়াও, প্রতিষ্ঠানটি তাঞ্জানিয়া থেকে কাস্টমার, প্রাইভেট ও বিজনেস ব্যাংকিং ব্যবসা অ্যাকসেস ব্যাংকের কাছে বিক্রি করে দেবে। এটি অ্যাকসেস হোল্ডিংসের একটি সহযোগী প্রতিষ্ঠান।

গত বছর এপ্রিলে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ঘোষণা দিয়েছিল আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের ৭ দেশ থেকে প্রতিষ্ঠানটি ব্যবসা সরিয়ে নেবে।

ব্যাংকের বার্তায় বলা হয়, 'পূর্ব ঘোষণা অনুসারে, আফ্রিকার ৫ দেশে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ব্যবসা ও কর্মীদের পুরো দায়িত্ব নেবে অ্যাকসেস ব্যাংক।'

বার্তায় আরও বলা হয়, স্ট্যান্ডার্ড চার্টার্ডের বৈশ্বিক কৌশলের সঙ্গে সামঞ্জস্য রেখে এই চুক্তি করা হয়েছে। এর লক্ষ্য 'পরিচালন দক্ষতা অর্জন, জটিলতা কমানো' ইত্যাদি।

তবে কী পরিমাণ অর্থে স্ট্যান্ডার্ড চার্টার্ডের ব্যবসা অ্যাকসেস ব্যাংকের কাছে বিক্রি করা হয়েছে তা বার্তায় উল্লেখ করা হয়নি।

আগামী বছর চুক্তিগুলো চূড়ান্ত হবে। সেসব চুক্তি বিষয়ে প্রতিটি দেশের পাশাপাশি নাইজেরিয়ার নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন প্রয়োজন।

স্ট্যান্ডার্ড চার্টার্ডের আফ্রিকা ও মধ্যপ্রাচ্য অঞ্চলের প্রধান নির্বাহী সুনীল কৌশল এক বিবৃতিতে বলেন, 'আফ্রিকা ও মধ্যপ্রাচ্য অঞ্চল থেকে আমাদের সম্পদ সরিয়ে নিচ্ছি। আরও বেশি মুনাফার সম্ভাবনা আছে এমন সব অঞ্চলে বিনিয়োগ করতে এই কৌশলগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।'

বিবৃতিতে আরও বলা হয়, এই চুক্তি অ্যাকসেস ব্যাংককে আফ্রিকা ও আফ্রিকার বাইরে তথা সারা দুনিয়ায় বিনিয়োগ-ব্যবসার সুযোগ বাড়িয়ে দেবে।

অ্যাকসেস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রুজভেল্ট ওগবোনা এ বিষয়ে এক বিবৃতিতে বলেন, 'আমরা ইউরোপে ব্যবসা প্রসারিত করছি। আফ্রিকার সঙ্গে ইউরোপের ব্যবসার বাড়াতে আমরা সেতু হিসেবে কাজ করব।'

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago