মামলা প্রত্যাহারের দাবিতে চবি শিক্ষার্থীদের বিক্ষোভ

আন্দোলনকারীরা শিক্ষার্থীরা গণস্বাক্ষর কর্মসূচিও পালন করেছে।
চার দফা দাবিতে ক্যাম্পাসের শহীদ মিনারে শিক্ষার্থীদের মানববন্ধন। ছবি: সংগৃহীত

বিশ্ববিদ্যালয় উপাচার্যের বাসভবন ভাঙচুরের ঘটনায় শিক্ষার্থীদের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারসহ চার দফা দাবিতে ক্যাম্পাসের শহীদ মিনারে বিক্ষোভ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা।

তাদের দাবিগুলো হচ্ছে—শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার, ট্রেন দুর্ঘটনায় আহত শিক্ষার্থীদের চিকিৎসার খরচ বহন, শাটল ট্রেনের জন্য পর্যাপ্ত ও ফিট কোচ সংযোজন এবং প্রয়োজনীয় ওষুধ সরবরাহ নিশ্চিত ও বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগ।

তাদের বিক্ষোভ আজ রোববার সকাল ১১টার দিকে শুরু হয়ে দুপুর আড়াইটা পর্যন্ত চলে।

আন্দোলনকারীরা শিক্ষার্থীরা গণস্বাক্ষর কর্মসূচিও পালন করেছে।

ইংরেজি বিভাগের শিক্ষার্থী মাইনুল হিমেল দ্য ডেইলি স্টারকে বলেন, 'সাধারণ শিক্ষার্থীরা ভাঙচুর করেনি। অথচ, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সাধারণ শিক্ষার্থীদের হয়রানির জন্য অজ্ঞাতনামা শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা করেছে।'

তিনি বলেন, 'আমাদের মূল দাবি হচ্ছে এসব মামলা প্রত্যাহার করা। এ ছাড়া, শিক্ষার্থীদের যৌক্তিক দাবি মেনে নিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে রাজি হতে হবে।'

এর আগে গত বৃহস্পতিবার রাতে চট্টগ্রাম থেকে চবি ক্যাম্পাসে যাওয়ার সময় শাটল ট্রেন থেকে ছিটকে পড়ে আহত হন শিক্ষার্থীসহ ১৬ জন।

এ ঘটনায় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে তালা দিয়ে বিক্ষোভ করেন।

শিক্ষার্থীরা ক্যাম্পাসের জন্য নতুন ট্রেন ও নিরাপত্তার দাবিতে পুলিশ বক্স, জিরো পয়েন্টের প্রক্টর বুথ ও ভিসি অফিস এলাকায় ভাঙচুর করে। পরে শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবন সংলগ্ন এলাকায় ভাঙচুর ও অগ্নিসংযোগ করে।

ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় বিভিন্ন বিভাগের ১৪ শিক্ষার্থীর নাম উল্লেখ করে এবং অজ্ঞাত এক হাজার শিক্ষার্থীকে আসামি করে গতকাল শনিবার রাতে দুটি মামলা করেছে চবি প্রশাসন।

Comments