ট্রেনের দাবিতে চবি উপাচার্য বাসভবনে ভাঙচুর-আগুন: ২ মামলায় অজ্ঞাত আসামি ১০০০

গত ৭ সেপ্টেম্বর চট্টগ্রাম শহর থেকে শাটল ট্রেনের ছাদে করে ক্যাম্পাসে যাওয়ার সময় গাছের সঙ্গে ধাক্কা লেগে চবি শিক্ষার্থীসহ অন্তত ১৬ জন আহত হন। এ ঘটনার পর শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ শুরু করেন।
শিক্ষার্থীরা চবির প্রধান ফটকে তালা মেরে আগুন ধরিয়ে দেয়। ছবি: সংগৃহীত

ক্যাম্পাস রুটে নতুন শাটল ট্রেন চালুর দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্যের বাসভবন, পুলিশ বক্সসহ ক্যাম্পাসের বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় ২টি মামলা হয়েছে।

গতকাল শনিবার চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার আবু তৈয়ব মো. আরিফ হোসেন দ্য ডেইলি স্টারকে জানান, একটি মামলার বাদী কেএম নুর আহমেদ এবং অপরটিতে শেখ মোহাম্মদ আব্দুর রাজ্জাক।

তিনি জানান, এই ২ মামলায় ৭ জন করে নাম উল্লেখ করে ৪০০ থেকে ৫০০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।

গত ৭ সেপ্টেম্বর চট্টগ্রাম শহর থেকে শাটল ট্রেনের ছাদে করে ক্যাম্পাসে যাওয়ার সময় গাছের সঙ্গে ধাক্কা লেগে চবি শিক্ষার্থীসহ অন্তত ১৬ জন আহত হন।

এ ঘটনার পর শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ শুরু করেন। তারা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে তালা দিয়ে ক্যাম্পাসের জিরো পয়েন্টে অবস্থান নেন।

হাটহাজারী থানার পরিদর্শক (তদন্ত) মো. নুরুল আলম দ্য ডেইলি স্টারকে বলেছিলেন, 'ট্রেন দুর্ঘটনার পর বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ক্যাম্পাসের জিরো পয়েন্টে অবস্থান নেয় এবং রাত ১১টার দিকে প্রধান ফটকে তালা লাগিয়ে দেয়।'

'শিক্ষার্থীরা ক্যাম্পাসের জন্য নতুন ট্রেন ও নিরাপত্তার দাবিতে পুলিশ বক্স, জিরো পয়েন্টের প্রক্টর বুথ ও ভিসি অফিস এলাকায় ব্যাপক ভাঙচুর চালায়। পরে শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবন সংলগ্ন এলাকায় ভাঙচুর ও অগ্নিসংযোগ করে।'

 

Comments