বেলিংহ্যামের নৈপুণ্যে বার্সার বিপক্ষে রিয়ালের নাটকীয় জয়

মৌসুমের প্রথম ক্লাসিকোতে রোমাঞ্চকর লড়াইয়ে বার্সার মাঠে ২-১ গোলে জিতেছে রিয়াল।
ছবি: রয়টার্স

নির্ধারিত ৯০ মিনিট পেরিয়ে গেল যখন, তখন স্কোরলাইনে ছিল সমতা। এরপর দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে ব্যবধান গড়ে দিলেন জুড বেলিংহ্যাম। আরও একবার রিয়াল মাদ্রিদের ত্রাতার ভূমিকায় আবির্ভূত হলেন তিনি। এই ইংলিশ মিডফিল্ডারের নৈপুণ্যে ঘুরে দাঁড়িয়ে বার্সেলোনাকে হারাল কার্লো আনচেলত্তির শিষ্যরা।

শনিবার লা লিগায় মৌসুমের প্রথম ক্লাসিকোতে রোমাঞ্চকর লড়াইয়ে বার্সার মাঠে ২-১ ব্যবধানে জিতেছে রিয়াল। সফরকারীদের হয়ে জোড়া গোল করেন ফর্মের চূড়ায় থাকা বেলিংহ্যাম। তার দুটি লক্ষ্যভেদই হয় ম্যাচের দ্বিতীয়ার্ধে। এর আগে প্রথমার্ধের শুরুর দিকে স্বাগতিকদের এগিয়ে দেন ইল্কাই গুন্দোয়ান। কিন্তু সেই লিড ধরে রাখতে পারেনি জাভি হার্নান্দেজের দল।

শিরোপাধারী বার্সেলোনা অবশ্য নিজেদের দুর্ভাগা ভাবতেই পারে! দুই অর্ধে তাদের দুটি প্রচেষ্টা বাধা পায় পোস্টে। প্রথমবার ম্যাচের ১৬তম মিনিটে ডি-বক্সের প্রান্ত থেকে তরুণ স্প্যানিশ মিডফিল্ডার ফারমিন লোপেজের শট পোস্টে লেগে ফিরে আসে। এরপর ৫২তম মিনিটে তারই স্বদেশি ডিফেন্ডার ইনিগো মার্তিনেজের ডাইভিং হেড আটকে যায় পোস্টে।

বড় ব্যবধানে পিছিয়ে পড়ার ধাক্কা সামলে আক্রমণের ধার বাড়ায় রিয়াল। ৬৮তম মিনিটে গোল শোধও করে ফেলে তারা। ২৫ গজ দূর থেকে ডান পায়ের জোরালো শটে জাল খুঁজে নেন বেলিংহ্যাম। বার্সার জার্মান গোলরক্ষক মার্ক-আন্দ্রে টের স্টেগেন বাঁদিকে ঝাঁপিয়ে পড়ে বলে হাত ছোঁয়ালেও রুখতে পারেননি।

যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে লিগের সফলতম ক্লাব রিয়ালকে উল্লাসে মাতান বেলিংহ্যামই। ডান দিক থেকে ডি-বক্সে ক্রস ফেলেন স্প্যানিশ ডিফেন্ডার দানি কারভাহাল। ক্রোয়াট মিডফিল্ডার লুকা মদ্রিচ তা নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করেও পারেননি। তার পায়ে লেগে সৌভাগ্যক্রমে বল চলে যায় ছয় গজের বক্সে। সেখানে ফাঁকায় থাকা বেলিংহ্যাম আলতো টোকায় বল ঠেলে দেন জালে।

বরুশিয়া ডর্টমুন্ড ছেড়ে চলতি মৌসুমের শুরুতে রিয়ালে নাম লেখানো বেলিংহ্যামের লা লিগায় এটি ১০ ম্যাচে দশম গোল। তিনি আছেন গোলদাতাদের তালিকার শীর্ষে। এছাড়া, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে লস ব্লাঙ্কোদের পক্ষে তিন ম্যাচে তিন গোল করেছেন তিনি।

১১ ম্যাচে নয় জয় ও এক ড্রয়ে ২৮ পয়েন্ট নিয়ে লিগে পয়েন্ট তালিকায় সবার উপরে রিয়াল। সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে দুইয়ে আছে জিরোনা। সাত জয়, তিন ড্র ও এক হারে ২৪ পয়েন্ট নিয়ে বার্সেলোনার অবস্থান তিন নম্বরে। চলমান মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে প্রথম হারের স্বাদ তারা পেল চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালের বিপক্ষে।

Comments