এক জুটিতেই জিম্বাবুয়েকে উড়িয়ে ভারতের সিরিজ জয়

চতুর্থ টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের দেওয়া ১৫৩ রানের লক্ষ্য তাড়া করতে ভারতের লেগেছে মাত্র এক জুটি।
ছবি: বিসিসিআই

পাঁচ ম্যাচের সিরিজ জয় দিয়ে শুরু করেছিল জিম্বাবুয়ে। পরের তিন ম্যাচেই সিকান্দার রাজার দলকে নিজেদের সামর্থ্যের প্রমাণ দেখিয়ে জিতল তরুণদের নিয়ে গড়া ভারত। চতুর্থ টি-টোয়েন্টিতে তাদের দেওয়া ১৫৩ রানের লক্ষ্য তাড়া করতে ভারতীয়দের লাগল মাত্র একটি জুটি। ১০ উইকেটের বিশাল জয় পেতে ওপেনিংয়ে নামা শুবমান গিল ও যশস্বী জয়সওয়াল নিলেন মাত্র ১৫.২ ওভার। 

শনিবার হারারে স্পোর্টস ক্লাবে জয়সওয়াল খেলেন ৫৩ বলে অপরাজিত ৯৩ রানের ইনিংস। ১৩টি চারের সঙ্গে ২টি ছক্কায় গড়া তার বিস্ফোরক ইনিংসেই মূলত ছিটকে যায় জিম্বাবুয়ে। ৬টি চার ও ২টি ছক্কায় ৩৯ বলে ৫৮ রান করে অপরাজিত থেকে অধিনায়ক গিল মাঠ ছাড়েন।

টি-টোয়েন্টিতে ভারত এর আগে মাত্র একবারই দেড়শ রানের ওপেনিং জুটি পেয়েছিল। সে জুটির কারিগরও ছিলেন জয়সওয়াল ও গিল। গত বছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৬৫ রানের জুটি গড়েছিলেন এই দুজন।

টস জিতে ফিল্ডিং নেওয়ার পর গিলের দলের বোলাররা নিয়ন্ত্রিত থেকে জিম্বাবুয়েকে থামিয়ে দেন ১৫২ রানে। স্বাগতিকদের ৭ উইকেট নিতে একজন বাদে সব ভারতীয় বোলার অবদান রাখেন। রবি বিষ্ণোই উইকেট না পেলেও মাত্র ২২ রান দেন। সর্বোচ্চ ২ উইকেট ৩২ রানে নেন খলিল আহমেদ। 

চলমান সিরিজের চতুর্থ ম্যাচে এসে প্রথমবার শুরুর দুই ওভারে উইকেট হারায়নি জিম্বাবুয়ে। এমনকি দুই ওপেনার মিলে এদিন কোনো উইকেট না খুইয়ে পাওয়ার প্লে কাটিয়ে দেন। প্রথম ছয় ওভারে ৪৪ রান আনে জিম্বাবুয়ে। ওপেনিং জুটি ৬৩ রান পর্যন্ত টিকে শেষ পর্যন্ত। তবে তাতে বল লেগে যায় ৫২টি। নবম ওভারে তাদিওয়ানাশে মারুমানি ৩টি চারে গড়া ৩১ বলে ৩২ রানের ইনিংস খেলে ফিরে যান। একই ধরনের ইনিংস খেলে আরেক ওপেনার ওয়েসলি মাধেভেরে আউট হন দশম ওভারে। ২৪ বলে ২৫ রান করার পথে তিনি মারতে পারেন ৪টি চার। 

চারে নেমে অধিনায়ক রাজা দারুণ খেলতে থাকেন। কিন্তু অপরপ্রান্তে যোগ্য সঙ্গ তাকে দিতে পারেননি সতীর্থরা। ব্রায়ান বেনেট ও জোনাথন ক্যাম্পবেল ফিরে যান এক অঙ্কেই। ক্যাম্পবেলকে অবশ্য রানআউটে কাটা পড়তে হয়। ডিয়ন মায়ার্স ১৩ বল খেলে ১২ রান করতে পারেন মাত্র। ক্লাইভ মাদান্দেকে ৫ রানে ফিরতে হয় প্যাভিলিয়নে। রাজার ২৮ বলে ২টি চার ও ৩টি ছক্কায় গড়া ৪৬ রানের ইনিংস জিম্বাবুয়েকে অন্তত লড়াই করার মতো পুঁজি দিয়েছে বলে মনে হচ্ছিল। কিন্তু তারা কি জানতেন যে, তাদেরকে ন্যূনতম সুযোগ পর্যন্ত দেবে না জয়সওয়াল-গিল জুটি!

লক্ষ্য তাড়ায় ২৮ বল হাতে রেখেই জয় পেয়ে যায় ভারতীয়রা। এই জয়ে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতে নিল সফরকারীরা। অধিনায়ক হিসেবে গিল তার যাত্রা শুরু করলেন প্রথম সিরিজেই জয় দিয়ে।

Comments