আগামীতে সাফল্য পেতে বিশেষ দক্ষতা সম্পন্ন বোলারের আকুতি বেঙ্গালুরু কোচের

গত রাতে রাজস্থান রয়্যালসের কাছে হেরে বিদায় নিয়েছে বেঙ্গালুরু। অবশ্য প্রথম ৮ ম্যাচের ৭টা হেরে আগেই বিদায়ের কাছে চলে গিয়েছিলো তারা। শেষ দিকে টানা ছয় জয় নিয়ে নাটকীয়ভাবে উঠে শেষ চারে। তবে আর এগুনো হয়নি।
andy flower

প্রতিবারই বেশ হাইপ তোলে আইপিএল খেলতে নামে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, পরে গিয়ে আর পেরে উঠে না তারা। এই নিয়ে ১৭টি আসর খেলেও একবারও শিরোপা জিততে পারেনি দলটি। আগামীতে শিরোপা পেতে ভালো মানের বোলারের প্রয়োজন দেখছেন কোচ অ্যান্ডি ফ্লাওয়ার।

গত রাতে রাজস্থান রয়্যালসের কাছে হেরে বিদায় নিয়েছে বেঙ্গালুরু। অবশ্য প্রথম ৮ ম্যাচের ৭টা হেরে আগেই বিদায়ের কাছে চলে গিয়েছিলো তারা। শেষ দিকে টানা ছয় জয় নিয়ে নাটকীয়ভাবে উঠে শেষ চারে। তবে আর এগুনো হয়নি।

বেঙ্গালুরুর দলে বরাবরই নামডাকওয়ালা ব্যাটারদের ভিড় দেখা গেছে। বিরাট কোহলি তো আছেনই। খেলেছেন ক্রিস গেইল, এবিডি ভিলিয়ার্সের মতন তারকা। এই আসরেও ছিলেন ফাফ দু প্লেসি, গ্লেন ম্যাক্সওয়েলরা। সেই তুলনায় দুনিয়া কাঁপানো বোলার তেমন একটা খেলায়নি তারা। এখানে যে আসলে একটা বড় ঘাটতি তা টের পাচ্ছেন ফ্লাওয়ার।

আইপিএলে দলগুলোর সাফল্য নির্ভর করে হোম ভেন্যুর পারফরম্যান্সের ভিত্তিতে। বেঙ্গালুরুর ঘরের মাঠ চিন্নাস্বামী স্টেডিয়াম ব্যাটারদের স্বর্গ। পাটা উইকেট আর ছোট বাউন্ডারিতে হরহামেশা দুইশো ছাড়ানো পুঁজি দেখা যায়। এই মাঠে উঁচু মানের বোলার ছাড়া ম্যাচ বের করা কঠিন।

২০২২-২৪ চক্রে তিনবারের মধ্যে দুইবার প্লে অফে খেলে বেঙ্গালুরু। এবারের পর মেগা নিলামের আগে ফ্লাওয়ার অনুভব করছেন তাদের দক্ষতা সম্পন্ন বোলার খুঁজতে হবে, যাদের নিয়ে চিন্নাস্বামীতে ভালো করা যায়।

চলতি মৌসুমে বেঙ্গালুরুর পেসাররা চিন্নাস্বামীতে ১৮৫০ রান হজম করেছেন, এবার একটি নির্দিষ্ট ভেন্যুতে পেসারদের দ্বিতীয় সর্বোচ্চ রান হজম করার নজির এটি (সবার উপরে ওয়াংখেড়ে)। গত দুই মৌসুমে ঘরের মাঠে ৫২২৭ রান খরচ করেছেন বোলাররা। ঘরের মাঠে দুই মৌসুম মিলিয়ে বেঙ্গালুরু হেরেছে ৭ ম্যাচ।

আগামী মৌসুমে দলের সঙ্গে ফ্লাওয়ার থাকবেন কিনা নিশ্চিত নয়। তবে যদি থাকেন তাহলে মেগা নিলামে বোলারদের দিকে নজর থাকবে তাদের, সেই আভাস স্পষ্ট করেছেন তিনি,  'পরের বছরের নিয়োগ নিয়ে কথা বলা খুব তাড়তাড়ি হয়ে যায়। এখন এই ব্যাপারে কথা বুতে চাই না। এই খেলায় কি হলো সেটাই এখনো হজম করার চেষ্টা করছি। আপনার প্রশ্নের একটা উত্তর হতে পারে চেন্নাস্বামীকে কীভাবে ব্যবহার করা যায়। চিন্নাস্বামীতে ভালো করতে উচ্চমানের দক্ষতা সম্পন্ন বোলার লাগবে।'

'সহজভাবে বললে পেস এখানে উত্তর হবে না। আপনার দক্ষতা সম্পন্ন চতুর বোলার দরকার যারা নির্দিষ্ট পরিকল্পনায় চিন্নাস্বামীতে বল করতে পারবে। আমরা সবাই দেখছি পাওয়ার ক্রিকেট টি-টোয়েন্টিতে কতটা প্রভাব ফেলছে। ব্যাটিংয়ের দিক থেকে তো আপনি ব্যাটার নিবেনই।'

Comments