মালিক গ্রেপ্তার, বাতিল হলো এলপিএলে মোস্তাফিজের দলের চুক্তি

তামিম রহমান একজন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক। তাকে গ্রেপ্তার করা হয়েছে শ্রীলঙ্কার ক্রীড়া আইন আওতায়।
ছবি: এএফপি

ডাম্বুলা থান্ডার্সের মালিক তামিম রহমানকে গ্রেপ্তার করেছে শ্রীলঙ্কার পুলিশ বিভাগ। সেকারণে ফ্র্যাঞ্চাইজিটির সঙ্গে চুক্তি বাতিল করেছে লঙ্কা প্রিমিয়ার লিগ (এলপিএল) কর্তৃপক্ষ। এই দলের হয়ে খেলার কথা ছিল বাংলাদেশের বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমানের।

ক্রীড়া বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো বুধবার জানিয়েছে, তামিমকে একটি ফ্লাইটে চড়ার আগে কলম্বো থেকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি একজন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক। তাকে গ্রেপ্তার করা হয়েছে শ্রীলঙ্কার ক্রীড়া আইন আওতায়। নিশ্চিত না হলেও ধারণা করা হচ্ছে, তার গ্রেপ্তারের বিষয়টি এলপিএলে দুর্নীতি করার সঙ্গে জড়িত।

পুলিশ ও অভিবাসন কর্মকর্তার বরতে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, তামিম ম্যাচ ফিক্সিংয়ে জড়িত বলে সন্দেহ করা হচ্ছে। তিনি কলম্বো বিমানবন্দর থেকে দুবাইয়ের উদ্দেশে রওয়ানা হওয়ার পথে ছিলেন। তাকে গ্রেপ্তারের পর আগামী ৩১ মে পর্যন্ত রিমান্ডে নেওয়া হয়েছে। তার বিরুদ্ধে ম্যাচ পাতানো ও জুয়া সংশ্লিষ্ট লঙ্কান ক্রীড়া আইনের দুটি ধারায় তদন্ত করা হচ্ছে।

২০২৪ সালের এলপিএলে অংশ নিতে যাওয়া নতুন মালিকানার দুটি ফ্র্যাঞ্চাইজির একটি ছিল ডাম্বুলা। তাদের নাম ডাম্বুলা অরা থেকে পাল্টে রাখা হয়েছিল ডাম্বুলা থান্ডার্স। এলপিএলের আগের আসরে অরার হয়ে খেলা বেশিরভাগ ক্রিকেটারকেই ধরে রেখেছিল তারা।

গতকাল অনুষ্ঠিত হওয়া এলপিএলের নিলামে বিশাল অঙ্কের অর্থে করিম জানাতকে দলে টেনেছিল থান্ডার্স। আফগানিস্তানের বোলিং অলরাউন্ডারকে পেতে তারা খরচ করে ৮০ হাজার ডলার। এবারের নিলামে ওঠা বিদেশি ক্রিকেটারদের মধ্যে জানাতই সবচেয়ে বেশি দামে বিক্রি হন।

নিলামের আগে সরাসরি চুক্তিতে মোস্তাফিজকে দলে নিয়েছিল ডাম্বুলা। এবারই প্রথম এলপিএলে খেলার কথা ছিল কাটার মাস্টার খ্যাত বোলারের।

ডাম্বুলার চুক্তি বাতিল হওয়ায় পর এলপিএলের দলের সংখ্যা এখন কমে হলো চারটি। তাদেরকে নিয়েই পরবর্তী আসর আয়োজিত হবে নাকি নতুন কোনো দল যুক্ত হবে, তা এখনও নিশ্চিত নয়। এলপিএলের পঞ্চম আসর আগামী ১ জুলাই শুরু হয়ে ২১ জুলাই পর্যন্ত চলার কথা রয়েছে।

Comments