বেসিক ব্যাংকের বাচ্চুর সহযোগী আমিনকে ৭ দিনের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ

বেসিক ব্যাংকের ১১০ কোটি টাকা পাচারের অভিযোগে করা মামলায় তাকে আত্মসমর্পণ করতে বলা হয়েছে।
বেসিক ব্যাংকের লোগো। ছবি: ব্যাংকের ওয়েবসাইট থেকে নেওয়া
বেসিক ব্যাংকের লোগো। ছবি: ব্যাংকের ওয়েবসাইট থেকে নেওয়া

বেসিক ব্যাংকের ১১০ কোটি টাকা পাচারের অভিযোগে করা মামলায় ব্যাংকের সাবেক চেয়ারম্যান শেখ আবদুল হাই বাচ্চুর সহযোগী ব্যবসায়ী আমিন আহমেদকে ৭ দিনের মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট।

দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে আজ রোববার প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ এ আদেশ দেন।

আপিল বিভাগ এ মামলায় হাইকোর্টের গত ১০ জুনের একটি আদেশও বাতিল করেন। 

ওই আদেশে ছয় সপ্তাহের আমিন আহমদেকে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলা হয় এবং আইনশৃঙ্খলা বাহিনীকে এ সময়ের মধ্যে তাকে হয়রানি বা গ্রেপ্তার না করার নির্দেশ দেওয়া হয়।

হাইকোর্টের এ আদেশ চ্যালেঞ্জ করে দুর্নীতি দমন কমিশন (দুদক) আপিল বিভাগে আবেদন করে।

আজ দুদকের পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান এবং আমিন আহমেদের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক।

দুদকের উপপরিচালক মোহাম্মদ নুরুল হুদা গত বছরের ২ অক্টোবর ঢাকা-১ সমন্বিত জেলা কার্যালয়ে এ মামলা করেন।

কমিশন চলতি বছরের মে মাসে শেখ আবদুল হাই বাচ্চু, তার স্ত্রী শিরিন আক্তার এবং আমিন আহমেদসহ ছয়জনের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেয়।

মামলার এজাহারে বলা হয়, বাচ্চু ১১০ কোটি টাকা দিয়ে ৩০ দশমিক ২৫ কাঠা জমি কেনেন। কিন্তু দুটি দলিলে দেখা গেছে ওই জমির মূল্য ১৫ কোটি ২৫ লাখ টাকা।

পরে বাচ্চু জমিটি তার স্ত্রী শিরিন ও ছেলে শেখ রাফা হাই ও শেখ সাবিদ হাই অনিকের কাছে হস্তান্তর করেন। বিএম কম্পিউটারস অ্যান্ড ক্রাউন প্রপার্টিজের মালিক শেখ শাহরিয়ার পান্না ও আমিন আহমেদ ওই জমি হস্তান্তরে সহযোগিতা করেছিলেন বলে অভিযোগে উল্লেখ করা হয়।

Comments