আইপিএল নিলাম

এক ঘন্টার ব্যবধানে ভাঙল কামিন্সের রেকর্ড, ইতিহাস গড়ে কলকাতায় স্টার্ক

২৪ কোটি ৭৫ লাখ রুপিতে স্টার্ক নাম লেখালেন কলকাতা নাইট রাইডার্সে।
mitchell starc
মিচেল স্টার্ক। ছবি: এএফপি

এক ঘণ্টার ব্যবধানে ভাঙা পড়ল অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক প্যাট কামিন্সের রেকর্ড। তাকে টপকে নিলাম থেকে আইপিএলের ইতিহাসের সবচেয়ে দামি ক্রিকেটার হয়ে গেলেন তারই স্বদেশি বাঁহাতি পেসার মিচেল স্টার্ক। ২৪ কোটি ৭৫ লাখ রুপিতে স্টার্ক নাম লেখালেন কলকাতা নাইট রাইডার্সে।

আইপিএলের আগামী ২০২৪ সালের আসরকে সামনে রেখে মঙ্গলবার দুবাইতে সীমিত পরিসরের নিলামে স্টার্ককে দলে পেতে তুমুল লড়াই চলে। সেখানে গুজরাট টাইটান্সকে টপকে শেষ হাসি হাসে কলকাতা। আট বছর পর আইপিএলে ফিরেই রেকর্ডের পাতায় নাম লেখান ২ কোটি ভিত্তি মূল্যের স্টার্ক।

৩৩ বছর বয়সী স্টার্কের জন্য শুরুতে বিড করে মুম্বাই ইন্ডিয়ান্স। তাদের সঙ্গে লড়াইয়ে নামে দিল্লি ক্যাপিটালস। ৯ কোটি ৮০ লাখ রুপি পর্যন্ত দ্বৈরথে ছিল মুম্বাই। এরপর যুক্ত হয় কলকাতা, সবশেষে গুজরাট। এই দুই ফ্র্যাঞ্চাইজি তাদের মধ্যকার লড়াই টেনে নিয়ে যায় অনেক দূর, বাড়তে থাকে উত্তেজনা। রোমাঞ্চ ছড়িয়ে শেষমেশ জয়ী হয় বলিউড তারকা শাহরুখ খানের মালিকানাধীন কলকাতা।

হাড্ডাহাড্ডি লড়াইয়ে এর আগে চেন্নাই সুপার কিংস, মুম্বাই ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে হারিয়ে কামিন্সকে দলে টানে সানরাইজার্স হায়দরাবাদ। ৩০ বছর বয়সী ডানহাতি পেসারের জন্য হায়দরাবাদকে খরচ করতে হয় ২০ কোটি ৫০ লাখ রুপি। এতদিন নিলাম থেকে আইপিএলের সবচেয়ে দামি ক্রিকেটার ছিলেন স্যাম কারান। ইংলিশ অলরাউন্ডার কারানকে নিতে গত বছর পাঞ্জাব কিংস ব্যয় করেছিল ১৮ কোটি ৫০ লাখ রুপি।

কামিন্স ও স্টার্ক অবিশ্বাস্য মূল্যে দল পেলেও গত মাসে ভারতের মাটিতে বিশ্বকাপ জেতা অস্ট্রেলিয়ার আরেক তারকা অবিক্রিত থাকেন। ২ কোটি রুপি ভিত্তিমূল্যের জশ হ্যাজেলউডের প্রতি আগ্রহ দেখায়নি কেউ। আরও দল পাননি লোকি ফার্গুসন, ইশ সোধি, মুজিব উর রহমান, ফিল সল্ট, কুসল মেন্ডিস ও আদিল রশিদ।

Comments

The Daily Star  | English

Saber Hossain Chowdhury arrested

The Detective Branch of police today arrested Saber Hossain Chowdhury, former environment forest and climate change minister and Dhaka-9 lawmaker, at the capital’s Gulshan

3h ago