শ্রীমঙ্গলের ১২ রিসোর্টের খোঁজ

ছুটির দিনগুলোতে প্রকৃতির মাঝে সময় কাটাতে এই রিসোর্টগুলো হতে পারে আপনার পরবর্তী গন্তব্য।
বালিশিরা ইকো রিসোর্ট
বালিশিরা ইকো রিসোর্ট। ছবি: বালিশিরা ইকো রিসোর্টের ফেসবুক পেজ থেকে সংগৃহীত

চায়ের রাজধানীখ্যাত সিলেটের মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলা বাংলাদেশের পর্যটনকেন্দ্রগুলোর মধ্যে অন্যতম। আপনি চা প্রেমী হোন বা না হোন চায়ের রাজ্যে প্রকৃতির সান্নিধ্যে কিছু সময় কাটাতে ঘুরে আসতে পারেন শ্রীমঙ্গলে। এখানে রয়েছে চমৎকার কিছু রিসোর্ট।

ছুটির দিনগুলোতে প্রকৃতির মাঝে সময় কাটাতে এই রিসোর্টগুলো হতে পারে আপনার পরবর্তী গন্তব্য। সাধারণত সারাবছরই অধিকাংশ রিসোর্টে রুম ভাড়ার ওপর বিভিন্ন অফার চলতে থাকে। এই রিসোর্টগুলোর খুঁটিনাটি জানব আজ।

গ্র‍্যান্ড সুলতান টি রিসোর্ট অ্যান্ড গলফ

গ্র্যান্ড সুলতান টি রিসোর্ট অ্যান্ড গলফ
গ্র্যান্ড সুলতান টি রিসোর্ট অ্যান্ড গলফ। ছবি: গ্র্যান্ড সুলতান টি রিসোর্ট অ্যান্ড গলফের ফেসবুক পেজ থেকে সংগৃহীত

সিলেটের প্রথম পাঁচ তারকা মানের হোটেল গ্র্যান্ড সুলতান টি রিসোর্ট অ্যান্ড গলফ গড়ে উঠেছে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে। ঢাকা থেকে মাত্র চার ঘণ্টা দূরত্বে অবস্থিত বিলাসবহুল ও ব্যয়বহুল এই রিসোর্টটি গত কয়েক বছরে পর্যটকদের কাছে অনেক জনপ্রিয়তা পেয়েছে। মুভি থিয়েটার, সুইমিং পুল, প্লে গ্রাউন্ডসহ এখানে রয়েছে তিনটি রেস্টুরেন্ট ও দুইটি ক্যাফে।

এখানে রয়েছে আট ধরনের মোট ১৩৫টি রুম এবং স্যুট। রুমের ধরন অনুযায়ী দুজনের জন্য এক রাতের ভাড়া ৩১ হাজার ১০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৪৪ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। এ ছাড়া চার জনের প্রেসিডেন্সিয়াল স্যুটের ভাড়া এক রাতের জন্য ১ লাখ ১০ হাজার টাকা। 

নভেম ইকো রিসোর্ট

নভেম ইকো রিসোর্ট
নভেম ইকো রিসোর্ট। ছবি: নভেম ইকো রিসোর্টের ছবি থেকে সংগৃহীত

শ্রীমঙ্গলের রাধানগরে অবস্থিত নভেম ইকো রিসোর্ট চা বাগানের সবুজে ঘেরা অনন্য সুন্দর এক রিসোর্ট। রিসোর্টটির চারপাশ ঘিরে রয়েছে ছোট ছোট টিলা ও চা বাগান। এখান রয়েছে স্পোর্টস রুম, সুইমিং পুল, ব্যাডমিন্টন কোর্ট ইত্যাদি। এখানে একটি দৃষ্টিনন্দন কাঠের ব্রিজ রয়েছে। এ ছাড়া এই রিসোর্টের সবকিছুতেই রয়েছে প্রকৃতির ছোঁয়া। রুমভেদে ৭ হাজার টাকা থেকে শুরু করে ২৫ হাজার টাকার বিভিন্ন প্যাকেজ রয়েছে নভেম ইকো রিসোর্টে।

দুসাই রিসোর্ট অ্যান্ড স্পা

দুসাই রিসোর্ট অ্যান্ড স্পা
দুসাই রিসোর্ট অ্যান্ড স্পা। ছবি: দুসাই রিসোর্ট অ্যান্ড স্পার ফেসবুক পেজ থেকে সংগৃহীত

দুসাই রিসোর্ট অ্যান্ড স্পা শ্রীমঙ্গলের গিয়াসনগরে অবস্থিত অন্যতম বিলাসবহুল একটি রিসোর্ট। বিশাল জায়গা জুড়ে নির্মিত এই রিসোর্টে সুইমিং পুল, স্পা, ব্যাডমিন্টন কোর্ট, মুভি থিয়েটার, সাইকেল রাইডিং ও জিমসহ বিভিন্ন সুযোগ-সুবিধা রয়েছে। চারপাশে গাছগাছালি ও ১ হাজার ফুট লম্বা একটি সুবিশাল লেক রয়েছে।

এখানে থাকার জন্য হোটেল রুম ও ভিলা দুই ধরনের ব্যবস্থা রয়েছে। হোটেলে এক রাতের ভাড়া ন্যূনতম ১৬ হাজার টাকা ও সর্বোচ্চ ১৮ হাজার টাকা। সাত ধরনের ভিলার ভাড়া ২১ হাজার থেকে শুরু করে ১ লাখ টাকা পর্যন্ত। এরসঙ্গে ৯ শতাংশ সার্ভিস চার্জ ও ১৫ শতাংশ ভ্যাট প্রযোজ্য।

গ্র‍্যান্ড সেলিম রিসোর্ট অ্যান্ড ট্যুর

গ্র্যান্ড সেলিম রিসোর্ট অ্যান্ড ট্যুর
গ্র্যান্ড সেলিম রিসোর্ট অ্যান্ড ট্যুর। ছবি: গ্র্যান্ড সেলিম রিসোর্ট অ্যান্ড ট্যুরের ফেসবুক পেজ থেকে সংগৃহীত

গ্র্যান্ড সেলিম রিসোর্ট অ্যান্ড ট্যুর শ্রীমঙ্গলের রামনগরে অবস্থিত। চা বাগানের সবুজের মাঝে এই রিসোর্টটি গড়ে উঠেছে। এখানে থাকার জন্য রুম এবং স্যুট দুই ধরনের ব্যবস্থা রয়েছে। রুমের ভাড়া দুইজনের জন্য ৫ হাজার ৫০০ টাকা, চারজনের জন্য ৭ হাজার ৫৪৫ ও পাঁচজনের জন্য স্টুডিও ডিলাক্সের ভাড়া ৯ হাজার ৫২৫ টাকা। এ ছাড়া ফ্যামিলি স্যুটের ভাড়া ১০ হাজার ২৫০ টাকা। সবুজ চা বাগানের মাঝে একান্ত কিছু সময় কাটাতে চলে যেতে পারেন এখানে।

সুইস ভ্যালি রিসোর্ট

সুইস ভ্যালি রিসোর্ট
সুইস ভ্যালি রিসোর্ট। ছবি: সুইস ভ্যালি রিসোর্টের পেজ থেকে সংগৃহীত

সুইস ভ্যালি রিসোর্ট শমসেরনগরে বাংলাদেশ বিমান বাহিনীর ঘাঁটির পাশে অবস্থিত সবুজের ছায়াঘেরা একটি চমৎকার রিসোর্ট। গ্রামীণ আবহে তৈরি এই রিসোর্টটি গড়ে উঠেছে পরিবেশবান্ধব সব উপাদান দিয়ে। দুই জনের জন্য নন-এসি রুম ২ হাজার ৫০০ টাকা এবং এসি রুম ৩ হাজার ৭০০ টাকা। এ ছাড়া ১৫ হাজার টাকা পর্যন্ত বিভিন্ন প্যাকেজ রয়েছে সুইস ভ্যালি রিসোর্টে।

বালিশিরা ইকো রিসোর্ট

ওসমানী বিমানবন্দর থেকে ৯২ কিলোমিটার দূরত্বে অবস্থিত এই রিসোর্টটির বিশেষত্ব হিসাবে আপনি পাবেন নিজস্ব এয়ারপোর্ট শাটল সার্ভিস এবং প্রাইভেট সুইমিং পুলের ব্যবস্থা। তিন তারকাবিশিষ্ট এই ইকো রিসোর্টটিতে রয়েছে বিভিন্ন ক্যাটাগরির রুম, যেমন ফ্যামিলি রুম উইথ ব্যালকনি, ডিলাক্স ডাবল রুম, প্রাইভেট পুল ভিলা ইত্যাদি। অনেকগুলো রুম থেকে সামনে পাহাড়ের সবুজ দেখা যায়।

সকালের কমপ্লিমেন্টারি নাশতায় রয়েছে কন্টিনেন্টাল, ভেজিটেরিয়ান মেন্যু, দুপুর এবং রাতের খাবারে দেশি খাবারের পাশাপাশি চাইনিজ মেন্যুর ব্যবস্থা থাকে। রাতে বারবিকিউয়ের সুবিধাও রয়েছে। রিসোর্টটিতে মৌসুমভেদে বিভিন্ন ধরনের প্যাকেজ এবং ডিস্কাউন্ট অফার থাকে। রুমের ব্যালকনিতে বসে অদূরে পাহাড়ের গায়ে ঝি ঝির ডাক এবং ছোট ঝরনার পানি বয়ে চলার মৃদু শব্দ শুনতে মন্দ লাগবে না। বালিশিরা রিসোর্টের কক্ষভেদে ভাড়া ১১ হাজার ৯০০ টাকা থেকে ১৩ হাজার ৯০০ টাকা পর্যন্ত হতে পারে।

টিলাগাঁও ইকো ভিলেজ

টিলাগাঁও ইকো ভিলেজ
টিলাগাঁও ইকো ভিলেজ। ছবি: টিলাগাঁও ইকো ভিলেজের ফেসবুক পেজ থেকে সংগৃহীত

গ্রামীণ প্রকৃতির আবহে তৈরি এই রিসোর্টের সবকিছুতেই পাওয়া যাবে মাটির ছোঁয়া। এই রিসোর্টে রয়েছে পাঁচটি মাটির ঘর, চারটি অত্যাধুনিক এসি ভিলা এবং একটি প্রাইভেট পুল ভিলা। এ ছাড়া আছে একটি কমন সুইমিংপুল এবং একটি লেক ভিউ ওপেন রেস্টুরেন্ট। এখানে মাড হাউজের এক রাতের ভাড়া ৫ হাজার ৫০০ টাকা, এসি ভিলা ৭ হাজার টাকা এবং প্রাইভেট পুল ভিলা ১১ হাজার টাকা। গ্রামীণ আবহে সময় কাটাতে চাইলে টিলাগাঁও হতে পারে আপনার পরবর্তী গন্তব্য।

শান্তিবাড়ি ইকো রিসোর্ট

শান্তিবাড়ি ইকো রিসোর্ট
শান্তিবাড়ি ইকো রিসোর্ট। ছবি: শান্তিবাড়ি ইকো রিসোর্টের ফেসবুক পেজ থেকে সংগৃহীত

শ্রীমঙ্গল উপজেলা সদর থেকে মাত্র ৫ কিলোমিটার দুরে এই রিসোর্টটির অবস্থান। এই রিসোর্টটিতে একটি দ্বিতল কাঠের বাড়ি এবং দুটি বাঁশের কটেজের ব্যবস্থা রয়েছে। কাঠের বাড়িতে কক্ষগুলোর ভাড়া ৩ হাজার টাকা, এবং কটেজের রুম ভাড়া ২ হাজার টাকা। রয়েছে দেশি খাবারের সুব্যবস্থা, তবে চাইলে নির্ধারিত মেন্যুর বাইরে নিজের পছন্দমত খাবারও খেতে পারবেন। শ্রীমঙ্গল শহর থেকে সিএনজি বা বাসে করে রাধানগর এসে গ্রাম্য মেঠোপথে ১০ মিনিট হাটলেই চোখে পড়বে এই সুদৃশ্য রিসোর্টটি।

নিসর্গ ইকো রিসোর্ট

নিসর্গ ইকো রিসোর্ট
নিসর্গ ইকো রিসোর্ট। ছবি: নিসর্গ ইকো রিসোর্টের ফেসবুক পেজ থেকে সংগৃহীত

শ্রীমঙ্গল সদর থেকে ৪ কিলোমিটার দূরে চা জাদুঘরের কাছে অবস্থিত এই রিসোর্ট। এই রিসোর্টটিতে ইকো কটেজ এবং বিভিন্ন ধরনের এসি রুম দুটিরই সুব্যবস্থা রয়েছে। রিসোর্টটির কম্পাউন্ড লিচিবাড়ি এবং নীরব নামের দুটি অংশে বিভক্ত। এখানে কটেজ বা রেগুলার রুমের বিভিন্ন ক্যাটাগরির ভাড়া ২ হাজার ৫০০ থেকে ৫ হাজার টাকা পর্যন্ত হতে পারে। এই রিসোর্টে রয়েছে কমপ্লিমেন্টারি ব্রেকফাস্ট, দেশি খাবারের সুব্যবস্থা, এবং রাতে বারবিকিউয়ের সুযোগ।

লেমন গার্ডেন রিসোর্ট

লেমন গার্ডেন রিসোর্ট
লেমন গার্ডেন রিসোর্ট। ছবি: লেমন গার্ডেন রিসোর্টের পেজ থেকে নেওয়া

শ্রীমঙ্গল শহর থেকে ৪ কিলোমিটার দূরে লাউয়াছড়ায় অবস্থিত এই রিসোর্টটি পরিবার-পরিজন নিয়ে নিভৃতে ঘুরে আসার জন্য আদর্শ। চারপাশে সবুজ পাহাড়ে ঘেরা এই রিসোর্টে রয়েছে ২৫টি কক্ষ। দুজনের কক্ষগুলোর ভাড়া ৩ হাজার ৬০০ টাকা থেকে শুরু, ফ্যামিলি রুমের ভাড়া ৭ হাজার ২০০ টাকা।

দর্শনার্থীদের জন্য প্রবেশমূল্য ৩০০ টাকা, সঙ্গে থাকবে কমপ্লিমেন্টারি হালকা নাশতা। এ ছাড়াও রিসোর্টটিতে রয়েছে সুইমিং পুল ও স্পা, শিশুদের প্লেগ্রাউন্ড, কনফারেন্স হলের সুবিধা। রিসোর্টটিতে কন্টিনেন্টাল, ভারতীয়, চাইনিজ এবং দেশি- এই চার রকমের মেন্যুর খাবার পরিবেশনের সুব্যবস্থা রয়েছে। এই রিসোর্টটির অদূরে লাউয়াছড়া ইকো পার্ক অবস্থিত। এ কারণে দর্শনার্থীদের জন্য সুলভ মূল্যে থাকার জায়গা হিসাবে বেশ জনপ্রিয়তা লাভ করেছে এই রিসোর্টটি।

টি হেভেন রিসোর্ট

টি হেভেন রিসোর্ট
টি হেভেন রিসোর্ট। ছবি: টি হেভেন রিসোর্টের ফেসবুক পেজ থেকে নেওয়া

শ্রীমঙ্গলের অপরূপ সবুজ প্রকৃতি, চা-বাগান আর হাইল হাওড়ের শান্ত জলরাশি এই রিসোর্ট থেকে উপভোগ করা যায়। এই রিসোর্টে হামহাম, ছায়াবৃক্ষ এবং ক্যামেলিয়া নামের তিনটি এক্সিকিউটিভ রুম ছাড়াও ফ্যামিলি ডিলাক্স রুম, টুইন শেয়ার রুম এবং কাপল ডিলাক্স রুমের ব্যবস্থা রয়েছে। রুমগুলোর ভাড়া ২ হাজার থেকে ৫ হাজার টাকার মধ্যে।

রিসোর্টটিতে রয়েছে সুদৃশ্য কনফারেন্স রুম, দেশি খাবারের রেস্তোরাঁ, সুইমিং পুল এবং শ্রীমঙ্গলের সৌন্দর্য দেখার জন্য রেন্ট এ কারের সুব্যবস্থা। হবিগঞ্জ রুট ধরে শ্রীমঙ্গল শহরে প্রবেশের পথেই চোখে পড়ে এই দৃষ্টিনন্দন রিসোর্টটি।

শ্রীমঙ্গল টি রিসোর্ট অ্যান্ড মিউজিয়াম

শ্রীমঙ্গল টি রিসোর্ট অ্যান্ড মিউজিয়াম
শ্রীমঙ্গল টি রিসোর্ট অ্যান্ড মিউজিয়াম। ছবি: শ্রীমঙ্গল টি রিসোর্ট অ্যান্ড মিউজিয়ামের পেজ থেকে সংগৃহীত

শ্রীমঙ্গলের নয়নাভিরাম টিলা এবং চা-বাগানে ঘেরা ২৫ একর জায়গা জুড়ে গড়ে উঠেছে শ্রীমঙ্গল টি রিসোর্ট অ্যান্ড মিউজিয়াম। শ্রীমঙ্গল শহর থেকে মাত্র ৪ কিলোমিটার দূরে শ্রীমঙ্গল-কমলগঞ্জ সড়কের পাশে ভাড়াউড়া চা-বাগানের কাছে রিসোর্টটির অবস্থান। মূলত পুরোনো একটি ব্রিটিশ বাংলোকে এই রিসোর্টে রূপান্তর করা হয়েছে।

বাংলাদেশ চা বোর্ডের ব্যবস্থাপনায় বাণিজ্যিকভাবে এই রিসোর্টটি পরিচালনা করা হয়ে থাকে। এই রিসোর্টের টি মিউজিয়াম, টেনিস কোর্ট, ব্যাডমিন্টন কোর্ট, স্যুভেনির শপ, ক্যাফের সাজসজ্জায় রয়েছে এক অভিজাত ছোঁয়া। ছবির মতো সুন্দর এই রিসোর্টটির ইকনোমি রুমের ভাড়া শুরু হয় ২ হাজার টাকা থেকে এবং এসি বাংলোর কক্ষের ভাড়া ন্যূনতম ৮ হাজার টাকা (সঙ্গে ১৫ শতাংশ ভ্যাট প্রযোজ্য)।

 

Comments

The Daily Star  | English
Impact of esports on Bangladeshi society

From fringe hobby to national pride

For years, gaming in Bangladesh was seen as a waste of time -- often dismissed as a frivolous activity or a distraction from more “serious” pursuits. Traditional societal norms placed little value on gaming, perceiving it as an endeavour devoid of any real-world benefits.

18h ago