আহসানউল্লাহর শিক্ষার্থী হত্যা: হাইকোর্টে ২ আসামির মৃত্যুদণ্ড বহাল

আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুবীর চন্দ্র দাস হত্যা মামলায় ২ আসামির মৃত্যুদণ্ড ও ২ আসামির যাবজ্জীবন কারাদণ্ড বহাল রেখেছেন হাইকোর্ট।
দেশটাকে তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন
স্টার ফাইল ফটো

আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুবীর চন্দ্র দাস হত্যা মামলায় ২ আসামির মৃত্যুদণ্ড ও ২ আসামির যাবজ্জীবন কারাদণ্ড বহাল রেখেছেন হাইকোর্ট।

গৌরাঙ্গ চন্দ্র দাসের ছেলে সুবীরকে (২২) ২০১৩ সালের ১২ জানুয়ারি তার সরকারি কোয়ার্টার থেকে ডেকে নিয়ে যাওয়া যায়। পরে একই বছরের ২১ জানুয়ারি পূর্ব শত্রুতার জেরে আসামিরা তাকে শ্বাসরোধ করে হত্যা করেন। এ ঘটনার পর দিন সাভারের কোটালিয়া গ্রামে একটি ইটভাটার কাছ থেকে সুবীরে মরদেহ উদ্ধার করা হয়।

পরে সুবীরের বাবা বাদী হয়ে সাভার থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। একই বছরের ২৮ অক্টোবর মামলার তদন্ত কর্মকর্তা ৫ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

২০১৬ সালের ২৩ অক্টোবর ঢাকার একটি আদালত সুবীরের ২ সহপাঠী ফরহাদ হোসাইন সিজু ও মোহাম্মদ হাসানকে মৃত্যুদণ্ড এবং মো. শফিক আহমেদ ও শাওন ওরফে কামরুল হাসানকে যাবজ্জীবন কারাদণ্ড দেন।

আজ সোমবার হাইকোর্ট ফরহাদ ও হাসানের মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখেছেন, তারা এখন পলাতক আছেন। অন্যদিকে শফিক ও শাওনের যাবজ্জীবন কারাদণ্ড বহাল রেখেছেন হাইকোর্ট।

বিচারপতি ভিশ্মদেব চক্রবর্তী ও বিচারপতি খন্দকার দিলিরুজ্জামানের বেঞ্চ ডেথ রেফারেন্স (বিচারিক আদালতের নথি) এবং শফিক ও শাওনের দায়ের করা আপিলের শুনানি ও যাচাই-বাচাই শেষে এ রায় দেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল হারুনুর রশিদ দ্য ডেইলি স্টারকে এসব তথ্য নিশ্চিত করেনে।

হাইকোর্ট কোন পর্যবেক্ষণের ভিত্তিতে রায় দিয়েছেন তা এখনো জানা যায়নি। কারণ পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়নি। শফিক ও শাওনের পক্ষে আদালতে হাজির থাকা আইনজীবী মো. মুনসুরুল হক চৌধুরীর মন্তব্য জানা যায়নি।

Comments

The Daily Star  | English

Ex-land minister Narayon Chandra Chanda arrested

Former Land Minister Narayon Chandra Chanda was arrested from Jhenaidah today as he attempted to flee India crossing the border illegally

1h ago