নবম ওয়েজ বোর্ড: নোয়াব সভাপতির যুক্তিতর্ক শুনানি ৪ আগস্ট

নোয়াব সভাপতিকে নিজে অথবা আইনজীবীর মাধ্যমে যুক্তিতর্ক উপস্থাপন করতে বলেছেন আপিল বিভাগ।
high court
স্টার ফাইল ফটো

আয়কর প্রদানসহ নবম ওয়েজ বোর্ড বাস্তবায়ন বিষয়ে নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (নোয়াব) সভাপতি এ কে আজাদের যুক্তিতর্ক শুনানির জন্য আগামী ৪ আগস্ট দিন ধার্য করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

সেদিন নোয়াব সভাপতিকে নিজে অথবা আইনজীবীর মাধ্যমে যুক্তিতর্ক উপস্থাপন করতে বলেছেন আপিল বিভাগ।

নবম ওয়েজ বোর্ড বাস্তবায়নে মন্ত্রিসভা কমিটির সুপারিশ অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিলের শুনানিতে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

ওয়েজ বোর্ডের ১২তম চ্যাপ্টারে মন্ত্রিসভা কমিটি সুপারিশ করেছে, সংবাদপত্র ও সংবাদ সংস্থার সাংবাদিক ও কর্মচারীরা নিজেরাই আয়কর পরিশোধ করবেন, বছরে মাত্র একটি গ্র্যাচুইটি পাবেন এবং নবম ওয়েজ বোর্ড পর্যায়ক্রমে বাস্তবায়িত হবে।

বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) কর্মচারী ইউনিয়নের তৎকালীন সেক্রেটারি মোহাম্মদ মাহবুবুজ্জামানের করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত বছরের ৬ নভেম্বর হাইকোর্ট এ রায় দেন।

রায়ে বলা হয়, ২০১৯ সালের ১২ সেপ্টেম্বর প্রকাশিত নবম সংবাদপত্র মজুরি বোর্ডের সুপারিশের পরিপ্রেক্ষিতে আবেদনকারী 'ফায়ারিং বেনিফিট' পাওয়ার অধিকারী।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ও মন্ত্রিপরিষদ সচিবের পক্ষে অ্যাটর্নি জেনারেলের কার্যালয় থেকে পৃথক দুটি লিভ টু আপিল আবেদন করা হয়।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্রনাথ বিশ্বাস। আর রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মো. সালাহউদ্দিন দোলন।

Comments