গ্রিনহাউস গ্যাস নিঃসরণ রোধ

প্রথম দেশ হিসেবে গবাদি পশুর ওপর করারোপের পরিকল্পনা নিউজিল্যান্ডের

গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কমাতে বিশ্বের প্রথম দেশ হিসেবে ভেড়া ও গবাদি পশুর ওপর করারোপের একটি পরিকল্পনা উন্মোচন করেছে নিউজিল্যান্ড।
ছবি: রয়টার্স

গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কমাতে বিশ্বের প্রথম দেশ হিসেবে ভেড়া ও গবাদি পশুর ওপর করারোপের একটি পরিকল্পনা উন্মোচন করেছে নিউজিল্যান্ড।

আজ বৃহস্পতিবার বিবিসি জানায়, এই পরিকল্পনা অনুযায়ী কৃষকদের পালিত প্রাণী থেকে মিথেন গ্যাস নির্গমনের জন্য চার্জ ধরা হবে।

নিউজিল্যান্ডের জনসংখ্যা মাত্র ৫ মিলিয়নের কিছু বেশি। তবে দেশটিতে গবাদি পশু আছে প্রায় ১০ মিলিয়ন ও ভেড়া আছে প্রায় ২৬ মিলিয়ন।

দেশটির মোট গ্রিনহাউস গ্যাস (বিশেষত মিথেন গ্যাস) নিঃসরণের প্রায় অর্ধেকই আসে কৃষি থেকে।

তবে এর আগে, নিউজিল্যান্ডের নির্গমন বাণিজ্য প্রকল্পে কৃষি থেকে গ্রিনহাউস গ্যাস নিঃসরণের বিষয়টি অন্তর্ভুক্ত ছিল না। এ কারণে দেশটিকে পরিবেশবাদীদের সমালোচনার মুখেও পড়তে হয়।

নিউজিল্যান্ডের জলবায়ু পরিবর্তন মন্ত্রী জেমস শ বলেছেন, 'আমাদের প্রশ্নাতীতভাবে বায়ুমণ্ডলে মিথেন নিঃসরণ কমাতে হবে। এই লক্ষ্য অর্জনে একটি কার্যকর নির্গমন মূল্য ব্যবস্থা মূল ভূমিকা পালন করবে।'

এই পরিকল্পনা বাস্তবায়ন হলে নিউজিল্যান্ডের কৃষকদের ২০২৫ সাল থেকে তাদের গ্যাস নিঃসরণের জন্য অর্থ প্রদান করতে হবে।

তবে পরিকল্পনায় কৃষকদের জন্য সুখবরও আছে। গবাদি পশুর খাবার পরিবর্তন ও সংযোজন, খামারে বৃক্ষরোপণ এবং অন্যান্য ইতিবাচক উদ্যোগের মাধ্যমে যারা গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কমিয়ে আনার চেষ্টা করবে তাদের জন্য প্রণোদনার ব্যবস্থা রাখা হয়েছে।

দুগ্ধ খামারি এবং ফেডারেটেড ফারমার্স অব নিউজিল্যান্ডের জাতীয় সভাপতি অ্যান্ড্রু হগার্ড বলেন, 'আমি এই পরিকল্পনাকে সাধুবাদ জানাই।'

তিনি আরও বলেন, 'নিউজিল্যান্ডে কৃষিকাজ বন্ধ না করে গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কমিয়ে আনতে এমন একটি পরিকল্পনা বাস্তবায়নের জন্য সরকার ও অন্যান্য সংস্থার সঙ্গে আমরা দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছি। সুতরাং সরকারের এ পরিকল্পনায় আমরা সন্তুষ্ট।'

Comments

The Daily Star  | English

Former planning minister MA Mannan arrested in Sunamganj

Police arrested former Planning Minister MA Mannan from his home in Sunamganj's Shatiganj upazila yesterday evening

3h ago