৯ মাসেই উচ্চতা-ওজনে বাবা-মাকে ছাড়িয়ে ভাইরাল পেঙ্গুইন ‘পেস্তো’

পেস্তো দিনে চার বার খাবার খায়। প্রতিবার আটটি করে আস্ত মাছ খেতে দেওয়া হয় তাকে।
বাদামী রঙের ভাইরাল শিশু পেঙ্গুইন পেস্তো। ছবি: সি লাইফ অ্যাকুরিয়ামের ইনস্টাগ্রাম পেজ থেকে নেওয়া
বাদামী রঙের ভাইরাল শিশু পেঙ্গুইন পেস্তো। ছবি: সি লাইফ অ্যাকুরিয়ামের ইনস্টাগ্রাম পেজ থেকে নেওয়া

পেঙ্গুইনটির নাম পেস্তো। পেঙ্গুইনদের মাপকাঠিতে মাত্র নয় মাস বয়সেই বেশ বড়সড় একটি দৈত্যে পরিণত হয়েছে সে। ওজন সাড়ে ২২ কেজি। ইতোমধ্যে মেলবোর্নের সি লাইফ একুরিয়ামে বাবা-মায়ের চেয়েও আকারে বড় হয়ে গেছে কিং পেঙ্গুইন গোত্রভুক্ত পেস্তো।

গতকাল রোববার সামাজিক মাধ্যমে সবার মন কেড়ে নেওয়া এই শিশু পেঙ্গুইনের বিস্তারিত তথ্য জানিয়েছে সিএনএন।

প্রায় তিন ফুট লম্বা (৯০ সেমি) পেস্তোর কাছে তার বাবা-মা উভয়ই বামনের মতো। বাবা মা ও অন্যান্য পেঙ্গুইনের সঙ্গে তোলা পেস্তোর ছবিগুলো সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। বিশ্লেষকরা বলছেন, পেস্তোর কারণে পেঙ্গুইন সম্পর্কে সার্বিকভাবে সবার আগ্রহ বেড়েছে। অনেকেই জেনে নিচ্ছেন এই নিরীহ প্রাণী সম্পর্কে নানা তথ্য।

একটি প্রাপ্তবয়স্ক কিং পেঙ্গুইনের গড় ওজন সাড়ে ১৭ কেজি ও উচ্চতা ৮৫ সেমি। সে তুলনায় নয় মাস বয়সেই

পেঙ্গুইন শুনলেই আমাদের বেশিরভাগের মনে ভাসে সাদা-কালো একটি পাখির কথা। তবে কিং পেঙ্গুইন গোত্রের পেঙ্গুইনগুলো বাদামী রঙের পালকসহ জন্ম নেয়। সাঁতার শেখার পর তারা এই বাদামী পালকগুলো ঝেড়ে ফেলতে শুরু করে। এই প্রক্রিয়াকে বলা হয় ফ্লেজিং।

পেঙ্গুইনদের সামনাসামনি দেখে তারা নারী না পুরুষ, তা বোঝার উপায় নেই। শুধু রক্ত পরীক্ষার মাধ্যমেই তাদের লিঙ্গ জানা যায়।

অ্যাকুরিয়ামের কর্মীরা একটি নীল রঙের কেক কেটে জানান পেস্তো একটি ছেলে পেঙ্গুইন। এই অনূষ্টানটি সামাজিক মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হয়। এই ক্লিপটি ভাইরাল হয়েছে।

পেস্তোকে ঘিরে আগ্রহ-উত্তেজনায় ইতোমধ্যে সি লাইফের ইনস্টাগ্রাম পেজে ফলোয়ারের সংখ্যা ২৫ হাজার ২০০ ছাড়িয়েছে।

২০১৮ সাল থেকে সি লাইফে কাজ করছেন প্রাণীদের লালনপালনে নিয়োজিত কর্মকর্তা মিকায়েলা স্মাল। তিনি বলেন, 'আমার ধারণা, পেস্তো অনেক বড় হবে। ফ্লেজিং শেষে একটু শুকিয়ে যেতে পারে ও, কিন্তু ইতোমধ্যে সে তার বাবার চেয়ে লম্বা হয়ে গেছে।'

অন্যান্য পেঙ্গুইনদের সঙ্গে পেস্তো। ছবি: সি লাইফ অ্যাকুরিয়ামের ইনস্টাগ্রাম পেজ থেকে নেওয়া
অন্যান্য পেঙ্গুইনদের সঙ্গে পেস্তো। ছবি: সি লাইফ অ্যাকুরিয়ামের ইনস্টাগ্রাম পেজ থেকে নেওয়া

পেস্তোর বাবা ব্লেইক অ্যাকুরিয়ামটিতে সবচেয়ে বেশিদিন ধরে বসবাসকারী পেঙ্গুইনের অন্যতম। আকারেও বেশ বড় সে। তবে পেস্তো বড় হচ্ছে ট্যাংগো ও হাডসন নামে আরও অপেক্ষাকৃত কম বয়সী দুই পেঙ্গুইনের সঙ্গে।

এই অ্যাকুরিয়ামে ৬০টি পেঙ্গুইন রয়েছে।

পেস্তো দিনে চার বার খাবার খায়। প্রতিবার আটটি করে আস্ত মাছ খেতে দেওয়া হয় তাকে। সব মিলিয়ে দিলে ৩০টিরও বেশি মাছ সাবাড় করে এই বিশাল আকারের পেঙ্গুইনটি। একজন প্রাপ্তবয়স্ক পেঙ্গুইনের গড় দৈনিক খাবারের দিগুণ খাবার সে এই নয় মাস বয়সেই খাওয়া শুরু করেছে।

বাবা-মায়ের কাছ থেকেও খাবার পায় পেস্তো। যার ফলে, গড়ে ১৫ মিনিট পর পর তার মলমুত্র পরিষ্কার করতে হয় অ্যাকুরিয়ামের কর্মীরা।

সম্প্রতি 'বড়' হওয়ার কিছু লক্ষণ দেখিয়েছে পেস্তো। সেই বাদামী পালক ঝড়ে পড়তে শুরু করেছে এবং খুব শিগগির বাবার কাছ থেকে সাঁতার শিখতে শুরু করবে সে, এমনই প্রত্যাশা করছেন অ্যাকুরিয়ামের কর্মকর্তারা।

'অনেক সময় কমবয়সী পেঙ্গুইনুরা "দুষ্টূ তরুণের" ভূমিকায় অবতীর্ণ হয়। কে জানে, হয়তো পেস্তোও সে পথেই হাঁটবে', মজা করে বলেন মিকায়েলা।

Comments

The Daily Star  | English
Viral video Chittagong murder attackers sing

Grieving family dealt double blow by barbaric viral video

A crowd of of young men were seen singing a local song and dancing around the victim, seemingly taking pleasure in a life slipping away before their eyes

2h ago