শসা দেখলে বিড়াল কেন ভয় পায়

সামাজিক যোগাযোগমাধ্যমেও বিভিন্ন ভিডিওতে এমন চিত্র দেখা যায়। কিন্তু শসা দেখলেই কেন বিড়াল ভয় পায়? চলুন, জেনে নেওয়া যাক। 
শসা দেখলে বিড়াল কেন ভয় পায়
ছবি: সংগৃহীত

আপনার বাড়িতে যদি বিড়াল থাকে, তাহলে তাদের অদ্ভুত এই প্রতিক্রিয়া হয়তো আপনার নজরে পড়বে। বিড়ালের সামনে শসা নিয়ে আসুন। শসা দেখলেই আঁতকে উঠে দৌড়ে পালিয়ে যাবে বিড়াল। 

সামাজিক যোগাযোগমাধ্যমেও বিভিন্ন ভিডিওতে এমন চিত্র দেখা যায়। কিন্তু শসা দেখলেই কেন বিড়াল এমন করে? চলুন, জেনে নেওয়া যাক। 

মার্কিন কনজারভেশন বায়োলজিস্ট কন স্লোবোদচিকফ এর মতে, 'জিনগতভাবেই বিড়ালের মনে প্রোথিত থাকে সাপের ভয়। সাপ দেখলেই দৌড়ে পালায় বিড়াল। এড়িয়ে চলে তাদের। শসা দেখলে বিড়ালরা একে সাপের সঙ্গে সম্পর্কিত মনে করে ও ভয় পেয়ে যায়। আকৃতিতে মিল থাকায় হঠাৎ শসা দেখলে সাপ মনে করেই চমকে ওঠে বিড়াল।'

তবে শুধু শসা নয়, স্লোবোদচিকফের মতে, যা কিছুর সঙ্গে বিড়াল সাপের সাদৃশ্য খুঁজে পায়, সেসব কিছু দেখলেই ভয় পেয়ে আঁতকে উঠে পালায় তারা।

তবে এর বিপরীতেও যুক্তি আছে। বিড়াল সাধারণত নিজ জায়গায় নিজের মতো থাকতে চায়। হঠাৎ অপ্রত্যাশিতভাবে অন্য কিছুর উপস্থিতি তাদের বিচলিত করে তোলে। বিড়াল গোত্রীয় প্রাণীদের কেউ কেউ সাপকে ধাওয়া করার সাহসও দেখায়। সে ক্ষেত্রে, বিড়ালের শসা দেখে ভয় পাওয়াকে সাপকে ভয়ের সঙ্গে মেলাতে চান না তারা। বরং, হঠাৎ নতুন কিছু দেখার জন্যই বিড়াল অপ্রস্তুত হয়ে পড়ে বলেই মনে করেন তারা। 

তবে কারণটি যাই হোক, শসা দেখে বিড়ালের সাপকে মনে পড়ুক বা না পড়ুক, শসার উপস্থিতি বরাবরই বিড়ালের জন্য বিব্রতকর এক অভিজ্ঞতা। এতে অস্বস্তি হতে থাকে তাদের। জ্বলজ্বলে চোখে ফুটে ওঠে ভয় আর আতঙ্ক, চোয়াল ঝুলে যায় বিস্ময়ে; এক ছুটে শসা থেকে দূরে ছুটে পালায় তারা।

উল্লেখ্য, অনেকের কাছে এই ব্যাপারটিকে মনে হতে পারে মজার। অনেকে বিড়ালের এই ভয় পাওয়া দেখে আনন্দিত হন। নিজেদের বিনোদনের জন্য বিড়ালের সামনে শসা এনে রেখে তাদের ভয় দেখান। অনেকে ভিডিও ধারণও করেন। কিন্তু সত্যিকার অর্থে, এতে বিড়ালের নিজস্ব পরিমণ্ডল যেমন তার জন্য অস্বস্তির হয়ে ওঠে, তেমনি বিড়াল এই অভিজ্ঞতা থেকে হয়ে উঠতে পারে উদ্বিগ্ন। তাই মজার ছলে বা নিছক আনন্দের জন্য বিড়ালের সামনে শসা নিয়ে হাজির হবেন না। 

তথ্যসূত্র: রিডার্স ডাইজেস্ট, বিবিসি সায়েন্স ফোকাস

Comments