রাজনৈতিক হয়রানিমূলক মামলা প্রত্যাহারে দুই স্তরের কমিটি

মামলা প্রত্যাহারের জন্য আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে সংশ্লিষ্ট জেলা ম্যাজিস্ট্রেটের কাছে আবেদন করতে হবে।

বিভিন্ন সময়ে রাজনৈতিক কারণে দায়ের করা হয়রানিমূলক মামলা প্রত্যাহারে দুই স্তরের কমিটি গঠন করেছে সরকার।

রাজনৈতিক প্রতিহিংসা ও বিভিন্ন কারণে রাজনৈতিক নেতা-কর্মী ও নিরপরাধ ব্যক্তিদের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারে জেলা ও মন্ত্রণালয় পর্যায়ে এ দুই কমিটি কাজ করবে।

আজ রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

সিনিয়র সচিব মোহাম্মদ আবদুল মোমেনের সই করা প্রজ্ঞাপনে বলা হয়, রাজনৈতিক হয়রানি মামলা প্রত্যাহারের জন্য আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে সংশ্লিষ্ট জেলা ম্যাজিস্ট্রেটের কাছে আবেদন করতে হবে।

জেলা ম্যাজিস্ট্রেটের সভাপতিত্বে জেলা পর্যায়ের কমিটিতে থাকবেন পুলিশ সুপার, পাবলিক প্রসিকিউটর ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট।

মন্ত্রণালয় পর্যায়ের কমিটির প্রধান থাকবেন আইন উপদেষ্টা। এ কমিটিতে আরও থাকবেন জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিব (আইন) আইন মন্ত্রণালয়ের প্রতিনিধি।

জেলা কমিটির কাছে আবেদনের সঙ্গে এজাহার ও প্রযোজ্য ক্ষেত্রে চার্জশিটের সার্টিফাইড কপি জমা দিতে হবে। জেলা ম্যাজিস্ট্রেট ৭ দিনের মধ্যে আবেদন জেলা পাবলিক প্রসিকিউটরের কাছে পাঠাবেন। তার মতামতসহ আবেদনটি জেলা কমিটির সভায় উপস্থাপন করতে হবে।

মামলাটি রাজনৈতিক বা হয়রানিমূলক মনে হলে জেলা কমিটি সেটি প্রত্যাহারের জন্য সরকারের কাছে সুপারিশ করবে।

মন্ত্রণালয় কমিটি সুপারিশগুলো পরীক্ষা-নিরীক্ষা করে প্রত্যাহারযোগ্য মামলা চিহ্নিত করে তালিকা তৈরি করবে এবং মামলা প্রত্যাহারের কার্যক্রম শুরু করবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, দুর্নীতি দমন কমিশন আইনের মামলার মধ্যে যদি রাজনৈতিক হয়রানিমূলক মামলা থাকে সেগুলো চিহ্নিত করে আলাদা তালিকা তৈরি করতে হবে এবং সেগুলোর বিষয়ে করণীয় পরবর্তীতে নির্ধারণ করা হবে।

Comments