এক্সিম ব্যাংকের সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার গ্রেপ্তার

গুলশান এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।
নজরুল ইসলাম মজুমদার | ছবি: সংগৃহীত

এক্সিম ব্যাংকের (এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ পিএলসি) সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদারকে গ্রেপ্তার করেছে পুলিশ।

রাজধানীর গুলশান এলাকা থেকে মঙ্গলবার দিবাগত রাতে তাকে গ্রেপ্তার করা হয়।

ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) অতিরিক্ত কমিশনার রেজাউল করিম মল্লিক দ্য ডেইলি স্টারকে তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, 'তার বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। তাকে কোন মামলায় গ্রেপ্তার দেখানো হবে সে ব্যাপারে পরে সিদ্ধান্ত নেওয়া হবে।'

গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর এক্সিম ব্যাংকের চেয়ারম্যান পদ থেকে নজরুল ইসলাম মজুমদারকে সরিয়ে ব্যাংকটির পরিচালনা পর্ষদ পুনর্গঠন করে বাংলাদেশ ব্যাংক। এর আগে তিনি ২০০৭ সাল থেকে ব্যাংকটিতে চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন। এ ছাড়া প্রায় দেড় দশক ব্যাংক উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) সভাপতির দায়িত্বে ছিলেন তিনি। ৫ আগস্টের পর বিএবির সভাপতির দায়িত্ব থেকেও তাঁকে সরিয়ে দেওয়া হয়।

অভিযোগ রয়েছে, নজরুল ইসলাম কেন্দ্রীয় ব্যাংকসহ বিভিন্ন ব্যাংকে প্রভাব বিস্তার করেছিলেন। গত ৫ আগস্ট আওয়ামী লীগ পতনের পর নজরুল ইসলাম, তার স্ত্রী নাছরিন ইসলাম ও তাদের সন্তানদের ব্যাংক হিসাব জব্দ করে বাংলাদেশ ব্যাংক।

নজরুল ইসলাম পোশাক খাতের প্রতিষ্ঠান নাসা গ্রুপের চেয়ারম্যান।

Comments

The Daily Star  | English

Wage growth still below inflation

Unskilled workers wage grew 8.01% in September this year when inflation was 9.92%

1h ago