সরকারি প্রতিষ্ঠান ও বিচার বিভাগের বিরুদ্ধে বক্তব্য রাখতে পারবেন না ইমরান খান ও তার স্ত্রী

একই সঙ্গে গণমাধ্যমের প্রতি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তাঁর স্ত্রীর করা ‘রাজনৈতিক বা উত্তেজনা সৃষ্টিকারী’ মন্তব্য গুরুত্ব দিয়ে প্রচার না করতেও আহ্বান জানিয়েছে আদালত
ইমরান খান ও তার তৃতীয় স্ত্রী বুশরা বিবি। ফাইল ছবি: এএফপি
ইমরান খান ও তার তৃতীয় স্ত্রী বুশরা বিবি। ফাইল ছবি: এএফপি

পাকিস্তানের সরকারি প্রতিষ্ঠান ও বিচার বিভাগের বিরুদ্ধে কোনো বক্তব্য রাখতে পারবেন না দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফ দলের নেতা ইমরান খান ও তাঁর স্ত্রী বুশরা বিবি। গতকাল বৃহস্পতিবার ইসলামাবাদের একটি জবাবদিহি আদালত এ আদেশ দেয়।

আজ শুক্রবার এ বিষয়টি জানিয়েছে পাকিস্তানের গণমাধ্যম ডন।

একই সঙ্গে গণমাধ্যমের প্রতি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তাঁর স্ত্রীর করা 'রাজনৈতিক বা উত্তেজনা সৃষ্টিকারী' মন্তব্য গুরুত্ব দিয়ে প্রচার না করতেও আহ্বান জানিয়েছে আদালত।

আল–কাদির ট্রাস্ট মামলায় সুষ্ঠু বিচারের অনুরোধ জানিয়ে করা এক আবেদনের নিষ্পত্তির সময় আদালতের বিচারক রানা নাসির জাভেদ পিটিআই দলের প্রতিষ্ঠাতা ইমরান ও তাঁর স্ত্রীর ওপর এই নিষেধাজ্ঞা দেন।

আদালত আদেশে জানিয়েছে, ইমরান খান সেনাবাহিনী, বিচার বিভাগসহ বিভিন্ন রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ কর্মকর্তাদের বিরুদ্ধে উত্তেজনা সৃষ্টি হয় এমন রাজনৈতিক বিবৃতি দিয়েছেন। এটি বিচার বিভাগের মর্যাদাকে ক্ষতিগ্রস্ত করার পাশাপাশি স্বাভাবিক বিচারিক কার্যক্রমকেও বাধাগ্রস্ত করেছে। 

ইমরান খান ও তার তৃতীয় স্ত্রী বুশরা বিবি। ফাইল ছবি: ইনস্টাগ্রাম থেকে সংগৃহীত
ইমরান খান ও তার তৃতীয় স্ত্রী বুশরা বিবি। ফাইল ছবি: ইনস্টাগ্রাম থেকে সংগৃহীত

আদালতের মর্যাদায় প্রভাব ফেলতে পারে এমন রাজনৈতিক বা উসকানিমূলক বিবৃতি দেওয়া থেকে বিরত থাকতে আইনজীবী দল, ইমরান খান ও তার স্ত্রী এবং তাদের পক্ষের কৌসুলীদের প্রতি অনুরোধ জানিয়েছেন আদালত।

রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ও এর কর্মচারীদের উদ্দেশ্যে দেওয়া 'রাজনৈতিক ও উত্তেজনামূলক বক্তব্য প্রকাশ' করা থেকে গণমাধ্যমকর্মীদের বিরত থাকারও আহ্বান জানান বিচারক।

সেই সঙ্গে বিচারাধীন বিষয়ে আলোচনা নিষিদ্ধ করে পাকিস্তানের ইলেকট্রনিক মিডিয়া রেগুলেটরি অথরিটির যে নীতিমালা রয়েছে, তা অনুসরণ করতে বিচারক সাংবাদিকদের অনুরোধ জানান।

 

Comments