বাংলাদেশে আদানির বিদ্যুৎ সরবরাহ প্রকল্প নিয়ে ৩০ কৃষকের মামলা

ঝাড়খণ্ড রাজ্যের গোড্ডায় আদানি গ্রুপের মালিকানাধীন এ বিদ্যুৎকেন্দ্র পশ্চিমবঙ্গের ভেতর দিয়ে বাংলাদেশে বিদ্যুৎ পরিবহনের জন্য সঞ্চালন লাইন স্থাপনের তোড়জোড় করেছে।
বিদ্যুৎ সঞ্চালন লাইন। ছবি: সংগৃহীত

পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার ফারাক্কায় আদানি গ্রুপের মালিকানাধীন একটি বিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ সঞ্চালন লাইন স্থাপনের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করেছেন ৩০ জন কৃষকসহ একটি মানবাধিকার সংগঠন।

ঝাড়খণ্ড রাজ্যের গোড্ডায় আদানি গ্রুপের মালিকানাধীন এ বিদ্যুৎকেন্দ্র পশ্চিমবঙ্গের ভেতর দিয়ে বাংলাদেশে বিদ্যুৎ পরিবহনের জন্য সঞ্চালন লাইন স্থাপনের তোড়জোড় করছে।

গতকাল মঙ্গলবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ মানবাধিকার সংগঠন অ্যাসোসিয়েশন ফর প্রোটেকশন অফ ডেমোক্রেটিক রাইটস (এপিডিআর) এবং ফারাক্কা অঞ্চলের ৩০ জন ফলচাষির দায়ের করা মামলার পিটিশন গ্রহণ করেছেন। আগামী ৭ ফেব্রুয়ারি এই মামলার শুনানি হবে বলে আশা করা হচ্ছে।

আবেদনকারীদের ভাষ্য, বিদ্যুৎ সঞ্চালন লাইনগুলো যে যে এলাকার ভেতর দিয়ে যাবে, সেসব এলাকার মানুষ আম ও লিচু চাষের ওপর নির্ভরশীল। তাই এই সঞ্চালন লাইনগুলো তাদের জীবিকাকে প্রভাবিত করবে। তাই এই লাইনগুলো কোনো বিকল্প অঞ্চলে প্রতিস্থাপন করা উচিত।

তাদের দাবি, এর আগেও তারা এই সঞ্চালন লাইন স্থাপনের বিরুদ্ধে প্রতিবাদ করেছেন। তাতে তারা পুলিশের মারধরের শিকার হন।

বাংলাদেশের বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানুয়ারির শুরুতে গোড্ডায় ১ হাজার ৬০০ মেগাওয়াটের এই বিদ্যুৎকেন্দ্রের ২টি ইউনিট পরিদর্শন করেন। পরে তিনি সাংবাদিকদের জানান, চলতি বছরের মার্চের মাঝামাঝি থেকে বাংলাদেশ এই বিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ গ্রহণ শুরু করবে।

Comments