ট্যাপ থেকে পানির কঠিন দাগ ওঠাবেন যেভাবে

কিছু সহজ ও কার্যকর পদ্ধতি অনুসরণ করে বাসার ট্যাপ খুব সহজেই পরিষ্কার ও চকচকে করে ফেলা যায়।
ট্যাপ থেকে পানির কঠিন দাগ ওঠাবেন যেভাবে
ছবি: সংগৃহীত

দীর্ঘদিন ধরে পরিষ্কার না করলে বাথরুমে কিংবা বেসিনের ট্যাপে পানির গাঢ় দাগ পড়ে যায়। দেখতে স্থায়ী দাগের মতো দেখালেও কিছু সহজ পদ্ধতি অবলম্বন করে এসব দাগ দূর করা সম্ভব। নিচের সহজ ও কার্যকর পদ্ধতিগুলো অনুসরণ করে আপনিও বাসার ট্যাপ খুব সহজেই পরিষ্কার ও চকচকে করে ফেলতে পারবেন।

সাদা ভিনেগার

সাদা ভিনেগারের ও হালকা পানির মিশ্রণ ট্যাপের দাগযুক্ত স্থানে স্প্রে করুন এবং ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর পরিষ্কার কাপড় দিয়ে ভালো করে মুছে ফেলুন। কঠিন দাগ দূর করতে এটি অত্যন্ত কার্যকরী। দাগ যদি বেশি গাঢ় হয়, তাহলে সাদা ভিনেগারের মিশ্রণের সঙ্গে সামান্য বেকিং সোডা যোগ করে নিন।

বেকিং সোডা

বেকিং সোডা মূলত খাবার উপকরণ হলেও কঠিন দাগ পরিষ্কার করতেও এটি বেশ কার্যকরী। বেকিং সোডার সঙ্গে সামান্য পানি যোগ করে প্রথমে পেস্ট তৈরি করুন। এবার এই পেস্ট ট্যাপের দাগযুক্ত স্থান লাগিয়ে কয়েক মিনিট অপেক্ষা করার পর ভালোভাবে স্ক্রাব করুন। শেষে পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। দেখবেন আপনার দাগযুক্ত ট্যাপ চকচকে রূপ ধারণ করেছে।

ট্যাপ থেকে পানির কঠিন দাগ ওঠাবেন যেভাবে
ছবি: সংগৃহীত

লেবু

যদি আপনার কলের পানির চাপ হঠাৎ করে কমে যায়, তাহলে এটি সম্ভবত লাইমস্কেলের ফল। লাইমস্কেল হলো শক্ত, সাদা বা হলুদ স্তর যা পানির ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম খনিজগুলোর জমা হওয়ার ফলে তৈরি হয়। পানির পাইপে লাইমস্কেল জমা হতে হতে এক পর্যায়ে পানির প্রবাহ অনেক কমে যায়।

এরকম পরিস্থিতিতে লাইমস্কেলের স্থানে লেবু দিয়ে ভালোভাবে স্ক্রাব করুন এবং কয়েক ঘণ্টা অপেক্ষা করুন। লেবুর অ্যাসিড লাইমস্কেল দূর করতে সাহায্য। এরপরও ছোট বা সামান্য দাগ থাকলে পুরোনো ব্রাশে টুথপেস্ট নিয়ে ভালোভাবে ঘষে পরিষ্কার করুন।

পানির দাগ এড়াতে

পানি ব্যবহারের সময় সতর্ক থাকুন। ব্যবহারের পর ট্যাপের গায়ে পানি লেগে থাকলে দ্রুত মুছে ফেলুন। নিয়মিত ট্যাপ পরিষ্কার করুন।

একটি বোতলে সাদা ভিনেগারের মিশ্রণ তৈরি করে রাখুন। যেকোনো দাগেই এটা ব্যবহার করতে পারবেন। দাগ কম থাকতেই সেটি পরিষ্কার করে ফেলুন।

দাগ পরিষ্কার করতে গিয়ে তাড়াহুড়ো করবেন না। ভিনেগার, বেকিং সোডা, লেবু বা অন্য কোনো কিছু দিয়ে পরিষ্কারের সময় স্প্রে বা পেস্ট ব্যবহারের পর অন্তত ১৫ মিনিট অপেক্ষা করুন, যাতে এটি তার 'জাদু' দেখানোর জন্য পর্যাপ্ত সময় পায়। পরিষ্কারক দিয়ে যত সময় অপেক্ষা করবেন, তত কম স্ক্রাব করতে হবে।

শাওয়ারহেড কিংবা ট্যাপের মুখ—যেখান থেকে নিয়মিত পানি পড়ে, সেখানে ভিনেগার এবং পানিতে ভেজা টিস্যু দিয়ে পরিষ্কার করুন।

সূত্র: রিডার্স ডাইজেস্ট, নিউজ ১৮

Comments