শীতের সকালে অলসতা দূর করবেন যেভাবে

অলসতা কাটিয়ে প্রাণবন্তভাবে দিন শুরু করার কিছু উপায় জানব আজ।
শীতের সকালে আলসেমি
ছবি: সংগৃহীত

শীতের সকালে কম্বলমুড়ি দিয়ে ঘুমাতে কার না ভালো না লাগে? হিম হিম শীতের সকালে বিছানা ছেড়ে উঠতেই ইচ্ছা করে না। রাজ্যের অলসতা এসে ভর করে এ সময়ে। শীতে সূর্যালোকের সংস্পর্শে কম যাওয়ায় সেরাটোনিনের মাত্রা কমে যায়, ফলে এমনটা হওয়ায়ই স্বাভাবিক।

তবে দিনের শুরুতে সবাইকে তাদের নিজ নিজ কাজে যেতে হয়। দেরি করে ঘুম থেকে উঠলে প্রতিটি কাজ পিছিয়ে যায়। তাই দিনের শুরু হওয়া উচিত সময়মতো এবং প্রাণবন্ত। অলসতা কাটিয়ে প্রাণবন্তভাবে দিন শুরু করার কিছু উপায় জানব আজ।

একটি এলার্ম দিয়ে দিন শুরু করুন

মোবাইল ফোনে কয়েকটি সময়ে এলার্ম সেট করার অপশন থাকে। কয়েকটি সময়ে এলার্ম সেট করলে 'পরের এলার্মে উঠব। আরেকটু ঘুমিয়ে নিই' এরকম একটি মানসিকতা তৈরি হয়। ফলে সময়মতো ঘুম থেকে ওঠা হয় না। তাই একটি নিদির্ষ্ট সময়ে এলার্ম সেট করে ঠিক সেই সময়েই ওঠার চেষ্টা করুন।

ঘরে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করুন

রাতে ঘুমানোর আগে জানালার পর্দাগুলো সরিয়ে রাখুন, যেন সকালে আলো ফোটার সঙ্গে সঙ্গে আপনার ঘরে আলো প্রবেশ করে এবং আপনার ঘুম ভাঙায়। ঘর অন্ধকার করে রাখলে সহজে ঘুম ভাঙবে না। যেহেতু শীতকালে দিন ছোট এবং রাত বেশ বড় হয় তাই চেষ্টা করুন দিনের আলো ফোটার সঙ্গে সঙ্গেই ঘুম থেকে উঠে পড়তে।

হালকা ব্যায়াম অথবা হাঁটার অভ্যাস করুন

ঘুম থেকে উঠেই কিছুক্ষণ হাঁটাহাঁটি করুন। এতে আপনার ঘুম যেমন ভাঙবে, তেমনি অলসতা দূর হয়ে সতেজ লাগবে। তাই সারাদিনের কর্মব্যস্ততা শুরুর আগে কিছুক্ষণ হাঁটার অভ্যাস বা হালকা ব্যায়ামের অভ্যাস আপনাকে সারাদিনের কাজের জন্য প্রস্তুত করবে।

খুব ভারি ব্যায়াম করতে হবে না, ঘরের মধ্যেই হাঁটাহাঁটি বা হালকা ব্যায়াম করে ঘুম ও অলসতা তাড়িয়ে প্রাণবন্তভাবে দিন শুরু করতে হবে।

দিন শুরু করুন চা কিংবা কফি খেয়ে

চা ও কফির মধ্যে থাকা ক্যাফেইন নামক উপাদান ঘুম তাড়িয়ে আপনাকে প্রাণবন্ত করে তুলতে সাহায্য করবে করবে। তাই দিনের শুরুতেই আপনার পছন্দমতো এক কাপ চা বা কফি খেয়ে দিন শুরু করতে পারেন। তবে গ্রিন টি স্বাস্থ্যের জন্য সবচেয়ে ভালো। চা-কফি ক্লান্তি দূর করে কাজের প্রাণশক্তি যোগায়।

কুসুম গরম পানি দিয়ে গোসল

শীতকালে ঘুম থেকে উঠেই গোসল করে ফেললে সারাদিন খুব সতেজ লাগে। অনেকেই শীতের ভয়ে সাধারণত সকালে গোসল এড়িয়ে চলেন। তবে শীতকালে সকালে হালকা কুসুম গরম পানিতে গোসল করা খুবই কার্যকর। এতে সকালের অলসতা চলে গিয়ে সারাদিন অনেক সতেজ লাগে।

স্বাস্থ্যকর সকালের নাশতা

সকালের নাশতা দিনের একটি প্রয়োজনীয় অংশ। তাই কখনোই এটি বাদ দেওয়া উচিত না। স্বাস্থ্যকর নাশতা আপনাকে সারাদিনের কাজের শক্তি যোগাবে। তাই দিনের শুরুতে কাজের জন্য ঘর থেকে বের হবার আগে নাশতা করে বের হওয়া উচিত। এটি অলস ভাব কাটিয়ে সারাদিনের জন্য সতেজ করে তুলবে। আর অবশ্যই পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে।

 

Comments

The Daily Star  | English

Traffic jam, delay in train schedule mar Eid journey

With people starting to leave the capital ahead of the Eid-ul-Azha, many endured sufferings today due to a snarl-up on a major highway and delayed departure of at least 10 trains

2h ago