চিড়ার পোলাও খেয়েছেন কখনো

ঘরে সহজেই তৈরি করতে পারবেন সুস্বাদু এই খাবার, যা ভালো লাগবে পরিবারের সব বয়সী সদস্যদেরই।
চিড়ার পোলাও
ছবি: সংগৃহীত

চিড়া খেতে যাদের একদমই অনিহা, তাদের জন্য চিড়ার একটি ভিন্ন রেসিপি আছে। ঘরে সহজেই তৈরি করতে পারবেন সুস্বাদু এই খাবার, যা ভালো লাগবে পরিবারের সব বয়সী সদস্যদেরই।

উপকরণ

চিড়া দুই কাপ, ঘি আধা কাপ, আস্ত চিনাবাদাম এক টেবিল চামচ, ডিম দুটি, পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ, গাজর কুচি এক টেবিল চামচ, ক্যাপসিকাম কুচি এক টেবিল চামচ, কাঁচামরিচ কুচি চারটি, গরম মসলার গুঁড়া আধা চা-চামচ, হলুদ গুঁড়া সামান্য, টমেটো সস এক টেবিল চামচ, তেজপাতা একটি, দারুচিনি এক টুকরা, এলাচি দুটি, লবণ স্বাদমতো এবং তেল প্রয়োজনমতো।

প্রণালি

প্রথমে চিড়া ধুয়ে পানি ঝরতে দিন। তারপর একটি কড়াইয়ে পরিমাণমতো তেল দিয়ে তাতে একটি ডিম, লবণ দিয়ে ফাটিয়ে অমলেট করে ভেজে নিন। তারপর তেলে আস্ত চিনাবাদাম ভেজে নিয়ে তুলে রাখুন।

এবার কড়াইয়ে দুই টেবিল চামচ ঘি দিয়ে তাতে তেজপাতা, দারুচিনি, এলাচি, পেঁয়াজকুচি, কাঁচামরিচ কুচি, গাজর কুচি ও ক্যাপসিকাম দিয়ে অল্প আঁচে একটু ভাজুন। তারপর একটি ডিম লবণ দিয়ে ফাটিয়ে ঝুরি করে নিন। এবার চিড়া দিন, সঙ্গে টমেটো সস দিন।

স্বাদমতো লবণ দিন, ভালো করে নেড়ে গরম মসলার গুঁড়া ও ভাজা বাদাম দিন। অমলেট করা ডিম দিয়ে সাজিয়ে পরিবেশন করে ফেলুন এই মজাদার চিড়ার পোলাও।

Comments

The Daily Star  | English

Ban on plastic bags a boon for eco-friendly sacks

Availability of raw materials now a challenge

7h ago