খুদের ভাত রান্না করবেন যেভাবে

ভাঙা চালকে এমন প্রক্রিয়ায় রান্না করা হয়, যা যেকোনো ভোজন রসিকের কাছে তার প্রিয় হতে বাধ্য!
খুদের ভাত, খুদের বউয়া
ছবি: সংগৃহীত

বিক্রমপুরের ঐতিহ্যবাহী একটি সকালের নাশতা খুদের ভাত বা খুদের বউয়া। আর সঙ্গে আরেক পদের ভর্তা। চাল ঝেড়ে পরিষ্কার করার পর অবশিষ্ট ভাঙা চাল, অর্ধেক চালগুলোকে বলে খুদ। এই ভাঙা চালকে এমন প্রক্রিয়ায় রান্না করা হয়, যা যেকোনো ভোজন রসিকের কাছে তার প্রিয় হতে বাধ্য!

বাজারে হরেক পদের চালের খুদ পাওয়া যায়। আপনি আপনার পছন্দমতো খুদের চাল নিতে পারেন। তবে সুঘ্রাণের জন্য পোলাওয়ের চালের খুদ নিতে পারেন। আর গ্রামীণ স্বাদ নিতে ভাতের চালের খুদ হলেই হবে।

প্রথমে দুই কাপ পরিমাণ খুদের চাল ভালোভাবে কচলে পরিষ্কার করে নিতে হবে। খুদের চালে ময়লাটা একটু বেশি। সঙ্গে নিতে পারেন মসুর বা মুগ ডাল, তবে পরিমাণে অল্প। চাল আর ডাল ভালো করে ধুয়ে পানি ঝড়িয়ে রাখতে হবে।

এবার একটি পাত্রে তিন টেবিল চামচ তেল, দেড় চামচ আদা বাটা, এক চা চামচ রসুন বাটা, চার-পাঁচটি শুকনো মরিচ, দুটি তেজপাতা আর আধা কাপ পেঁয়াজ কুচি দিয়ে ভালোভাবে ভেজে নিতে হবে। সময় নিয়ে ভাজবেন যেন আদা ও রসুনের গন্ধটা চলে যায়।

এবার পানি ঝড়িয়ে রাখা খুদের চাল ও ডালগুলো দিয়ে ভেজে নিতে হবে। সঙ্গে দিতে হবে স্বাদমতো লবণ। খুদের ভাত রান্না করার সময় পানি দিতে হবে খুব সাবধানে। দুই কাপ চাল আর আধা কাপের ডালের জন্য তিন কাপ  পানি যথেষ্ট। যেহেতু ভাঙা, তাই রান্না করতে বেশি পানি প্রয়োজন নেই। ফুটে ওঠা মাত্রই চুলার আঁচ কমিয়ে দিন। আধঘণ্টা বা চাল না ফোটা পর্যন্ত মৃদু আঁচে দমে রেখে নামিয়ে ফেলুন।

নানারকম ভর্তা, ডিম ভাজি কিংবা মাংসের ঝোলের সঙ্গে এর স্বাদ অনন্য।

Comments

The Daily Star  | English

Ban on plastic bags a boon for eco-friendly sacks

Availability of raw materials now a challenge

7h ago