ঘূর্ণিঝড় মিগজাউম

সেন্টমার্টিনে জাহাজ চলাচল বন্ধ, ৩ শতাধিক পর্যটক আটকা

ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে বঙ্গোপসাগরে বৈরি আবহাওয়া বিরাজ করায় টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে প্রশাসন।
Saintmartin.jpg
প্রবাল দ্বীপ সেন্টমার্টিন। ছবি: স্টার ফাইল ফটো

ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে বঙ্গোপসাগরে বৈরি আবহাওয়া বিরাজ করায় টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে প্রশাসন।

এতে সেন্টমার্টিন দ্বীপে অবস্থান করা তিন শতাধিক পর্যটক আজ বুধবার টেকনাফে ফিরতে পারেননি।

আজ সকাল থেকে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ থাকার তথ্য নিশ্চিত করেছেন টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী।

তিনি বলেন, 'গভীর সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। এ কারণে কক্সবাজারসহ দেশের সবকয়টি সমুদ্র বন্দরকে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে সাগর উত্তাল থাকায় জাহাজ চলাচলে ঝুঁকি রয়েছে। এতে বুধবার সকাল থেকে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।'

ইউএনও বলেন, 'গতকাল তিনটি জাহাজে করে সহস্রাধিক পর্যটক সেন্টমার্টিন দ্বীপে বেড়াতে যান। বিকেলে সাত শতাধিক পর্যটক ফিরে এলেও অন্যরা রাত্রিযাপনের জন্য সেন্টমার্টিনে অবস্থান করেন। আবহাওয়া পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ থাকবে। এ কারণে দ্বীপ থেকে ফিরতে পারছেন না তিন শতাধিক পর্যটক।'

সেন্টমার্টিনে অবস্থান করা পর্যটকদের যাতে কোনো ধরনের অসুবিধা না হয়, সে ব্যাপারে ব্যবস্থা নিতে স্থানীয় জনপ্রতিনিধিসহ প্রশাসন সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

Comments