টেলিভিশনে নাটক, সিনেমা ও গানে রবীন্দ্রনাথ

বিশ্বকবির জন্মদিন ঘিরে দেশের বিভিন্ন টেলিভিশন চ্যানেলে প্রচার হবে নাটক, সিনেমা ও গান নিয়ে বিশেষ অনুষ্ঠান।
ছবি: সংগৃহীত

আজ ২৫ বৈশাখ, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী। বিশ্বকবির জন্মদিন ঘিরে দেশের বিভিন্ন টেলিভিশন চ্যানেলে প্রচার হবে নাটক, সিনেমা ও গান নিয়ে বিশেষ অনুষ্ঠান। সেইসব অনুষ্ঠান থেকে নির্বাচিত কয়েকটি নিয়ে এই আয়োজন। 

বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) আজ বুধবার রাত ৯টায় প্রচারিত হবে 'শেষের রাত্রি'। রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প 'শেষের রাত্রি' অবলম্বনে নাটকটির নাট্যরূপ দিয়েছেন খায়রুল আলম সবুজ। নাটকে অভিনয় করেছেন খায়রুল আলম সবুজ, জিতু আহসান, ওয়াহিদা মল্লিক জলি ও হাবিব মাসুদসহ অনেকে। 

চ্যানেল আইতে দুপুর ৩টা ৫ মিনিটে প্রচারিত হবে সিনেমা 'তুমি রবে নীরবে'। সিনেমাটি পরিচালনা করেছেন মাহবুবা ইসলাম সুমি। সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে প্রচারিত হবে রেজওয়ানা চৌধুরী বন্যার পরিবেশনায় সংগীতানুষ্ঠান 'প্যালেসে রবীন্দ্রনাথ'। রাত ৯টা ৩৫ মিনিটে নাহিদ আহমেদ পিয়ালের পরিচালনায় প্রচারিত হবে রবীন্দ্রনাথ ঠাকুরের 'লিপিকা' আখ্যান থেকে অনুপ্রাণিত বিশেষ টেলিফিল্ম 'অরণী'। 

আরটিভিতে দুপুর ২টা ১০ মিনিটে প্রচারিত হবে রবীন্দ্রনাথ ঠাকুরের 'তপস্বিনী' গল্প অবলম্বনে নাটক 'তপস্বিনী'। এর নাট্যরূপ দিয়েছেন ও পরিচালনা করেছেন সুমন আনোয়ার। সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে আরটিভিতে প্রচারিত হবে রবীন্দ্রজয়ন্তীর সংগীতানুষ্ঠান 'এই রাত তোমার আমার'। অনুষ্ঠানে গান পরিবেশন করবেন শিল্পী ফাহিম হোসেন চৌধুরী ও অদিতি মহসিন। অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন আনিলা আমীর লামী। রাত ৮টায় আরটিভিতে প্রচারিত হবে নাটক 'নিশীথে'। গল্প রবীন্দ্রনাথ ঠাকুর, নাট্যরূপ ও পরিচালনায় অঞ্জন আইচ। অভিনয়ে জাকিয়া বারী মম, রওনক হাসান ও জিয়াউল হাসান কিসলু প্রমুখ।

মাছরাঙা টেলিভিশনে রাত ১০টা ৩০ মিনিটে প্রচারিত হবে নাটক 'সমাপ্তি'। রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প 'সমাপ্তি' অবলম্বনে নাটকটি নির্মাণ করেছেন শ্রাবণী ফেরদৌস। নাটকটিতে অভিনয় করেছেন সাবিলা নূর ও সজল।
 

Comments