কোটা আন্দোলন: ব্লকেড থাকছে না কাল, ক্লাস-পরীক্ষা বর্জন চলবে

‘ব্লকেড উইথ্রো করি নাই, সর্বাত্মক ব্লকেডের জন্য প্রস্তুতি নিচ্ছি’
সোমবার রাত সাড়ে ৮টায় শাহবাগ মোড় থেকে আন্দোলনের পরবর্তী কর্মসূচি ঘোষণা করেন ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে’র অন্যতম সংগঠক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাহিদ ইসলাম। ছবি: ভিডিও থেকে নেওয়া

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে দুদিন ধরে সড়ক অবরোধ করে আন্দোলন করছেন শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা।  আগামীকাল সড়ক অবরোধ থাকছে না, ক্লাস-পরীক্ষা বর্জন ও ছাত্র ধর্মঘট চলবে বলে আজকের কর্মসূচি থেকে জানানো হয়েছে।

আজ সোমবার রাত সাড়ে ৮টায় শাহবাগ মোড় থেকে আন্দোলনের পরবর্তী কর্মসূচি ঘোষণা করেন 'বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে'র অন্যতম সংগঠক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাহিদ ইসলাম।

তিনি বলেন, 'আগামীকাল সারাদেশে, সারা ঢাকা শহরে যত শিক্ষার্থী প্রতিনিধি রয়েছে তাদের সাথে গণসংযোগ করব। বুধবার কঠোর কর্মসূচি দিবো।'

আগামীকাল বিকেলে একটি প্রেস ব্রিফিং করে বুধবারের কর্মসূচি জানিয়ে দেওয়া হবে বলে জানান তিনি।

নাহিদ ইসলাম আরও বলেন, 'আমরা স্পষ্ট করে বলে দিতে চাই, এই যে অর্ধবেলা করে অবরোধ দিচ্ছি এখানেই আমরা থেমে থাকব না। আমরা সর্বাত্মক ব্লকেডের পরিকল্পনা করছি। আগামীকাল আমাদের চলমান কর্মসূচি ছাত্র ধর্মঘট ও ক্লাস পরীক্ষা বর্জন চলবে। আমরা ব্লকেড উইথ্রো করি নাই। সর্বাত্মক ব্লকেডের জন্য প্রস্তুতি নিচ্ছি।'

সারাদেশে সকল শিক্ষা প্রতিষ্ঠানে ব্লকেডের পরিকল্পনার প্রস্তুতি নেওয়ার আহ্বান জানান তিনি।

এর আগে, বিকেল ৪টার দিকে সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী সায়েন্সল্যাব ও শাহবাগ মোড়ে অবস্থান নেয় শিক্ষার্থীরা।

পরে রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে সড়ক অবরোধ করে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এতে ঢাকা শহরের প্রধান সড়কগুলোতে যান চলাচল বন্ধ হয়ে যায়।

গতকাল রোববারও শাহবাগসহ ঢাকার বিভিন্ন মোড় অবরোধ করে শিক্ষার্থীরা।

 

Comments

The Daily Star  | English

Post-August 5 politics: BNP, Jamaat drifting apart

The taunts and barbs leave little room for doubt that the 33-year-old ties have soured. Since the fall of Sheikh Hasina’s government on August 5, BNP and Jamaat-e-Islami leaders have differed in private and in public on various issues, including reforms and election timeframe.

6h ago