যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি: ভর্তিতে রয়েছে কিছু সহজ শর্ত, একাধিক স্কলারশিপ

বিভিন্ন দেশের শিক্ষার্থীদের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি। 
স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি: ভর্তিতে রয়েছে কিছু সহজ শর্ত, একাধিক স্কলারশিপ
ছবি: সংগৃহীত

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিংয়ে ২০১৯ সালের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি। ১৮৮৫ সালে প্রতিষ্ঠিত স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি সময়ের সঙ্গে তাল মিলিয়ে আরও উন্নত হচ্ছে। 

যুক্তরাষ্ট্রের আইভি লিগের সদস্য না হয়েও আইভি লিগের চেয়ে কোনো অংশে পিছিয়ে নেই এই শিক্ষা প্রতিষ্ঠানটি। 

এ কারণে দেশ-বিদেশের শিক্ষার্থীদের উচ্চশিক্ষার স্বপ্নের তালিকায় শীর্ষে অবস্থান করা প্রতিষ্ঠানগুলো একটি স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি। 

নাইট-হেনেসি স্কলারশিপ

এ ইউনিভার্সিটির নাইট-হেনেসি স্কলারশিপ প্রোগ্রামটি আন্তর্জাতিক শিক্ষার্থীদের কাছে অত্যন্ত আকর্ষণীয়।

অন্যান্য দেশের শিক্ষা কারিকুলাম অনুযায়ী, শিক্ষার্থীদের প্রতিভা মূল্যায়নের প্রাথমিক ধাপটি পরিচালনা করা হয় স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে। বৈচিত্র্যকে সঙ্গে নিয়ে, বৈচিত্র্যকে উদযাপনে আগ্রহী তারা। তাই অন্য দেশের শিক্ষার্থীদের কোনো নম্বরপত্র বা একাডমিক নথি 'আমেরিকান গ্রেড' এ রূপান্তর করার কোনো শর্ত রাখা হয় না এখানে আবেদনের ক্ষেত্রে।

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি স্কলারশিপগুলোতে আন্তর্জাতিক শিক্ষার্থীদের পড়তে যাওয়ার ভালো সুযোগ রয়েছে। মূলত মাস্টার্স ডিগ্রি এবং পিএইচডির জন্য এই স্কলারশিপগুলো দেওয়া হয়ে থাকে। এর মধ্যে অন্যতম হচ্ছে নাইট-হেনেসি স্কলারশিপ প্রোগ্রাম। 

বর্তমানে পূর্ণাঙ্গ ফান্ডের 'স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় স্কলারশিপ ২০২৪' এর আবেদন প্রক্রিয়া চালু রয়েছে। 

দেশ-বিদেশের মোট ১০০ জন শিক্ষার্থী এই স্কলারশিপের জন্য মনোনীত হবেন। এর আওতায় থাকবে পিএইচডি, এমএস, এমবিএ, এমএফএ, জেডি, এমডি ডিগ্রি প্রোগ্রাম। 

স্ট্যানফোর্ড স্কলারশিপের সুবিধাগুলো

  • স্ট্যানফোর্ড থেকে নিজ দেশে বছরে যাতায়াতের জন্য বিমানের একটি ইকোনমি ক্লাস টিকিটের খরচ হিসেবে ট্রাভেল স্টাইপেন্ড।
  • থাকার জন্য ও শিক্ষা বিষয়ক খরচ যেমন বাসস্থানের ভাড়া, বই, অন্যান্য একাডেমিক জিনিসপাতি, স্থানীয় যাতায়াত এবং প্রয়োজনীয় ব্যক্তিগত খরচাপাতি।
  • ৩ বছর পর্যন্ত টিউশন ফি পরিশোধের জন্য ফেলোশিপের সুবিধা।

আবেদনের যোগ্যতা 

  • ইংরেজি ভাষার দক্ষতা থাকতে হবে। প্রয়োজন হলে ইংরেজি দক্ষতার একটি পরীক্ষাও নেওয়া হয়ে থাকে, যাতে উত্তীর্ণ হওয়াটা জরুরি। এ বিশ্ববিদ্যালয়ের বেশিরভাগ স্নাতক প্রোগ্রামেই টোফেল স্কোর গ্রহণ করে এবং এ ক্ষেত্রে ন্যূনতম স্কোর হতে হবে ১০০ আইবিটি বা ৬০০ পিবিটি। এমবিএ প্রোগ্রামের জন্য আইএলটিএস এবং পিটিই টেস্টের স্কোরও গৃহীত হয়ে থাকে।
  • যেকোনো দেশের শিক্ষার্থীই আবেদন করতে পারবেন।
  • প্রথম স্নাতক ডিগ্রি লাভের ৪ বছরের মধ্যে আবেদন এবং ৫ বছরের মধ্যে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। 
  • মানসিক দক্ষতায় পারদর্শী হতে হবে, সৃজনশীলতা এক্ষেত্রে অত্যন্ত প্রয়োজনীয় মাপকাঠি। 
  • নাইট-হেনেসি স্কলার্সের দরখাস্ত বাদেও স্নাতক ডিগ্রিতে আবশ্যক অন্যান্য প্রোগ্রাম, যেমন– জিম্যাট, জিআরই, এলএসএটি, এমসিএটি ইত্যাদি বিষয়ে অভিজ্ঞতা থাকতে হবে।
  • নাইট-হেনেসি স্কলার্সে আবেদনের সঙ্গে অবশ্যই স্ট্যানফোর্ড গ্রাজুয়েট ডিগ্রি প্রোগ্রামে ভর্তি হতে হবে। অন্তত দু বছর স্ট্যানফোর্ডে পড়া শিক্ষার্থীরা এই স্কলারশিপের জন্য অধিক উপযোগী বলে মনোনীত হন।

যেসব বিষয়ে পড়া যাবে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে

একই ক্যাম্পাসে পাশাপাশি ৭টি স্কুল অব প্রোগ্রাম পরিচালনা করা হয় স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে। এর প্রতিটির মধ্যেই রয়েছে গভীরভাবে জানাশোনা ও বিশারদ হয়ে ওঠার সুযোগ। বহুমুখী শিক্ষা ব্যবস্থার দৃষ্টান্তমূলক একটি স্থাপনা এই প্রতিষ্ঠানটি–

স্ট্যানফোর্ড গ্র্যাজুয়েট স্কুল অব বিজনেস 

এ বিষয়ের অধীনে থাকা শিক্ষার্থীরা পরবর্তী প্রজন্মের বৈশ্বিক নেতা হয়ে উঠবার সম্ভাবনা রাখেন। ব্যক্তিগত উন্নয়নের পাশাপাশি, প্রাতিষ্ঠানিক পরিচালনা ও ব্যবসায় শিক্ষার অন্যতম উৎস এই স্কুলটি। বিভিন্ন লিডারশিপ ও স্ট্র্যাটেজি সংক্রান্ত প্রোগ্রামে যোগদানের সুযোগ আছে এই স্কুলটিতে।

স্ট্যানফোর্ড গ্র্যাজুয়েট স্কুল অব এডুকেশন 

শিক্ষা-বিষয়ক চর্চা ও ব্যবস্থা সম্পর্কে ধারণাগত বিদ্যা অর্জনের সুযোগ ঘটে এখানে। শিক্ষা প্রতিষ্ঠানে থেকেই শিক্ষা নিয়ে পড়াশোনার ব্যাপক অনুসন্ধান করা হয় এই প্রোগ্রামে। শিক্ষার ইতিহাস, শিক্ষা সংক্রান্ত নীতি, শিক্ষার অর্থনীতি, আন্তর্জাতিক ও তুলনামূলক শিক্ষাব্যবস্থা, প্রাতিষ্ঠানিক শিক্ষা ইত্যাদি বিভিন্ন শাখা-প্রশাখা সম্পর্কে জানা যাবে এই স্কুলে যোগদান করলে। 

স্ট্যানফোর্ড ইঞ্জিনিয়ারিং

প্রায় এক শতক ধরে এই স্কুলটি বিদ্যমান। তথ্য-প্রযুক্তি, যোগাযোগ, ব্যবসা– সব ধরনের খাতেই প্রকৌশল বিষয়ক বিদ্যার স্ফূরণ ঘটে এখানে। এতে ১৬টি স্নাতকপূর্ব প্রধান বিষয় রয়েছে, যেগুলো থেকে যেকোনো একটি বেছে নেওয়ার পাশাপাশি নিজের মতো করে পছন্দ করার সুযোগও আছে। 

স্ট্যানফোর্ড গ্র্যাজুয়েট স্কুল অব হিউম্যানিটিস 

পুরস্কারপ্রাপ্ত ৭৫ শতাংশ আন্ডার গ্র্যাজুয়েট ডিগ্রি এবং ৪০ শতাংশের কাছাকাছি ডক্টরেট এই স্কুল থেকেই আসে। এতে সঙ্গীত, সাহিত্য, ইতিহাস, অর্থনীতি, গণিত, জীববিজ্ঞানসহ মোট ২৩টি বিভাগ এবং ২৫টি আন্তঃবিভাগীয় প্রোগ্রাম চালু রয়েছে।

স্ট্যানফোর্ড ল স্কুল 

এই স্কুল বিশ্বাস করে, একবিংশ শতাব্দীতে আইন শুধু ল ফার্ম বা আদালতে সীমাবদ্ধ নয়, বরং সবারই আইন সম্পর্কে সম্যক জ্ঞান থাকা প্রয়োজন। আর তাই ভৌগোলিক গণ্ডি অতিক্রম করে, সমগ্র বিশ্বে যেভাবে আইন চর্চিত হয়, কোনো সীমারেখা না রেখে ঠিক সেভাবেই এ সম্পর্কে শিক্ষাদান করা।

স্ট্যানফোর্ড গ্র্যাজুয়েট স্কুল অব মেডিসিন 

চিকিৎসাবিজ্ঞান সম্পর্কে গভীর জ্ঞানলাভ ও বিজ্ঞানের বিভিন্ন কৌশলের মাধ্যমে রোগীর সেবা-শুশ্রুষা পর্যন্ত তাত্ত্বিক ও প্রায়োগিক একটি সামগ্রিক বিদ্যা অর্জনের সুযোগ আছে এখানে।

স্ট্যানফোর্ড ডুয়ার স্কুল অব সাসটেইনিবিলিটি 

পৃথিবী, জলবায়ু এবং সমাজ সংক্রান্ত সমস্যা এবং এগুলো সমাধানে আগ্রহীরা এই টেকসই চর্চা বিষয়ক স্কুলটিতে আগ্রহী হতে পারেন। 

 

Comments