সাড়ে ৫ ঘণ্টা পর ঢাকা-রাজশাহী রেল যোগাযোগ স্বাভাবিক

রাজশাহী ও হরিয়ান স্টেশনে কোনো ট্রেন আটকে নেই
রাবি আগুন.
রাত ৮টার দিকে রাবি শিক্ষার্থীরা চারুকলা অনুষদের কাছে রেললাইনে অগ্নিসংযোগ করে। ছবি: সংগৃহীত

প্রায় সাড়ে ৫ ঘণ্টা পর ঢাকা-রাজশাহী রেল যোগাযোগ স্বাভাবিক হয়েছে। রোববার দিবাগত রাত দেড়টার দিকে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

রাজশাহী রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা গোপাল কর্মকার ডেইলি স্টারকে জানান, রাজশাহী ও হরিয়ান স্টেশনে কোনো ট্রেন আটকে নেই।

এর আগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ সংলগ্ন লাইনে শিক্ষার্থীরা রেললাইনে অগ্নিসংযোগ করায় রোববার রাত ৮টা থেকে বন্ধ হয়ে যায় রেল যোগাযোগ।

এতে হরিয়ান স্টেশনে মধুমতি, তিতুমির, সাগরদাঁড়ি ও মহানন্দা এক্সপ্রেস এবং রাজশাহী স্টেশনে বাংলাবান্ধা ও ধুমকেতু এক্সপ্রেস আটকে পড়ে।

রাত ১১টার দিকে পুলিশের একটি দল এসে শিক্ষার্থীদের সেখান থেকে চলে যেতে বাধ্য করে। পরে ফায়ার সার্ভিসের একটি দল এসে আগুন নির্বাপণ করে।'

অগ্নিসংযোগে স্লিপারসহ লাইনের বেশ কিছু ক্ষয়ক্ষতি হয়। রেলওয়ের প্রকৌশল দল ঘটনাস্থলে পৌঁছে লাইন স্বাভাবিক করতে কাজ শুরু করে। 

শনিবার বিকেলে স্থানীয় বিনোদপুর বাজারে ব্যবসায়ী ও স্থানীয়দের সঙ্গে সংঘর্ষে জড়ায় রাবি শিক্ষার্থীরা। এতে প্রায় ২০০ শিক্ষার্থী আহত হন।

শিক্ষার্থীরা জানান, বাসভাড়া দেওয়াকে কেন্দ্র করে এক চালকের সহকারীদের সঙ্গে প্রথমে শিক্ষার্থীদের সংঘর্ষ হয়। পরে স্থানীয়রা শিক্ষার্থীদের ওপর হামলা করে। 

ঘটনার পর সন্ধ্যা ৬টা থেকে ঢাকা-রাজশাহী মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রাতে পুলিশের রাবার বুলেটে ২০ শিক্ষার্থী গুলিবিদ্ধ হন।

পরে রোববার সকালে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে এবং উপাচার্য ও উপ-উপাচার্যকে অবরুদ্ধ করে।

সংঘর্ষের ঘটনা তদন্তে ৩ সদস্যের কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

Comments